ইউনিয়ন বাজেটে প্রত্যাশার পারদ চড়ছে প্রবীণ নাগরিকদের, এফডি-তে সুদের হার বৃদ্ধি থেকে পেনশনকে করমুক্ত করার আশা

সিংহভাগ প্রবীণ নাগরিকই স্থায়ী আমানতের ওপর ভরসা করেই বাকি জীবনটা কাটায়। তাই স্থায়ী আমানতে সুদের হার দিন দিন কম হওয়ায় তাঁরা সমস্যায় পড়ছেন। বাজেটে সুদের হার বাড়ানোর আশা রাখছেন। পেনশন স্কিম থেকে আয়ের উপর প্রবীণ নাগরিকদের ট্যাক্স ছাড়ের আশা।
 

Kasturi Kundu | Published : Jan 29, 2022 3:36 AM IST

আগামী ১ ফেব্রুয়ারি সংসদে পেশ হতে চলেছে কেন্দ্রের ইউনিয়ন বাজেট (Union Budget)। এই বাজেট থেকে শিল্প মহল সহ সাধারণ মানুষ সকলেরই একটা প্রত্যাাশা (Budget Expectations) রয়েছে। ঠিক সেই রকমই আসন্ন বাজেটে আশার আলো দেখছেন প্রবীণ নাগরিকরা (Senior Citizen)। বর্তমানে বিভিন্ন ব্যাঙ্কে স্থায়ী আমাতনতের (Fixed Deposit) ওপর সুদের হার (Interest Rate) কমে গিয়েছে। যদিও কয়েকটি ব্যাঙ্ক আবার সুদের হার বাড়িয়েছে। প্রবীণ নাগরিকদের ওপর সুদের হারে বিশেষ পরিবর্তনও করা হয়েছে। আর এই সুদের হারের বিষয়ই বেশির ভাগ প্রবীণ নাগরিকরা একাধারে যেমন চিন্তিত তেমনই আবার আসন্ন বাজেটে বর্ষীয়াণ ব্যক্তিদের (Senior Citizen) কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের (Nirmla Sitaraman) ওপর অনেক আশা ভরসাও রয়েছে। সিংহভাগ প্রবীণ নাগরিকই স্থায়ী আমানতের ওপর ভরসা করেই বাকি জীবনটা কাটায়। তাই স্থায়ী আমানতে সুদের হার দিন দিন কম হওয়ায় তাঁরা সমস্যায় পড়ছেন। উল্লেখ্য বর্তমানে ৬ শতাংশেরও কম হারে সুদ পাচ্ছেন প্রবীণ নাগরিকরা। এদিকে মুদ্রাস্ফীতি ক্রমশ বাড়ছে। তাই ১ ফেব্রুয়ারি কেন্দ্রের তরফে পেশ হতে চলা ইউনিয়ন বাজেটে সুদের হার বাড়ানোর (Hope To Increase Interest Rate On FD) আশা রাখছেন তাঁরা। সেই সঙ্গে পেনশন থেকে হওয়া আয়কে ট্যাক্স ফ্রি (To Tax Free Pension) করে দেওয়ারও একটা প্রত্যাশা রয়েছে প্রবীণ নাগরিকদের মনে। একে সুদের হার কম, তার ওপর পেনশনে কর দেওয়া...এই গোটা বিষয়টায় যথেষ্ঠ সমস্যায় পড়ছেন প্রবীণ নাগরিকরা (Senior Citizen)। বাজেটে (Union Budget) তাঁদের এই সমস্যা সমাধানের পথ বেড়বে বলেই আশাবাদী প্রবীণ নাগরিকরা। 

ন্যাশনাল পেনশন সিস্টম (NPS) বা অন্য পেনশন স্কিম থেকে আয়ের উপর প্রবীণ নাগরিকদের ট্যাক্স (Tax) দিতে হয়। এককালীন পাওয়া টাকায় কিছুটা কর ছাড় দেওয়া হয়। কিন্তু মাসিক বা বাৎসরিক পেনশনের ওপর কর দিতে হয়। আর এই কর দেওয়ার ঝামেলা থেকে মুক্ত হতে (To Remove Tax On Pension)অনেকেই এককালীন পেনশনের টাকা নিয়ে নেন কিন্তু পরে আর্থিক দিক থেকে আবার সমস্যায় পড়ে যান। তাই ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে পেনশন থেকে হওয়া আয়কে করমুক্ত করার আশা রাখছেন প্রবীণ নাগরিকরা। উল্লেখ্য, অতিমারি করোনার জন্যই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গত দু বছরে বিভিন্ন ক্ষেত্রে সুদের হার কমিয়েছে। কিন্তু এর ফলে প্রবীণ নাগরিকরা দৈনন্দিন জীবনে বিশেষভাবে সমস্যার সম্মুখীন হয়েছে। তাই তাঁদের দাবি সরকার যাতে ফিক্সড ডিপোজিট বা এফডি-র ওপর নতুন সুদের হার ঘোষণা করুর যাতে প্রবীণ নাগরিকরা স্বস্তি পায় (To Decrease Tax On FD For senior Citizen)। 

আরও পড়ুন-Budget 2022: ইউনিয়ন বাজেটের আগে প্রবীণ নাগরিকদের কর কমানোর আর্জি এসবিআই রিসার্চ-এর

আরও পড়ুন-কয়েকটি ব্যাঙ্কের স্থায়ী আমানতে পাওয়া যাচ্ছে ৫ শতাংশের বেশী সুদ, রইল সেই ব্যাঙ্কের তালিকা

আরও পড়ুন-স্থায়ী আমানতের মেয়াদ ৩ বছর পর্যন্ত করমুক্ত করা হোক, অর্থমন্ত্রকের কাছে দাবি ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের

শুধু স্থায়ী আমানতে সুদের হার বৃদ্ধির আশাই নয়, পোস্ট অফিসের বিনিয়োগে সময়সীমা বাড়ানোর দাবিও তুলছেন প্রবীণ নাগরিকরা। তাঁদের জন্য  ইন্সিওরেন্সের দিকে বিশেষ নজর দেওয়া উচিত বলে মনে করছেন প্রবীণ নাগরিকরা। করোনাকালে  ইনসিওরেন্স প্রমিয়ামের হার বেড়ে গিয়েছে। এর ফলে যথেষ্ঠ চাপ পড়ছে প্রবীণ নাগরিকদের পকেটে। তাই তাঁদের জন্য নতুন কোনও ইন্সিওরেন্স পলিসি আনা হোক বা ইন্সিওরেন্সে করের পরিমান কমানো হোক বলে মনে করছেন প্রবীণ নাগরিকরা। 

Share this article
click me!