Perfect Policy-ডিসেম্বরে বাড়তে পারে মেয়াদী বিমার প্রিমিয়াম,বিমা বাছাইয়ের আগে মাথায় রাখুন কয়েকটি বিষয়

ডিসেম্বর থেকে বাড়তে পারে মেয়াদী বিমা পলিসির প্রিমিয়াম। যথপোযুক্ত বিচারের মাধ্যমে বিমা কেনাই শ্রেয়। বিমা কেনার সময় যে বিষয়গুলো মাথায় রাখতে হবে সেগুলো দেখে নিন। 

 

Kasturi Kundu | Published : Nov 30, 2021 6:53 AM IST / Updated: Nov 30 2021, 12:24 PM IST

বিমা(Insuarance)শব্দটি প্রতিটি মানুষের জীবনের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িয়ে রয়েছে। বলা ভাল, এটি জাবনের একটি অপরিহার্য অঙ্গ। স্বল্প আয় হোক বা মোটা উপার্জন, বিমা পলিসি(Insuarance policy) করিয়ে রাখেন প্রায় ৯০ শতাংশ মানুষ। বিপদের দিনে এই বিমাই ব্যাক সাপোর্টের মত কাজ করে থাকে। তবে আগামী বছর থেকে বেশ কিছুটা ভারী হওয়ার সম্ভবনা রয়েছে মেয়াদী বিমা পলিসির(Term Insurance)। আরেকটু পরিষ্কার করে বললে বিষয়টা যেমন দাঁড়ায় সেটা হল,মেয়াদী বিমা(Term Insurance) তাদের প্রিমিয়ামের পরিমান বেশ কিছুটা বাড়িয়ে দেবে। প্রায় ২৫ থেকে ৪৫ শতাংশ(25-45%) পর্যন্ত বাড়তে পারে প্রিমিয়াম(Premiums)। গত বছর কোভিড পরিস্থিতির জন্য মৃত্যুর হার ছিল উর্ধ্বমুখী। সেই সময়ই বিমার আবেদনের পরিমানও বেড়েছিল বহুলাংশে। এই রকম পরিস্থিতিতে কিভাবে মেয়াদী বিমা(Term Insurance) প্ল্যান বাছবেন সেটা জানা অত্যন্ত জরুরি। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন কোন বিষয়ের ওপর নির্ভর করে মেয়াদী বিমা(Term Insurance) পরিকল্পনা করবেন। 

এই বিষয়ে প্রথমে যেটা মাথায় রাখতে হবে সেটা হল যে কম প্রিমিয়ামে বড় অঙ্কের ডেথ বেনেফিট প্রদান করে কোন বিমা । মেয়াদী জীবন বিমা কেনার সময়,আপনার বাজেটের গুরুত্বও বিবেচনা করা প্রাথমিক বিচার্য বিষয়। যিনি পলিসি করছেন তাঁর পরিবারের ভবিষ্যতের প্রয়োজনের জন্য যতক্ষণ না পর্যাপ্ত সুরক্ষা প্রদান করা করা হচ্ছে, ততক্ষণ পর্যন্ত পর্যাপ্ত কভারেজ যথেষ্ট হচ্ছে না এই মেয়াদী বিমা পরিকল্পনার।  যেমন ধরুন পলিসিধারকের মৃত্যুর পর তাঁর শিশুর শিক্ষা, পরিবারের অন্যান্যদের চিকিৎসাবাবাদ ব্যয় এবং অন্যান্য যাবতীয় প্রয়োজনীয় আর্থিক সহায়তায় সক্ষম হওয়া বাধ্যতামূলক। অর্থাৎ আপনার প্রিয়জনদের ব্যাপক আর্থিক সুরক্ষা প্রদান করাই হবে প্রাথমিক লক্ষ্য। কোনও কর্মজীবী পরিবারের সদস্য অকালে মারা গেলে , তার পরিবার অন্যের ওপর নির্ভরশীল হয়ে পড়তে পারে। সেই বিষয়টিকে এড়ানোর জন্যই সঠিক মেয়াদী বিমা বাছাই করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রিমিয়াম যখন বেশি দিতে হবে তখন মুদ্রাস্ফীতি , ক্রমবর্ধমান জীবনযাত্রার ব্যয়, শিশুদের জন্য ব্যয় , ঋণ , ওষুধ এবং বেতন বন্ধ হলেও কিছু আর্থিক বাধ্যবাধকতা সেই বিমাকে পূরণ করতে হবে। চুক্তির মেয়াদ কালে তিনি অনুপস্থিত থাকা সত্ত্বেও , এই সমস্ত চাহিদা যে মেয়াদী বিমা প্রদান করতে পারবে সেই বিমা কেনাই  লাভজনক বলে মনে করা হয়।

আরও পড়ুন-Premium Increase-আগামী বছর থেকে ভারি হবে জীবন বিমা পলিসি,প্রায় ৪০ শতাংশ পর্যন্ত বাড়ছে প্রিমিয়াম

আরও পড়ুন-Policy Money-পলিসির টাকা পাইয়ে দেওয়ার নাম করে বৃদ্ধ নাগরিককে প্রতারণা,ঘটনায় অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ

সাধারণত সীমিত আর্থিক সংস্থান সহ লোকেদের জন্য খুব উপযোগী এবং যারা সবেমাত্র কাজ শুরু করছেন ।  সংশ্লিষ্ট ব্যক্তি যদি এই ধরনের একটি বিভাগে পড়েন , তাহলে বিমা কেনার আগে  তাকে মেয়াদী বিমা পরিকল্পনার খরচ অবশ্যই বিবেচনা করতে হবে ।  নিশ্চিত করতে হবে যে বিমা কিনছেন  তা ওই ব্যক্তির সম্পূর্ণ প্রয়োজন মেটাবে। পলিসি দ্বারা প্রদত্ত কভারেজ ওই ব্যক্তির প্রয়োজনীয় চাহিদার নীচে হওয়া উচিত নয় ।

 

Share this article
click me!