বন্ধ হয়ে গিয়েছিল UPI সার্ভার, আর্থিক লেনদেন করতে গিয়ে নাজেহাল মানুষ

ব্যবহারকারীরা ফোনপে, গুগল পে, বা পেটিএমএর মত বড় ইউপিআই অ্যাপের মাধ্যমে লেনদেন করতে পারেননি। রীতিমত বিব্রত হয়ে অনেক ব্যবহারকারীও টুইটারে অভিযোগ করেছিলেন।

Saborni Mitra | Published : Apr 24, 2022 5:44 PM IST

ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই (UPI) সার্ভার এদিন প্রায় এক ঘণ্টার জন্য ডাউন হয়ে গিয়েছিল। পরে সেটিটি ঠিক করা হয়েছে। সাময়িক এই বিভ্রাটের জন্য এদিন সারা দেশে আর্থিক লেনদেনে ব্যাঘাত ঘটে। 

ব্যবহারকারীরা ফোনপে, গুগল পে, বা পেটিএমএর মত বড় ইউপিআই অ্যাপের মাধ্যমে লেনদেন করতে পারেননি। রীতিমত বিব্রত হয়ে অনেক ব্যবহারকারীও টুইটারে অভিযোগ করেছিলেন। ইউপিআই - সিস্টেম নিয়ে নিজেদের ক্ষোভ উগরে দিয়েছিলেন। 

এটাই প্রথম নয়। এর আগেই এই জাতীয় সমস্যা হয়েছিল। চলতি বছর এই নিয়ে দ্বিতীয়বার ইউপিআই সার্ভার ডাউন হয়ে গেল। শেষবার এজাতীয় সমস্যা দেখা দিয়েছিল জানুয়ারিতে। এনপিসিআই এখনও এই বিষয়ে কোনও মন্তব্য় করেনি। 

ইউপিআই হল ভারতে ন্যাশানাল পেমেন্ট কর্পোরেশনের একটি রিয়েলটাইম পেনেন্ট সিস্টেম। ভারতের খুচরো লেনদেনের প্রায় ৬০ শতাংশের বেশি এই মাধ্যমে হয়। পেমেন্ট সিস্টেম বিপুল পরিমাণে লেনদেন পরিচালনা করে। যার বেশিরভাগই নিম্ন মূল্যের লেনদেন হয়। ১০০ টাকার নিচে ইউপিআই-এর মাধ্যমে ৭৫ শতাংশ লেনদেন হয়। শুধুমাত্র মার্চ মাসেই ইউপিআই-এর মাধ্যমে ৯.৬০ কোটি টাকা লেনদেন হয়েছে। এই মাসে মোট লেনদেনের পরিমাণ ছিল ৫৪০ কোটি টাকা। ইতিমধ্যেই এনপিসিআই ব্যাঙ্ক এবং ইন হাউস সার্ভারগুলিতে লোড কমাতে অফলাইন মোডে অর্থ প্রদান করার ব্যবস্থা করেছে। 
 

Share this article
click me!