Government Jobs: অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে প্রচুর চাকরির সুযোগ, আবেদন করতে পারবেন ৩৫ বছর বয়স পর্যন্ত

এর আগে নিয়োগের বয়সসীমা ছিল ১৮ থেকে ৪৫ বছর। সেটা কমিয়ে ১৮ থেকে ৩৫ বছর করা হয়েছে।

Sahely Sen | Published : Feb 11, 2024 2:05 AM IST / Updated: Feb 11 2024, 07:36 AM IST

৩৫ হাজার অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার। অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির শূন্যপদে ৩৫ হাজারের বেশি কর্মী ও সহায়িকা নিয়োগ শুরু হচ্ছে। বাংলার কয়েকটি জেলায় নিয়োগ প্রক্রিয়া শুরুও হয়ে গিয়েছে। শুক্রবার বিধানসভায় নারী, শিশু ও সমাজকল্যাণ দপ্তরের মন্ত্রী শশী পাঁজা এমনটাই জানিয়েছেন।

শিক্ষাগত যোগ্যতা

এর আগে অষ্টম শ্রেণি উত্তীর্ণ হলেই সহায়িকা পদে আবেদন করা যেত। তবে এখন, কেন্দ্রের নয়া নিয়ম অনুযায়ী, অঙ্গনওয়াড়ির কর্মী ও সহায়িকা, উভয় পদে আবেদনের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে উচ্চ মাধ্যমিক পাশ।

শূন্যপদ

রাজ্যে মোট ১ লক্ষ ১৯ হাজার ৪৮১টি অঙ্গনওয়াড়ি কেন্দ্র আছে। প্রতি কেন্দ্রে একজন করে মহিলা কর্মী ও সহায়িকা থাকেন। বর্তমানে ২১ হাজার ৪৯২ কর্মী ও ১৩ হাজার ৯০৬টি সহায়িকার পদ শূন্য রয়েছে। সব মিলিয়ে শূন্যপদের সংখ্যা ৩৫ হাজার ৩৯৮টি।

বয়স

আগে নিয়োগের বয়সসীমা ছিল ১৮ থেকে ৪৫ বছর। সেটা কমিয়ে ১৮ থেকে ৩৫ বছর করা হয়েছে।

বেতন

অঙ্গনওয়াড়ির কর্মীরা মাসে ৮,৩৫০ টাকা এবং সহায়িকারা ৬,৩০০ টাকা করে ভাতা পান।


নিয়োগ প্রক্রিয়া

জেলাশাসকের নেতৃত্বে গঠিত বিশেষ কমিটি পরীক্ষার মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করবে নবান্ন। এই ক্ষেত্রে ইতিমধ্যেই বিভিন্ন জেলা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অন্যান্য জেলাও দ্রুত বিজ্ঞপ্তি প্রকাশ করবে। বিস্তারিত জানাতে জেলাভিত্তিক স্থানীয় স্তরে খবর নিতে হবে।

Share this article
click me!