কৃত্রিম বুদ্ধিমত্তা কেড়ে নেবে পুরুষদের থেকে বেশি মহিলাদের চাকরি, কোন খাতে ঝুঁকি সবচেয়ে বেশি

এআই-এর কারণে সহজ হয়ে যাওয়া কাজ চাকরির ক্ষেত্রে প্রভাব ফেলতে শুরু করেছে। বিশেষজ্ঞরা বলছেন, এআই চাকরি কেড়ে নিতে পারে। নতুন গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, মহিলাদের ক্ষেত্রে সবচেয়ে বেশি এর প্রভাব বাড়বে।

 

Web Desk - ANB | Published : Jul 31, 2023 12:36 PM IST

বিশ্বব্যাপী কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) আধিপত্য বাড়ছে। এটি কয়েক মিনিট বা কয়েক সেকেন্ডে ঘন্টায় করা কাজটি করছে। মানুষকে সুবিধা দেওয়ার পাশাপাশি চাকরির ক্ষেত্রেও AI আধিপত্য বিস্তার করছে। এআই-এর কারণে সহজ হয়ে যাওয়া কাজ চাকরির ক্ষেত্রে প্রভাব ফেলতে শুরু করেছে। বিশেষজ্ঞরা বলছেন, এআই চাকরি কেড়ে নিতে পারে। নতুন গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, মহিলাদের ক্ষেত্রে সবচেয়ে বেশি এর প্রভাব বাড়বে।

ম্যাককিনসে গ্লোবাল ইনস্টিটিউট কেন এবং কতটা এআই থেকে চাকরির ঝুঁকি তা জানতে গবেষণা চালায়। গবেষণায় দাবি করা হয়েছে, এআই-এর কারণে চাকরি হারানোর সবচেয়ে বেশি প্রভাব পড়বে মহিলাদের ওপর।

কীভাবে এবং কোন খাতে মহিলাদের চাকরি কমবে, বুঝুন ৩টি পয়েন্টে

মহিলাদের ১.৫ গুণ বেশি চাকরির প্রয়োজন হবে- কনসালটেন্সি ফার্ম ম্যাককিনসে গ্লোবাল ইনস্টিটিউট আমেরিকার শ্রমবাজারে কাজের প্রবণতা বুঝতে পেরে উদ্বেগ প্রকাশ করেছে। গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ২০৩০ সালের মধ্যে মেশিনের মাধ্যমে এক-তৃতীয়াংশ কর্মঘণ্টা সম্পন্ন হবে। মহিলাদের আগামী বছরগুলিতে পুরুষদের তুলনায় প্রায় ১.৫ গুণ বেশি একটি নতুন পেশার সন্ধান করতে হবে, তবে এখন কেন এটি ঘটবে তা বোঝা যাক।

এসব খাতে ঝুঁকি বেশি- গবেষণায় দাবি করা হয়েছে সবচেয়ে বেশি সংখ্যক মহিলা কম বেতনের চাকরিতে রয়েছেন। AI এর কারণে, এই বিভাগের চাকরিগুলি সবচেয়ে বেশি প্রভাবিত হবে। প্রতিবেদনে বলা হয়, কাস্টমার সার্ভিস, সেলস অফিস এবং ফুড সার্ভিসসহ এমন অনেক খাত রয়েছে যেখানে সর্বাধিক সংখ্যক মহিলা কাজ করছেন। এসব খাতে মেশিন ও এআইয়ের সর্বোচ্চ ব্যবহার বাড়বে।

৮০ শতাংশ সেক্টরে ক্ষতির ঝুঁকি বেশি- কেনান-ফ্ল্যাগলার বিজনেস স্কুলের মতে, বর্তমানে পুরুষদের তুলনায় ৮০ শতাংশ পর্যন্ত কর্মজীবী ​​মহিলা এমন একটি সেক্টরের সঙ্গে যুক্ত, যেখানে এই এআই আসার কারণে কর্মক্ষতির ঝুঁকি সবচেয়ে বেশি।

বর্তমানে, আরও বেশি শিল্প কৃত্রিম বুদ্ধিমত্তা গ্রহণে গতি দেখাচ্ছে এবং চ্যাট জিপিটি এর মতো এটির সঙ্গে সজ্জিত প্ল্যাটফর্ম। আইনজীবী, শিক্ষক, আর্থিক উপদেষ্টা এবং আর্কিটেক্ট-সহ হোয়াইট কলার কাজের সঙ্গে যুক্ত ব্যক্তিদের পরিবর্তনের জন্য প্রস্তুত থাকতে হবে। ম্যাককিন্সির প্রতিবেদনে বলা হয়েছে, এসব খাতে সংশ্লিষ্ট চাকরি থাকবে। তবে এর ফলে পদসংখ্যায় বড় ধরনের ক্ষতি হবে এমনটা মোটেও জরুরি নয়।

অন্য একটি গবেষণা প্রতিবেদনে, Goldman Sachs বলেছে যে ১৫টি এমন ব্যবসা রয়েছে যা কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে খারাপভাবে প্রভাবিত হতে পারে। এর মধ্যে রয়েছে ব্যবস্থাপনা, প্রকৌশল এবং আইনি চাকরি। রেভেলিও ল্যাবের প্রতিবেদনে বলা হয়েছে, এআই-এর কারণে দোভাষী, প্রোগ্রামার এবং টেলিমার্কেটারের চাকরি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। ৭১ শতাংশ পর্যন্ত মহিলা এমন একটি সেক্টরে রয়েছেন যেখানে AI সরাসরি প্রয়োগ করা যেতে পারে।

Share this article
click me!