পরের সেশন থেকেই বদলে যাচ্ছে সিবিএসই-র পরীক্ষা প্যাটার্ন, কীরকম হতে চলেছে প্রশ্নপত্র, জানাল বোর্ড

এই পরিবর্তনগুলির মূল উদ্দেশ্য হল মূল্যায়ন প্রক্রিয়াকে কম্পিটেন্সি ফোকাসড এডুকেশনে রূপান্তর করা। এই সেশনে, প্রশ্নপত্রে আরও দক্ষতা ভিত্তিক প্রশ্ন অন্তর্ভুক্ত করা হবে বা বাস্তব জীবনের সাথে সম্পর্কিত ধারণা এবং পরিস্থিতি অন্তর্ভুক্ত করা হবে।

Web Desk - ANB | Published : Apr 6, 2023 8:08 PM IST

এখন পর্যন্ত আপনি যদি সারা বছরের পড়ার পড়ে বইগুলিকে মুখস্ত করে পাশ করেন, তবে এবছর থেকে বদলে যাচ্ছে সেই নিয়ম। তাই এই খবরটি আপনার জন্য। এখন অন্তত সিবিএসই বোর্ডে কাজ করবে না মুখস্ত বিদ্যা। নতুন জাতীয় শিক্ষা নীতি ২০২০ (NEP 2020) অনুযায়ী CBSE তার বোর্ড পরীক্ষার প্যাটার্ন তৈরি করছে। এর অধীনে, ২০২৪ সালে অনুষ্ঠিত হতে চলা দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষাগুলি নতুন মূল্যায়ন প্রকল্পের অধীনে হবে, যেখানে প্রশ্নের উত্তর দেওয়ার পরিবর্তে, আপনাকে বিষয় সম্পর্কে পড়াশুনো করতে হতে পারে। নতুন প্যাটার্নে, সংক্ষিপ্ত এবং দীর্ঘ উত্তরের প্রশ্নের প্রাপ্ত নম্বরগুলি হ্রাস পাবে, অন্যদিকে বহুনির্বাচনী প্রশ্ন অর্থাৎ MCQ-গুলিতে বেশি মনোযোগ দেওয়া হবে।

পরীক্ষার প্যাটার্ন ২০২৪ সালের পরে আবার পরিবর্তন হবে

পিটিআই সিবিএসই কর্মকর্তাদের উদ্ধৃত করে বলেছে যে জাতীয় শিক্ষা নীতির অধীনে বোর্ড পরীক্ষার প্রশ্নপত্রের ওজনের প্যাটার্নে এই নতুন পরিবর্তন শুধুমাত্র ২০২৩-২৪ শিক্ষাবর্ষে দৃশ্যমান হবে। এরপর দেশে নতুন জাতীয় শিক্ষাক্রম কাঠামো (এনসিএফ) কার্যকর করা হচ্ছে। ২০২৪ পরীক্ষার পরে, NCF অনুযায়ী কাগজের প্যাটার্ন সংস্কার করা হবে। CBSE ডিরেক্টর (একাডেমিক্স) জোসেফ ইমানুয়েল বলেছেন, NEP-এ শিশুদের মধ্যে সৃজনশীল এবং সমালোচনামূলক চিন্তাভাবনার ক্ষমতা বিকাশের উপর জোর দেওয়া হয়েছে এবং সেই সাথে রোট লার্নিং থেকে বাস্তব শিক্ষার দিকে মনোনিবেশ করা হয়েছে। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ অনুযায়ী শিশুদের প্রস্তুত করাই এর পেছনের ভাবনা। এই কারণে, সিবিএসই বোর্ড ২০২৩-২৪ শিক্ষাবর্ষের পরীক্ষা এবং মূল্যায়ন অনুশীলনে পরিবর্তনের জন্য প্রস্তুতি নিয়েছে।

বাস্তব জীবন সম্পর্কিত প্রশ্ন বাড়বে

জোসেফের মতে, এই পরিবর্তনগুলির মূল উদ্দেশ্য হল মূল্যায়ন প্রক্রিয়াকে কম্পিটেন্সি ফোকাসড এডুকেশনে রূপান্তর করা। এই সেশনে, প্রশ্নপত্রে আরও দক্ষতা ভিত্তিক প্রশ্ন অন্তর্ভুক্ত করা হবে বা বাস্তব জীবনের সাথে সম্পর্কিত ধারণা এবং পরিস্থিতি অন্তর্ভুক্ত করা হবে।

দশম শ্রেণীর পেপার হবে এরকম

MCQ এর শেয়ার এখন ৪০% থেকে ৫০% করা হবে। আরও কেস ভিত্তিক, উৎস ভিত্তিক প্রশ্ন থাকবে।

এমসিকিউতে কমপক্ষে % গুরুত্ব থাকবে এমন প্রশ্নের যেগুলি হবে উদ্দেশ্য ভিত্তিক।

সংক্ষিপ্ত এবং দীর্ঘ উত্তর প্রশ্নের ভাগ ৪০% থেকে কমিয়ে ৩০% করা হবে।

এই প্রস্তুতি ক্লাস ১২- এর জন্য

পরীক্ষার প্রশ্নপত্রে MCQ এর অংশ ২০% থেকে বাড়িয়ে ৪০% করা হবে।

উদ্দেশ্য ভিত্তিক প্রশ্ন তাদের ওজনের ২০% থাকবে।

সংক্ষিপ্ত এবং দীর্ঘ উত্তর প্রশ্নের ভাগ ৫০% থেকে কমিয়ে ৪০% করা হবে।

Share this article
click me!