আইটি সেক্টরের ওপর ছাঁটাইয়ের কালো মেঘ, আরও কর্মী বাতিলের পরিকল্পনা কোম্পানিগুলির

layoff.fy-এর তথ্য অনুসারে, ৬৯৫টি প্রযুক্তি কোম্পানি এই বছর এ পর্যন্ত প্রায় ১.৯৮ লক্ষ কর্মী ছাঁটাই করেছে। তুলনায়, ২০২২ সালে, ১০৪৬ প্রযুক্তি কোম্পানি ১.৬১ লাখেরও বেশি কর্মী ছাঁটাই করেছে।

Web Desk - ANB | Published : May 21, 2023 5:10 PM IST

গত বছরের শেষ কয়েক মাস বেসরকারি চাকরিজীবীদের জন্য খুবই কঠিন ছিল। একইভাবে চলছে নতুন বছর। ২০২৩ সালটি আইটি পেশাদারদের জন্য সবচেয়ে খারাপ বছর হয়ে উঠেছে। এখন পর্যন্ত বিশ্বব্যাপী বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠান থেকে শুরু করে স্টার্টআপ পর্যন্ত প্রায় ২ লক্ষ লোক ছাঁটাই হয়েছে। এই প্রবণতা এখানেই থামবে না, কারণ মেটা, বিটি, ভোডাফোন এবং অন্যান্য অনেক কোম্পানি আগামী মাসে আরও কর্মচারীদের ছেড়ে দেওয়ার পরিকল্পনা ঘোষণা করেছে। এই বছর এ পর্যন্ত, অর্থাৎ জানুয়ারি থেকে মে পর্যন্ত পাঁচ মাসে, ৬৯৫টি প্রযুক্তি কোম্পানি প্রায় ১.৯৮ লক্ষ কর্মী ছাঁটাই করেছে।

ছাঁটাই ট্র্যাকিং ওয়েবসাইট layoff.fy-এর তথ্য অনুসারে, ৬৯৫টি প্রযুক্তি কোম্পানি এই বছর এ পর্যন্ত প্রায় ১.৯৮ লক্ষ কর্মী ছাঁটাই করেছে। তুলনায়, ২০২২ সালে, ১০৪৬ প্রযুক্তি কোম্পানি ১.৬১ লাখেরও বেশি কর্মী ছাঁটাই করেছে। শুধুমাত্র এই বছরের জানুয়ারিতেই বিশ্বব্যাপী প্রায় ১ লাখ প্রযুক্তিকর্মী তাদের চাকরি হারিয়েছেন। ছাঁটাইয়ের মধ্যে রয়েছে অ্যামাজন, গুগল, মাইক্রোসফটের মতো কোম্পানিগুলো।

এখন আরও কোম্পানি ছাঁটাই করবে

২০২২ থেকে এই বছরের মে পর্যন্ত প্রায় ৩.৬ লক্ষ লোক তাদের চাকরি হারিয়েছে। কোম্পানিগুলো এর জন্য অতিরিক্ত নিয়োগ, অনিশ্চিত বৈশ্বিক সামষ্টিক অর্থনৈতিক অবস্থা ইত্যাদি কারণ হিসেবে উল্লেখ করেছে। মেটা (আগের ফেসবুক) আগামী সপ্তাহে তার তৃতীয় দফা চাকরি ছাঁটাইয়ে আরও কর্মী ছাঁটাই শুরু করতে চলেছে বলে জানা গেছে। এই রাউন্ডে কোম্পানিটি প্রায় ছয় হাজার কর্মী ছাঁটাই করবে বলে আশা করা হচ্ছে।

যুক্তরাজ্যের টেলিকম জায়ান্ট বিটি গ্রুপ এই দশকের শেষ নাগাদ ৫৫ হাজার চাকরি ছাঁটাই করার পরিকল্পনা ঘোষণা করেছে। ভোডাফোন বলেছে যে তারা সদর দফতর এবং স্থানীয় বাজার উভয়কে সুবিন্যস্ত করার লক্ষ্যে আগামী তিন বছরে ১১ হাজার চাকরি কমানোর পরিকল্পনা করছে। এদিকে, মাইক্রোসফ্ট এ বছর তাদের কর্মীদের বেতন বৃদ্ধির বিষয়টি অস্বীকার করেছে।

Amazon India এই মাসে তার ক্লাউড ডিভিশন AWS এর পাশাপাশি পিপল এক্সপেরিয়েন্স অ্যান্ড টেকনোলজি সলিউশন (PXT) বা HR এবং সমর্থন ভার্টিক্যাল থেকে প্রায় ৪০০ থেকে ৫০০ কর্মী ছাঁটাই করেছে। ফিনটেক ইউনিকর্ন জেপজ প্রায় ৪২০ জন কর্মীকে ছাঁটাই করতে চলেছে, বা তার কর্মীদের ২৬ শতাংশ।

গ্লোবাল টেলিকম ক্যারিয়ার ভোডাফোন বলেছে যে তারা সদর দফতর এবং স্থানীয় বাজারে উভয় ক্ষেত্রেই প্রবাহিত করার লক্ষ্যে আগামী তিন বছরে ১১ হাজার চাকরি কমানোর পরিকল্পনা করছে।

Share this article
click me!