আপনার মেয়ের জন্য পাঁচটি সরকারি প্রকল্প, পড়াশোনা থেকে বিয়ে পর্যন্ত অর্থের অভাব হবে না

বর্তমানে আপনার সন্তানদের জন্য আর্থিক পরিকল্পনা করা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কেন্দ্র ও রাজ্য সরকার কন্যা সন্তানদের জন্য অনেক স্কিম চালায়। এমন পাঁচটি প্রকল্প রয়েছে, যার মাধ্যমে আপনার কন্যা সন্তানের ভবিষ্যত সুরক্ষিত করতে পারেন।

Parna Sengupta | Published : Jun 25, 2023 2:48 PM IST

18

সুকন্যা সমৃদ্ধি যোজনা ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে। একটি মেয়ে শিশুর জন্ম থেকে ১০ বছর বয়স পর্যন্ত একটি অ্যাকাউন্ট খোলা যেতে পারে। বাবা-মা এই স্কিমে কন্যার নামে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন।

28

এতে, সর্বনিম্ন ২৫০ টাকা দিয়ে একটি অ্যাকাউন্ট খোলা যাবে। আপনি আর্থিক বছরে এটিতে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। বর্তমানে ৮ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। আপনি ২১ বছর পর পুরো টাকা তুলতে পারবেন।

38

বালিকা সমৃদ্ধি যোজনার অধীনে, এর সুবিধাগুলি দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী ব্যক্তিদের দেওয়া হয়। এই প্রকল্পটি মণিপুর সরকার চালায়। এর অধীনে ৩০০ টাকা থেকে এক হাজার টাকা পর্যন্ত বার্ষিক বৃত্তি দেওয়া হয়।

48

UDAN হল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) এর অধীনে চালু করা একটি প্রকল্প। স্কুল শিক্ষা এবং ইঞ্জিনিয়ারিং এন্ট্রান্স পরীক্ষার মধ্যে ব্যবধান কমাতে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক (MHRD) এই স্কিমটি চালু করেছে।

58

যারা দশম শ্রেণীতে কমপক্ষে ৭০% এবং বিজ্ঞান ও গণিতে ৮০% নম্বর পেয়েছে তারা UDAN প্রকল্পে আবেদন করার যোগ্য। www.cbse.nic.in বা www.cbseacademic.in-এ আবেদন করা যাবে।

68

মাধ্যমিক শিক্ষার জন্য মেয়েদের প্রচারের জাতীয় প্রকল্প 2008 সালে কেন্দ্রীয় সরকার শুরু করেছিল। এই প্রকল্পের অধীনে, অষ্টম এবং নবম শ্রেণীতে ভর্তি হওয়া সমস্ত ছাত্রীকে সুবিধা দেওয়া হয়।

78

কেন্দ্রীয় সরকার মেয়েদের নামে তিন হাজার টাকা জমা করে এবং যখন ১৮ বছর পূর্ণ হওয়ার পরে সেই পরিমাণ সুদের সাথে দেওয়া হয়।

88

দিল্লি, মহারাষ্ট্র, বিহার, উত্তরাখণ্ড, রাজস্থান এবং পশ্চিমবঙ্গের মতো অনেক রাজ্য সরকার মেয়েদের জন্য স্কিম চালায়। এই প্রকল্পগুলি জন্ম থেকে বিবাহ পর্যন্ত খরচ বহন করে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos