দর্শন নিয়ে পড়লে শেষ নয় কেরিয়ার, স্নাতক হওয়ার পরে থাকছে দারুণ চাকরির সুযোগ

আগের থেকে এখন দর্শন নিয়ে পড়ুয়াদের মধ্যেই ভবিষ‌্যৎ গড়ার ঝোঁক অনেকটাই বেশি। কেননা, এই ক্ষেত্রে কাজের সুযোগ অনেক বেড়েছে। বিশেষজ্ঞদের ধারণা, আগামী সময়ে আরও বাড়বে।

Parna Sengupta | Published : Apr 12, 2024 4:29 AM IST

প্রতিটি মানুষেরই দর্শন বিষয়ে প্রাথমিক ধারণা থাকা অপরিহার্য। আসলে, দর্শন হল জগৎ, জীবন ও অভিজ্ঞতা বিষয়ে সামগ্রিক ও সুশৃঙ্খল আলোচনা। ধর্ম, নৈতিকতা, সমাজ ও রাষ্ট্র সবকিছুর সঙ্গেই ‘দর্শন’ জড়িয়ে রয়েছে। দর্শন বিষয়টি যে সত্যিই কী–সে সম্পর্কে একটা সঠিক ধারণা দেওয়ার জন্য এবং আমাদের দৈনন্দিন জীবনের ব্যবহারিক ক্ষেত্রে ও তত্ত্বগত ক্ষেত্রে পদার্থবিদ্যা, রসায়নশাস্ত্র, জীববিজ্ঞান বা মনস্তত্ত্বকে যেমন নিজেদের কাজে লাগানো হয়, তেমনই দর্শন শাস্ত্রটিকেও আমাদের কোনও কাজে আমরা লাগাতে পারি কি না, তা প্রশ্ন তোলে।

আগের থেকে এখন দর্শন নিয়ে পড়ুয়াদের মধ্যেই ভবিষ‌্যৎ গড়ার ঝোঁক অনেকটাই বেশি। কেননা, এই ক্ষেত্রে কাজের সুযোগ অনেক বেড়েছে। বিশেষজ্ঞদের ধারণা, আগামী সময়ে আরও বাড়বে।

শিক্ষকতা

স্কুল থেকে কলেজ বা বিশ্ববিদ‌্যালয়, প্রতিটি ক্ষেত্রে দর্শন নিয়ে পড়া ছাত্রছাত্রীদের ভালো সুযোগ রয়েছে। সবচেয়ে বড় ব‌্যাপার, এখনকার দিনে বেসরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ‌্যালয় তৈরি হওয়ায়, সেখানেও দর্শন সাবজেক্ট থাকায় সেখানেও সরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ‌্যালয়ের মতো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতেও শিক্ষকতার ভালো সুযোগ তৈরি হয়েছে।

‘এথিক্স’ কমিটিতে কাজ

বর্তমান শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কর্পোরেট সংস্থা বা ব‌্যাঙ্ক কিংবা প্রায় প্রত্যেকটি সংস্থাতেই ‘এথিক্স কমিটি’ রয়েছে। আর সেখানে দর্শন নিয়ে পড়া ছাত্রছাত্রীদের বেশি করে সুযোগ দেওয়া হচ্ছে। বিশেষজ্ঞদের মত, ওই কমিটিতে দর্শনে স্নাতক বা মাস্টার্স করা ছাত্রছাত্রীদের কাজের সুযোগ হবে।

ব‌্যাঙ্ক থেকে এনজিও

শুধু পশ্চিমবঙ্গ নয়, দেশের বিভিন্ন রাজ্য়েও দর্শনের পড়ুয়াদের মধ্যে ব‌্যাঙ্কের পরীক্ষা দিয়ে সেখানে চান্স পাওয়ার প্রবণতা দেখা যাচ্ছে। এখন তো এনজিও-তেও প্রচুর দর্শনের স্নাতক বা মাস্টার্স ছাত্রছাত্রী কাজ করছে। অনেকে আবার দর্শন নিয়ে স্নাতক পড়ার পর মাস্টার্সে সাংবাদিকতা ও গণজ্ঞাপন পড়ছে। ভবিষ‌্যতে তারা টেলিভিশন, খবরের কাগজ বা ওয়েব মিডিয়ায় কাজ করছে।

গবেষণা

মাস্টার্সের পর কলকাতা, যাদবপুর, বর্ধমান বিশ্ববিদ‌্যালয়ে অনেকেই গবেষণা করছে। বহু ছাত্রছাত্রী মাস্টার্স শেষে নেট বা সেট দিয়ে কলেজ সার্ভিস পরীক্ষার জন‌্য প্রস্তুতি নিচ্ছে। কেউ আবার, নেট-সেট উত্তীর্ণ হয়ে বেসরকারি কলেজ বা বিশ্ববি‌দ্যালয়ে চাকরি করছে। 

রাজ্যেই স্নাতক

পশ্চিমবঙ্গে কলকাতা বিশ্ববিদ‌্যালয়ের অধীন বেশ কিছু কলেজ যেমন, আশুতোষ কলেজ, প্রেসিডেন্সি বিশ্ববিদ‌্যালয়, নিউ আলিপুর কলেজ, লেডি ব্রেবোর্ন কলেজ, বেথুন কলেজ, যাদবপুর বিশ্ববিদ‌্যালয়-সহ বিভিন্ন কলেজ-বিশ্ববিদ‌্যালয়ে স্নাতক স্তরে পড়ার সুযোগ রয়েছে। আবার, বর্ধমান বিশ্ববিদ‌্যালয়ের অধীন নানা কলেজেও এই বিষয়ে স্নাতক হওয়া যায়।

দেশের বাইরে

বহু ছাত্রছাত্রী স্কলারশিপ নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ‌্যালয়, হাওয়াই বিশ্ববিদ‌্যালয়, ইউনিভার্সিটি অফ ম‌্যানচেস্টার, ইউনিভার্সিটি অফ এডিনবরা-সহ নানা নামী শিক্ষাপ্রতিষ্ঠানে উচ্চশিক্ষা করতে যায়। বিদেশে উচ্চশিক্ষার যেমন সুযোগ বেশি, কাজের ক্ষেত্রও বড়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!