১৪ থেকে ১৮ বছর বয়সী অনেক শিশু দ্বিতীয় শ্রেণীর বইও পড়তে পারে না! এই রিপোর্টটি আপনাকে অবাক করবে

বিয়ন্ড বেসিক্স শিরোনামে প্রকাশিত এই ASER 2023 প্রতিবেদনে, দেশের ২৮টি জেলার সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৪,৭৪৫ জন শিশুদের সমীক্ষা করা হয়েছে।

Parna Sengupta | Published : Jan 18, 2024 8:12 AM IST / Updated: Jan 18 2024, 01:43 PM IST

বার্ষিক শিক্ষা অবস্থা প্রতিবেদন (ASER) প্রকাশিত হয়েছে। দেশের শিক্ষাব্যবস্থা নিয়ে এই প্রতিবেদনে অনেক চমকপ্রদ তথ্য রয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ১৪ থেকে ১৮ বছর বয়সী শিশুদের এক চতুর্থাংশ, দ্বিতীয় শ্রেণীর বইও ঠিকমতো পড়তে পারে না। হিন্দি ও আঞ্চলিক ভাষার ক্ষেত্রেও তাই। ৪২.৭ শতাংশ শিশু নাকি ইংরেজি পড়তে আটকে যায় এবং তারা সাবলীলভাবে এই বিষয় পড়তে পারে না।

অলাভজনক সংস্থা প্রথম ফাউন্ডেশনের নেতৃত্বে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। বিয়ন্ড বেসিক্স শিরোনামে প্রকাশিত এই ASER 2023 প্রতিবেদনে, দেশের ২৮টি জেলার সরকারি caও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩৪,৭৪৫ জন শিশুদের সমীক্ষা করা হয়েছে। এতে ১৪ থেকে ১৮ বছর বয়সী গ্রামীণ ভারতের শিশুদের কেন্দ্রে রাখা হয়েছে। গত বছর মাত্র ২৬টি জেলায় এই সমীক্ষা করা হয়েছিল।

৮৭ শতাংশ শিশু ভর্তি হয়েছে

এই প্রতিবেদন অনুযায়ী, ১৪ থেকে ১৮ বছর বয়সী শিশুদের ৮৬.৮ শতাংশ স্কুল বা কলেজে ভর্তি হয়। তালিকাভুক্তির শতাংশ বেড়েছে। কোথাও তালিকাভুক্ত নয় এমন ১৪ বছর বয়সী শিশুদের শতাংশ ৩.৯ শতাংশ, ১৬ বছর বয়সী শিশুদের শতাংশ ১০.৯ শতাংশ এবং ১৮ বছর বয়সী শিশুদের শতাংশ ৩২.৬ শতাংশ। প্রতিবেদনে আরও বলা হয়েছে, মাধ্যমিক শিক্ষা বাধ্যতামূলক করার সরকারি চাপের কারণে শিশু ও যুবকদের স্কুলে না যাওয়ার অনুপাত দ্রুত কমছে।

২০১৭ সালে, একই বয়সের ৭৬.৬ শতাংশ শিশু ক্লাস ২-র বই পড়তে পারত। ২০২৩ সালে, এটি ৭৩.৬ শতাংশে নেমে আসে। ২০১৭ সালে, ৩৯.৫ শতাংশ শিশু পাটিগণিত সমস্যার সমাধান করতে পারত, এখন এই অনুপাত বেড়েছে এবং ৪৩.৩ শতাংশ শিশু এটি সমাধান করতে পারে। তার মানে অর্ধেকেরও বেশি শিশু এখনও গাণিতিক সমস্যায় আটকে আছে (৩ সংখ্যার অংশ)। আশা করা হচ্ছে যে ক্লাস ৩-৪-এর বাচ্চারা তিন অঙ্কের বিভাজন শিখেছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!