দেশের যেকোনও বিশ্ববিদ্যালয়ে দুবার ভর্তির সুযোগ, নয়া নির্দেশিকা জারি করল ইউজিসি

ছাত্রছাত্রীদের স্বার্থে এবার নয়া পদক্ষেপ নিল ইউজিসি (UGC)। এখন থেকে দেশের যেকোনও বিশ্ববিদ্যালয়ে দুবার ভর্তি হওয়ার সুযোগ পাবেন পড়ুয়ারা।

Subhankar Das | Published : Jun 11, 2024 4:30 PM IST

ছাত্রছাত্রীদের স্বার্থে এবার নয়া পদক্ষেপ নিল ইউজিসি (UGC)। এখন থেকে দেশের যেকোনও বিশ্ববিদ্যালয়ে দুবার ভর্তি হওয়ার সুযোগ পাবেন পড়ুয়ারা।

উল্লেখ্য, বিদেশের বিশ্ববিদ্যালয়গুলিতে এই সুবিধা রয়েছে। কিন্তু ভারতের কোনও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে এতদিন পর্যন্ত এইরকম কোনও সুযোগ ছিল না। কিন্তু এখন থেকে আর সেই সমস্যা রইল না। এই কথা জানিয়েছেন, ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন তথা ইউজিসির প্রধান অবধেশ কুমার। আগামী ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই এই নিয়ম চালু হয়ে যাচ্ছে। জুলাই-অগাস্ট এবং জানুয়ারি-ফেব্রুয়ারি, মোট দুবার বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তির প্রক্রিয়া চলবে।

Latest Videos

এই প্রসঙ্গে ইউজিসির প্রধান জানান, “এখন থেকে ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলিতে বছরে দুবার ভর্তি হওয়ার সুযোগ থাকবে। ফলে, উপকৃত হবেন বহু পড়ুয়া। বোর্ড পরীক্ষার ফল দেরিতে প্রকাশিত হওয়া, অসুস্থতা কিংবা ব্যক্তিগত কারণে কেউ যদি জুলাই-অগাস্ট উইন্ডোতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে না পারেন, তাহলেও তাদের সামনে আরও একটি রাস্তা খোলা থাকবে।”

তিনি আরও বলেন, “বছরে ২ বার ভর্তির প্রক্রিয়া চললে কোনও পড়ুয়ারই গোটা বছর নষ্ট হওয়ার কোনও সম্ভাবনা থাকবে না। সেইসঙ্গে, বছরে ২ বার করে ক্যাম্পাসে নিয়োগের পরীক্ষাও চলতে থাকবে। সেইমতো শ্রেণিকক্ষ, গবেষণাগার এবং পর্যাপ্ত সংখ্যক শিক্ষকের ব্যবস্থাও রাখতে হবে।”

প্রসঙ্গত, পৃথিবীর অন্যান্য বহু দেশের বিশ্ববিদ্যালয়ে বছরে দু-বার করে ভর্তির প্রক্রিয়া চালু আছে। ইউজিসি প্রধানের কথায়, বিদেশি বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে পাল্লা দিয়ে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির সংযোগ বৃদ্ধি করার লক্ষ্যেই এই সিদ্ধান্ত। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলি পরস্পরের মধ্যে পড়ুয়া বিনিময়ও করতেও পারবে।

অর্থাৎ, এক দেশের পড়ুয়া অন্য দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে পড়াশোনা করতে পারবেন। এর ফলে এ দেশের পড়ুয়াদের বিদেশে গিয়ে প্রতিযোগিতায় অংশ নিতে সুবিধা হবে বলেই মনে করছেন তিনি। তাঁর মতে, “দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলি দ্বি-বার্ষিক ভর্তি প্রক্রিয়া চালু করার ফলে তাদের প্রশাসনিক বিষয়টিও দেখতে হবে। যারা ভিন্ন সময়ে ভর্তি হবেন, তাদের সাহায্যের জন্য পর্যাপ্ত ব্যবস্থা অবশ্যই রাখতে হবে। সেইভাবেই শিক্ষক, শিক্ষাকর্মী এবং পড়ুয়াদের প্রস্তুত করতে হবে।”

তবে ইউজিসির তরফে এও জানানো হয়েছে যে, দুবার করে পড়ুয়া ভর্তি করানোর ক্ষেত্রে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি সবক্ষেত্রে বাধ্য নয়। এই ব্যবস্থা চালু হলে নিয়মের প্রয়োজনীয় বদলও করা হতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
বীমার নামে প্রতারণা! লক্ষাধিক টাকার লেনদেন করতে গিয়ে ধরা পড়লো প্রতারক জুটি | Barasat News Today
পকেটখালি অনুব্রত'র, তাই এবার পুজো হবে নম নম করে, দেখুন কেষ্ট কি বললেন | Anubrata Mondal | Durga Puja
Suvendu Adhikari : 'পুলিশ তো তৃণমূলের ক্যাডার তাহলে কীভাবে থ্রেট কালচার বন্ধ হবে?' বিস্ফোরক শুভেন্দু