কর্তব্যরত অবস্থায় অগ্নিবীরের মৃত্যু হলে পরিবার কী পায়? জেনে নিন অগ্নিপথ প্রকল্পের সম্পূর্ণ নিয়ম

কর্তব্যরত অবস্থায় অগ্নিবীরের মৃত্যু হলে পরিবার কী পায়? জেনে নিন অগ্নিপথ প্রকল্পের সম্পূর্ণ নিয়ম

Anulekha Kar | Published : Oct 12, 2024 7:41 AM IST

মহারাষ্ট্রের নাসিকে অবস্থিত সেনা ছাউনিতে বড়সড় দুর্ঘটনা। এখানে রুটিন প্রশিক্ষণ চলাকালীন, কিছু সৈন্য আর্টিলারি ফায়ারিং অনুশীলন করছিল, তখনই হঠাৎ বিস্ফোরণ ঘটে। এই দুর্ঘটনায় দুই অগ্নিবীর জওয়ান গুরুতর আহত হয়েছেন বলে জানা গিয়েছে। এ ঘটনার পর পুরও ক্যাম্পে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। বিস্ফোরণের সঠিক কারণ জানার চেষ্টা করছে কর্তৃপক্ষ। এনসিপি নেত্রী সুপ্রিয়া সুলে এই ঘটনায় অত্যন্ত শোক প্রকাশ করেছেন, পাশাপাশি তিনি উভয় সেনাকে শহীদের মর্যাদা দেওয়ার এবং তাদের পরিবারকে এর সুবিধা দেওয়ার দাবিও করেছেন। 

অগ্নিপথ প্রকল্প কবে শুরু হয়?

Latest Videos

২০২২ সালে ভারতীয় সেনাবাহিনীতে সৈনিক নিয়োগের জন্য 'অগ্নিপথ প্রকল্প' নামে একটি নতুন প্রকল্প চালু করে সরকার। এই প্রকল্পের আওতায় ৪ বছরের জন্য সেনাবাহিনীতে সৈনিক নিয়োগ করা হয় এবং এই ধরনের সৈনিকদের 'অগ্নিবীর' বলা হয়। এই প্রকল্পের আওতায় সশস্ত্র বাহিনীতে সৈনিক নিয়োগের জন্য বয়স ১৭.৫ থেকে ২১ বছর নির্ধারণ করা হয়েছে। এখনও পর্যন্ত এই অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে ভারতীয় সেনা, বায়ুসেনা ও নৌবাহিনীতে কয়েক হাজার জওয়ান নিয়োগ করা হয়েছে।

অগ্নিবীররা কত বেতন পান?

অগ্নিপথ প্রকল্পের অধীনে নিয়োগ করা সৈনিকরা অর্থাৎ অগ্নিবীররা চাকরির প্রথম বছরে প্রতি মাসে ৩০ হাজার টাকা বেতন পান, যার মধ্যে তারা হাতে পান ২১ হাজার টাকা এবং বেতনের ৩০ শতাংশ অর্থাৎ ৯ হাজার টাকা পরিষেবা তহবিল তহবিল হিসাবে কেটে নেওয়া হয়। অগ্নিবীরদের বেতন প্রতি বছর ১০ শতাংশ বৃদ্ধি করা হয় এবং এর ৩০ শতাংশ পরিষেবা তহবিল তহবিল হিসাবে কেটে নেওয়া হয়।

চাকরির মেয়াদ শেষ হয়ে গেলে চাকরির প্রথম মাস থেকে শেষ মাস পর্যন্ত সার্ভিস ফান্ড হিসেবে তাদের বেতন থেকে কেটে নেওয়া টাকা যোগ করে একত্রে দেওয়া হয়, কিন্তু সেই টাকা এমনি এমনি দেওয়া হয় না, বরং সরকার দ্বিগুণ করে দেয়, অর্থাৎ অগ্নিবীররা ৪ বছর চাকরি করার পর এককালীন প্রায় ১০ লক্ষ টাকা পান।

ডিউটিতে থাকতে জানলে পরিবার কী পাবে?

কর্তব্যরত অবস্থায় কোনও অগ্নিবীরের মৃত্যু হলে তাঁর পরিবারের সদস্যদের ক্ষতিপূরণ দেয় সরকার। সেনার ওয়েবসাইট অনুযায়ী, কর্তব্যরত অবস্থায় অগ্নাভিরের মৃত্যু হলে তাঁর পরিবারকে ৪৮ লক্ষ টাকার বিমা কভার, ৪৪ লক্ষ টাকা অতিরিক্ত এক্স-গ্র্যাশিয়া, ৪ বছরের মেয়াদে বাকি সময়ের জন্য পুরো বেতন এবং পরিষেবা তহবিলের পরিমাণ দেওয়া হবে।

ডিউটিতে থাকাকালীন কোনও অগ্নিবীর প্রতিবন্ধী হয়ে গেলে কী পাওয়া যাবে?

যদি কোনও অগ্নিবীর সৈনিক ডিউটিতে অক্ষম হয়ে পড়েন, তবে তাকে অক্ষমতার ভিত্তিতে একটি পরিমাণ দেওয়া হয়। অগ্নিবীররা ১০০ শতাংশ প্রতিবন্ধী হয়ে গেলে ৪৪ লক্ষ টাকা পাবেন। একই সঙ্গে অগ্নিবীর ৭৫ শতাংশ প্রতিবন্ধী হলে তাকে ২৫ লাখ এবং ৫০ শতাংশ প্রতিবন্ধীদের ১৫ লাখ টাকা দেওয়া হয়। এ ছাড়া তারা ৪ বছরের পুরো বেতন, সার্ভিস ফান্ডে জমার পাশাপাশি সরকারের অনুদান পান।

 

Share this article
click me!

Latest Videos

চেতলা অগ্রণীতে অষ্টমীর পুজো #shorts #durgapuja2024 #durgapujashorts #durgapuja
অষ্টমীর পুজো বেলুর মঠে #shorts #durgapuja2024
অষ্টমীতে উপচে পড়া ভিড় Baksara উদয় সমিতিতে! ঢাকের তালে চলে দেবীর আরাধনা! | Durga Puja 2024
Shantipur-এর কুমারী পুজোয় ভক্তদের ভিড়! বিরাট আয়োজন শান্তিপুরের রামকৃষ্ণ মিশনে | Durga Puja 2024
কানে কি শুনতে পারছে না মমতার সরকার! যা বলে দিলেন চিকিৎসক কিঞ্জল নন্দ | RG Kar Doctors Protest |