গাড়ি হয়েছে মোবাইল কোভিড ক্লিনিক, ২৪ ঘন্টাই দেখছেন রোগী - কোভিড-যোদ্ধা ডা. হেব্বি


কোভিডের দ্বিতীয় তরঙ্গের ধাক্কা বেআব্রু ভারতের চিকিৎসা পরিষেবার হাল

উপযুক্ত চিকিৎসা পরিষেবা দেওয়া যাচ্ছে না বলেই করোনায় মৃত্যু কমছে না

এর মধ্যে অভিনব উপায়ে করোনা রোগীদের পাশে দাঁড়লেন এক ডাক্তার

নিজের গাড়িটিকেই তিনি পরিণত করেছেন মোবাইল কোভিড-১৯ ক্লিনিকে

Asianet News Bangla | Published : May 21, 2021 11:11 AM IST

কোভিড-১৯'এর দ্বিতীয় তরঙ্গের সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে ভারত। গত দুই সপ্তাহে সংক্রমণের দাপট কিছুটা কমলেও, এখনো কমেনি দৈনিক মৃত্যুর সংখ্যা। চিকিৎসকরা বলছেন, চিকিৎসাধীন রোগীর সংখ্যাটা এত বেশি, যে তাদের সকলকে উপযুক্ত চিকিৎসা পরিষেবা দেওয়া যাচ্ছে না। আর সেই কারণেই মৃত্যুও কমছে না। এই পরিস্থিতিতে বেঙ্গালুরুর এক ডাক্তার, তাঁর গাড়িটিকেই একটি মোবাইল কোভিড-১৯ ক্লিনিকে পরিণত করেছেন। হোয়াটসঅ্যাপে তাঁকে শুধুমাত্র একবার জানালেই হল, বিনামূল্যে পাওয়া যাবে চিকিত্সা।

গত তিন সপ্তাহ ধরে এভাবেই কাজ করে চলেছেন, ডাক্তার সুনীল কুমার হেব্বি। এরমধ্যেই দুশ'রও বেশি রোগীর চিকিত্সা করা হয়ে গিয়েছে। বেঙ্গালুরু পুরসভার কোভিড ক্লিনিকে তিনি চুক্তি ভিত্তিতে রাত ৮ টা থেকে সকাল ৮টা পর্যন্ত রোগী দেখেন। তারপর মাত্র ২ ঘন্টা বিশ্রাম নেন। সকাল ১০টা বাজলেই তিনি বেরিয়ে পড়েন, তাঁর মোবাইল কোভিড ক্লিনিক নিয়ে। ঘুম-টুম'এর বিষয়ে আর ভাবেনই না।

এই সেই গাড়ি কোভিড-১৯ ক্লিনিক

কী রয়েছে তাঁর মোবাইল ক্লিনিকে? তাঁর গাড়ি-ক্লিনিকে রয়েছে একটি ইসিজি মেশিন, অক্সিজেন কনসেন্ট্রেটর যন্ত্র এবং অন্যান্য কোভিডের চিকিত্সা সরঞ্জাম এবং বেশ কিছু প্রাথমিক চিকিৎসার ওষুধ। তবে, ডা, হেব্বি নিজে কোনও ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম বা পিপিই (PPE) কিট পরেন না। শুধুমাত্র মাস্ক লাগিয়েই তিনি সারা দিন শহরব্যপী করোনা রোগীদের সাহায্য করে যাচ্ছেন। তবে সংক্রমণের বিষয়ে তিনি যথেষ্ট সতর্কতা অবলম্বন করে থাকেন বলেই দাবি করেছেন এই ডাক্তারবাবু।

গাড়ি থামিয়ে রোগী দেখছেন ডা, হেব্বি

স্থানীয় এক সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী প্রতিদিন প্রায় ১০০ থেকে ১৫০ টি কল পান বাক্কার হেব্বি। তবে সব ক্ষেত্রে যে তিনি ডাক পাওয়া মাত্র গাড়ি নিয়ে ছুটে যান, তা নয়। হোয়াটসঅ্যাপে রোগীদের অসুস্থতা ও স্বাস্থ্যের সম্পূর্ণ বিবরণ দিতে বলেন তিনি। যতটা পারেন, ভিডিও কলেই সমস্যা সমাধানের চেষ্টা করেন। রোগীদের অবস্থার উপর ভিত্তি করে, কী করতে হবে এবং কী করা উচিত নয়, সেই বিষয়ে নির্দেশ দেন। যাদের অবস্থা গুরুতর বলে মনে করেন, তাদের ক্ষেত্রেই তিনি তাঁর মোবাইল ক্লিনিক নিয়ে হাজির হয়ে যান। ডা. হেব্বি জানিয়েছেন, প্রবীন নাগরিকদের, কোভিডের উপসর্গ রয়েছে এমন রোগীদের এবং যেসব রোগী একা থাকেন, তাদের অগ্রাধিকার দেন।

 

Share this article
click me!