Omicron: বিদেশী যাত্রীদের জন্য নয়া গাইডলাই কেন্দ্রের, কী রয়েছে নতুন নিয়মে

ভারতের (India) ক্রমশ বাড়ছে করোনা ভাইরাস (Coronavirus) ও তার নতুন স্ট্রেন ওমিক্রনে (Omicron) আক্রান্তের সংখ্যা। সংক্রমণ রুখতে বিদেশ থেকে আসা ফ্লাইটগুলিতে  কড়াকড়ি করা হচ্ছে। তাদের জন্য নতুন গাইডলাইন চালু করল কেন্দ্রীয় সরকার (Central Government)।
 

Asianet News Bangla | Published : Jan 7, 2022 9:01 PM IST

দেশ জুড়ে ক্রমশ বাড়ছে করোনা ভাইরাসের (Coronavirus) তৃতীয় ঢেউয়ের প্রকোপ। রীতিমত আতঙ্ক ও উদ্বেগ তৈরি করেছে করোনা নতুন স্ট্রেন ওমিক্রনও (Omicron)। দেশের প্রতিটি রাজ্যেই ঝ়ড়ের থেকেও দ্রুত গতিতেবাড়ছে আক্রান্তের সংখ্যা। দ্বিতীয় ঢেউয়ের তুলনায় কম হলেও,বাড়ছে মৃত্যুর সংখ্যাও। দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ফের ১ লক্ষের গন্ডী অতিক্রম করেছে। আগামিকয়েক দিনের মধ্যে সেই সংখ্যায় ৩ থেকে ৫ লক্ষ পেরিয়ে যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এই পরিস্থিতিতে দেশে কঠোর বিধি নিষেধ লাগু করার পাশাপাশি বিদেশ থেকে আসা বিমানগুলিতে যাত্রীদের ক্ষেত্রেও কোয়ারেন্টাইন সহ নানা নিয়মে বদল আনল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Central Helath Department)। আগামী মঙ্গলবার (১১ জানুয়ারি) থেকে নয়া নিয়ম কার্যকর হবে বলে স্বাস্থ্য মন্ত্রকের ওই নির্দেশিকায় জানানো হয়েছে। বলা হয়েছে, বিশ্ব জুড়ে ওমিক্রনের সংক্রমণের বাড়বাড়ন্তের কারণেই এই পদক্ষেপ।

বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য  স্বাস্থ্য মন্ত্রকেরে জারি করা নয়া নিয়মে নির্ধারিত ভ্রমণের আগে অনলাইন এয়ার সুবিধা পোর্টালে একটি স্ব-ঘোষণা ফর্মে সম্পূর্ণ এবং বাস্তব তথ্য জমা দিতে হবে। এছাডা জমা দিতে হবে বিগত ১৪ দিনের ভ্রমণ সংক্রান্ত তথ্য। কোভিডের একটি নেগেটিভ আরটি পিসিআর টেস্ট রিপোর্টো ওই পোর্টাবে আপলোড করতে হবে। যাত্রার দিনের ৭২ ঘণ্টা আগের মধ্য়ে ওই আরটি পিসিআর টেস্ট করাতে হবে। প্রতিটি যাত্রীতে সঠিক ও সত্য তথ্য ওই টি ঘোষণাপত্রও জমা দিতে হবে এবং অন্যথায় পাওয়া গেলে ফৌজদারি বিচারের জন্য দায়ী থাকবে। বিমানে ওঠার আগে ও পরে বিমান বন্দর কর্তৃক লাগু করা সমস্ত নিয়ম সঠিকভাবে পালন করতে হবে। ভ্রমণের সময় কোনও উপসর্গ দেখা গেলে নিয়ম অনুযয়ী তাকে আইসোলেটড করা হবে।

বিমান বন্দরে নেমে যাত্রীদের যাবতীয় পরীক্ষা করানো হবে। নতুন নিয়ম অনুযায়ী অন্য দেশ থেকে আসা যাত্রীদের বিমানবন্দরে কোভিড নেগেটিভ রিপোর্ট এলেও সাতদিন আবশ্যক হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। এরপর অষ্টম দিনে ফের করোনা টেস্ট করাতে হবে। সেখানে রিপোর্ট নেগেটিভ এলে আরও সাত দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। কিন্তু রিপোর্ট পজিটিভ এলে সেই নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হবে। এদিকে ঝুঁকিপূর্ণ দেশগুলির থেকে আসেননি এমন যাত্রীদের ২ শতাংশের বিমানবন্দরে করোনা পরীক্ষা হবে। কিন্তু হোম কোয়ারেন্টাইনের নিয়ম তাঁদের জন্যও একই। এদিকে কোভিড পজিটিভ ব্যক্তির সংস্পর্শে আসা সকল ব্যক্তিকেই হোম কোয়ারেন্টাইনে পাঠাতে হবে বলে নির্দেশিকায় বলা হয়েছে। বিদেশ থেকে আসা ব্যক্তিদের মধ্য থেকে সংক্রমণ ছড়ানো এড়াতেই কঠোর নিয়ম লাগু করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য় মন্ত্রক। 

Share this article
click me!