Covid Vaccine: একটি ডোজের স্পুটনিক লাইটকে ছাড়ের সুপারিশ, তবে রয়েছে কিছু শর্ত

সরকারি সূত্রে মতে ৩১ জানুয়ারি ২০২২ এসইসি বৈঠকের সময় ডক্টর অলোক রেড্ডিস ল্যাবরেটরিস একটি জরুরি পরিস্থিতিতে সীমাবদ্ধ ব্যবহারের জন্য ও বুস্টার ডোজ টিকা দেওয়ার জন্য স্পুটনিক লাইট ব্যবহারের অনুমোদনের সুপারিশ চেয়েছিল। সেই সময়ই সংস্থাটিকে স্পুটনিক লাইট আমদানির অনুমতি দেওয়া হয়েছে বলেও সূত্রের খবর।

Web Desk - ANB | Published : Feb 5, 2022 4:24 AM IST

কোভিড-১৯ (COVID-19) এর এক ডোজের (Single Dose) টিকা (Vaccine) স্পুটনিক-লাইটকে (Sputnik Light) সীমাবদ্ধ ও জরুরি ব্য়বহারের অনুমোদন দেওযার সুপারিশ করেছে কেন্দ্রীয় সরকার। শুক্রবার ভারতের কেন্দ্রীয় ওষুধ কর্তৃপক্ষের একটি বিশেষজ্ঞ প্যানেল এই সুপারিশ করেছে বলে সূত্রের খবর। স্পুটনিক লাইট স্পুটনিক ভিের কম্পনেন্ট ওয়ানের সমতুল। 

সরকারি সূত্রে মতে ৩১ জানুয়ারি ২০২২ এসইসি বৈঠকের সময় ডক্টর অলোক রেড্ডিস ল্যাবরেটরিস একটি জরুরি পরিস্থিতিতে সীমাবদ্ধ ব্যবহারের জন্য ও বুস্টার ডোজ টিকা দেওয়ার জন্য স্পুটনিক লাইট ব্যবহারের অনুমোদনের সুপারিশ চেয়েছিল। সেই সময়ই সংস্থাটিকে স্পুটনিক লাইট আমদানির অনুমতি দেওয়া হয়েছে বলেও সূত্রের খবর। করোনাভাইরাস ও ওমিক্রনের বিরুদ্ধে এটির কার্যকরিতা ও নিরাপত্তা সংক্রান্ত সব তথ্যই পেশ করা হয়েছে। সমস্ত তথ্য বিশ্লেষণ করেই এই সুপারিশ অনুমোদন দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। 

সংস্থাটি জানিয়েছে, স্পুটমিক লাইট ভ্যাক্সিন আর্জেন্টিনা, রাশিয়াসহ ২৯টি দেশে ইতিমধ্যেই অনুমোদন পেয়েছে।  সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন বা CDSCO বা কোভিড বিষয়ক বিশেষজ্ঞ কমিটি ডক্টর রেজ্জিস-এর প্রস্তাবের ওপর আলোচনা করেছিল। সূত্রের খবর ভারতের ক্লিনিক্যাল ডেটার পাশাপাশি রাশিয়ার ফেজ-৩ ক্লিনিক্যাল ট্রায়ালেরও অন্তবর্তীকালীন ডেটা খতিয়ে দেখা হয়েছে। রাশিয়ার ডেটা অনুযায়ী টিকা দেওয়ার ২১ দিনের পর এটি ৬৫.৪ শতাংস কার্যকর বলে দাবি করা হয়েছে। 

বিস্তারিত আলোচনার পর নিয়ন্ত্রক সংস্থা একিধিক বিধিনিষেধ সাপেক্ষে জরুরি পরিস্থিতিতে এটির সীমাবদ্ধ ব্যবহারের জন্য অনুমতি দেওয়ার সুপারিশ করেছে বলেও সূত্রের খবর। চূড়ান্ত অনুমোদনের জন্য সুপারিশগুলি ড্রাগত কন্ট্রোলার জেনারেলের কাছে পাঠান হয়েছে। বুস্টার ডোজ হিসেবেই স্পুটনিক লাইট কতটা কার্যকর তাই নিয়েও আলোচনা হয়েছে। প্রয়োজনী তথ্য পেশ করার কথা বলা হয়েছে। 

যদিও এখন ভারতে কোভিড সংক্রমণ কমছে। দিল্লিতে বিধি নিষেধ শিথিল করার কথা জানিয়েছেম দিল্লির সরকার। দিল্লি প্রশাসনের তরফ থেকে জানান হয়েছে, স্কুলগুলি যাতে কোভিড প্রোটোকল মানে ক্লাসের ব্যবস্থা করে তারও নির্দেশ দেওয়া হয়েছে। যেসব শিক্ষক ও শিক্ষিকা টিকা নেননি বা দেওয়া হয়নি তাদের ক্লাস নেওয়ার অনুমতি দেওয়া হবে না। তিনি আরও বলেছেন দিল্লির সরকারি উচ্চ শিক্ষার সমস্ত প্রতিষ্ঠানকে অফলাইন করার নির্দেশ দিয়েছে। কলেজ বিশ্ববিদ্য়ালয়ের পাশাপাশি আইটিআই, পলিটেকনিক গুলিকেই অফলাইন ক্লাস শুরু করা নির্দেশ দিয়েছে। তিনি আরও বলেছেন গত দু বছর ধরে কলেজে না এসেই পাশ করে যাচ্ছে শিক্ষার্থীরা। তাতে আদতে ক্ষতি হচ্ছে তাদের। তাই অনলাইন ক্লাস বন্ধ করে অফলাইন ক্লাস করা জরুরি বলেও জানিয়েছেন তিনি। 

দেশ বিরোধী লেখা পোস্ট সোশ্যাল মিডিয়ায়, জম্মু ও কাশ্মীরের সাংবাদিককে জেলে পুরল পুলিশ

Covid Rules Relaxed: সোমবার থেকেই খুলছে স্কুল-কলেজ, অনেকটাই শিথিল কোভিড বিধি

ভারতীয় গোয়েন্দাদের জালে আবু বকর, ১৯৯৩এর মুম্বই হামলার অন্যতম চক্রী

Share this article
click me!