করোনা মহামারি মোকাবিলায় চাই টিম ইন্ডিয়া, মন্ত্রী পরিষদের বৈঠকে ঐক্যবদ্ধ লড়াইয়ে জোর মোদীর

  • করোনাভাইসাসের দ্বিতীয় তরঙ্গ নিয়ে বৈঠক 
  • মন্ত্রী পরিষদের বৈঠকে সভাপতিত্ব মোদীর 
  • ঐক্যবদ্ধ লড়াইয়ের ওপরে জোর 
  • উঠে আসে টিম ইন্ডিয়ার মত লড়াইয়ের কথা 
     

Asianet News Bangla | Published : Apr 30, 2021 12:20 PM IST / Updated: Apr 30 2021, 05:53 PM IST

দেশে করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ থেকে যে পরিস্থিতি তৈরি হয়েছে তা নিয়ে মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মন্ত্রী পরিষদের বৈঠকে  বলা হয়েছে এক শতাব্দীকে একবারই এধরনের সংকটের মুখোমুখি হতে হয়। এক বিশ্বের কাছে একটি বড় চ্যালেঞ্জ। কেন্দ্র, রাজ্য ও দেশের জনগণকে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করার কথা বলা হয়েছে। আর সেক্ষেত্রে টিম ইন্ডিয়ার কথা উদাহরণ হিসেবে তুলে ধরা হয়েছে। 

শুক্রবার মন্ত্রী পরিষদের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরিস্থিতি মোকাবিলায় সরকারের সমস্ত মন্ত্রকগুলিকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার পরামর্শ দেন। মন্ত্রীদের নিজ নিজ এলাকার মানুষের সঙ্গে যোগাযোগ রাখা ও প্রয়োজনে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার কথা বলেন। পাশাপাশি জনগণের মতামতকেও গুরুত্ব দেওয়ার কথাও বলেন তিনি। মহামারি মোকাবিলায় স্থানীয় কোনও সমস্যা দ্রুততার সঙ্গে চিহ্নিত করে দ্রুততার সঙ্গে সেই সমস্যার সমাধানের কথাও বলেছেন তিনি।গত ১৪ মাস ধরে কেন্দ্র ও রাজ্যগুলি ঐক্যবদ্ধ হয়ে কাজ করেছে এদিনের বৈঠকে তা নিয়েও আলোচনা করেছেন প্রধানমন্ত্রী। 

হাসপাতাল, অক্সিজেন, শয্যা, অক্সিজেন সরবরাহ, পরিবহন সমস্যা সমাধান, প্রয়োজনীয় ওষুধের সহজলভ্যতা নিয়ে কেন্দ্রীয় সরকার যে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে সেগুলিও সদস্যদের জানান হয়েছে। দেশের স্বাস্থ্য অবকাঠামো গড়ে তোলার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ নিয়েও এদিন আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আলোচনার বিষয়বস্তুর মধ্যে ছিল জনধন অ্যাকাউন্টের মাধ্যমে আর্থিক সাহায্য করা, খাদ্যশস্যের বন্টনও। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন ভ্যাক্সিন নিয়েও আলোচনা করেন। তিনি বলেন, দেশ করোনা মহামারি রোধে দুটি ভ্যাকসিন তৈরি করেছে। আরও বেশ কয়েকটি ভ্যাকসিন তৈরি হচ্ছে। তিনি মন্ত্রী পরিষদের সদস্যদের জানিয়েছেন এখনও পর্যন্ত দেশে ১৫ কোটিরও বেশি মানুষকে করোনা টিকা দেওয়া হয়েছে। মন্ত্রি পরিষদের বৈঠকেও করোনাভাইরাস সংক্রান্ত নিয়ম বিধি নিয়ে আলোচনা হয়েছে। মাস্ক পরা ও নিরাপদ শারীরিক দূরত্ব বা ৬ ফুট দূরত্ব মেনে চলার কথা বলা হয়েছে। জোর দেওয়া হয়েছে ঘন ঘন হাত ধোয়ার ওপর। এদিনের বৈঠকে ভাইরাসকে পরাস্ত করার ওপরেও বেশি জোর দেওয়া হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠকে মোদীর সঙ্গে উপস্থিত ছিলেন, মন্ত্রী, সচিসহ দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরা।  

Share this article
click me!