সূচ দেখে করোনার টিকা নিতে ভয়, দেশের প্রথম সূচবিহীন টিকাকরণ শুরু বিহারে

এই টিকার মাধ্যমে সরাসরি এক ব্যক্তির ডিএনএ-তে প্লাজমিড হিসেবে প্রবেশ করানো হয় এবং প্রতিরোধ ব্যবস্থাকে জোরদার করা হয়। প্লাজমিডগুলি সার্স কোভিড-২-এর স্পাইক প্রোটিনের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া করে।

Web Desk - ANB | Published : Feb 5, 2022 11:27 PM IST / Updated: Feb 06 2022, 04:58 AM IST

টিকা (Vaccine) নিতে গেলেই শরীরে মধ্যে প্রবেশ করাতে হয় একটি লম্বা সূচ (Needle)। আর তা দেখা মাত্রই ভয় সিঁটিয়ে যান অনেকেই। আর তাই এবার তাঁদের কথা মাথায় রেখেই দেশের বাজারে এসে গিয়েছে সূচ বিহীন (Needleless) করোনা টিকা (Corona Vaccine)। দেশের মধ্যে প্রথম বিহারের পটনায় শুরু হয়ে গেল জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) সূচ বিহীন করোনা টিকা জাইকোভ-ডি-র (ZyCov D) টিকাকরণ। যাঁরা সূচের মাধ্যমে টিকা নিতে ভয় পান তাঁদের জন্য এই টিকা একেবারে আদর্শ।

জাইকোভ-ডি টিকা আসলে কী? 
পটনার (Patna) মূলত তিনটি জায়গায় এই টিকা দেওয়া হচ্ছে। পাটলিপুত্র স্পোর্টস কমপ্লেক্স (Patliputra Sports Complex), পলিটেকনিক কলেজ (Polytechnic College) ও গুরুনানক ভবনে (Gurunanak Bhawan)। এই টিকার তিনটি করে ডোজ দেওয়া হয়। জাইকোভ-ডি হল একটি প্লাজমিড ডিএনএ ভ্যাকসিন। প্লাজমিড নামে পরিচিত এক ধরনের ডিএনএ অণুর প্রতিলিপি ব্যবহার করে এই টিকা তৈরি করা হয়েছে। এটি বিশ্বের প্রথম ডিএনএ ভ্যাকসিন (DNA vaccine)।

আরও পড়ুন- ভোটের মরশুমে ৫ কোটি করোনার টিকা কিনছে কেন্দ্র, কারা পাবে তা নিয়ে সিদ্ধান্ত হয়নি

এই টিকার মাধ্যমে সরাসরি এক ব্যক্তির ডিএনএ-তে প্লাজমিড (Plasmid) হিসেবে প্রবেশ করানো হয় এবং প্রতিরোধ ব্যবস্থাকে জোরদার করা হয়। প্লাজমিডগুলি সার্স কোভিড-২-এর স্পাইক প্রোটিনের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া করে। সেই মতো অ্যান্টিবডি তৈরি করে দেহে। এই টিকা ডিএনএ-তে প্রবেশের পর দেহে সেই ডিএনএ থেকে নির্দেশ মতো অ্যান্টিজেন তৈরি করে। 

আরও পড়ুন-COVID-19 in India: ৩৪টি রাজ্যে কমছে কোভিড সংক্রমণ, আরও সুখবর দিল স্বাস্থ্য মন্ত্রক

কতদিনের ব্যবধানে এই টিকার ডোজ দিতে হয়?
এই টিকার মূলত তিনটি ডোজ রয়েছে। প্রথমটি নেওয়ার ২৮ দিনের মাথায় দ্বিতীয়টি নিতে হবে। এরপর তৃতীয় ডোজটি নিতে হবে ৫৬ তম দিনে। সূচ বিহীন এই টিকা আহমেদাবাদের জাইডাস ভ্যাকসিন টেকনোলজি এক্সেলেন্স সেন্টারে তৈরি করা হয়। তবে জাইকোভ-ডি একটি জেট অ্যাপলিকেটর দিয়ে ইনজেকশন দেওয়া হবে। এটিকে দেখতে অনেকটা স্টেপলারের মতো। জেট অ্যাপ্লিকেটর ত্বকে প্রয়োগ করা হয় এবং এর দ্বারা সৃষ্ট চাপের মাধ্যমে টিকা শরীরে পৌঁছায়। সরাসরি ত্বকের মধ্যে দিয়ে প্রবেশ করে শরীরে। 

আরও পড়ুন- একটি ডোজের স্পুটনিক লাইটকে ছাড়ের সুপারিশ, তবে রয়েছে কিছু শর্ত 

জাইকোভ-ডি কি নিরাপদ?
গুজরাটের ওষুধ প্রস্তুতকারক সংস্থা জাইডায় ক্যাডিলা প্রস্তুত করেছে। প্রায় ২৮ হাজারের উপর এর পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছিল। তারপরই গত বছর অগাস্টে এই টিকাকে ছাড়পত্র দেয় সেন্ট্রাল ড্রাগস স্যান্ডার্ড কন্ট্রোল অরগানাইজেশন (Central Drugs Standard Control Organisation)। ২০২০ সালের ডিসেম্বরে জাইডাস গ্রপের চেয়ারম্যান পঙ্কজ আর প্যাটেল বলেছিলেন, "এই টিকার প্রথম দুই পর্যায়ের পরীক্ষা সম্পন্ন হয়েছে। পরীক্ষা মূলক প্রয়োগের পর দেখা গিয়েছে এই টিকা নিরাপদ ও প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য় করে।" তবে এই মুহূর্তে এই টিকা শুধুমাত্র প্রাপ্ত বয়স্কদেরই দেওয়া হচ্ছে। 

Share this article
click me!