Covid Restrictions: রাজ্যে কিছুটা শিথিল করোনা বিধি, মঙ্গলবার থেকে জারি নতুন নিয়ম

মোটের ওপর শিথিল করা হয়েছে করোনা বিধি। মঙ্গলবার অর্থাৎ ১৮ই জানুয়ারি থেকে এই করোনা বিধিনিষেধ বলবৎ করা হবে বলে জানানো হয়েছে।

Parna Sengupta | Published : Jan 17, 2022 3:36 PM IST

রাজ্যে করোনা বিধিনিষেধে নতুন কিছু নির্দেশিকা (restrictions and relaxations) জারি করা হলেও, মোটের ওপর শিথিল (additional relaxations) করা হয়েছে করোনা বিধি। মঙ্গলবার(Tuesday) অর্থাৎ ১৮ই জানুয়ারি (18th January) থেকে এই করোনা বিধিনিষেধ বলবৎ করা হবে বলে জানানো হয়েছে। কি কি বিধিনিষেধ জারি করা হয়েছে রাজ্য জুড়ে, এক নজরে দেখে নিন তালিকা। 

১. ৫০ শতাংশ মানুষ সর্বাধিক উপস্থিত থাকতে পারবেন জিমে। তাহলেই রাত নটা পর্যন্ত জিম খুলে রাখার অনুমতি দেওয়া যাবে। জিমের সব কর্মী ও জিম ব্যবহারকারীদের প্রত্যককে করোনা ভাইরাস টিকার দুটি ডোজ নিতে হবে। এরই সঙ্গে তাঁদের নেগেটিভ আরটি-পিসিআর রিপোর্ট লাগবে। 

২. শুধুমাত্র রাত ৯টা পর্যন্ত খোলা মঞ্চে ৫০ শতাংশ দর্শক নিয়ে যাত্রা অনুমতি দেওয়া হবে। ইনডোর যাত্রা হলে একসঙ্গে ২০০ জনকে নিয়ে যাত্রা করতে হবে।  

৩. ফিল্ম এবং টিভি প্রোগ্রামগুলির জন্য আউটডোর শুটিংয়ের অনুমতি দিয়েছে রাজ্য। তবে এর সঙ্গে মেনে চলতে হবে শারীরিক দূরত্ব এবং COVID উপযুক্ত প্রোটোকল। পরতে হবে মাস্ক। 

৪. বন্ধ রাখতে হবে সব স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। কোনও পঠন-পাঠন হবে না। তবে স্কুলের প্রশাসনের সঙ্গে যাঁরা যুক্ত, তাঁরা স্কুলে যেতে পারবেন। দৈনিক উপস্থিতি ৫০ শতাংশের বেশি হওয়া চলবে না। 

৫. ওয়ার্ক ফ্রম হোমে জোর দিতে হবে। সরকারি ও বেসরকারি অফিসে ৫০ শতাংশ কর্মী উপস্থিত থাকতে পারবেন। 

৬. রাত ১০টা পর্যন্ত খোলা রাখা যাবে শপিং মল। সর্বাধিক ৫০ শতাংশ মানুষ শপিং মল ও মার্কেট কমপ্লেক্সে ঢুকতে পারবেন। 

৭. ৫০ শতাংশ দর্শক নিয়ে খোলা যাবে সিনেমা হল। রাত ১০টা পর্যন্ত সিনেমা হল খোলা রাখা যাবে।   

৮. মেট্রো সাধারণ সময়েই চলবে। তবে সর্বাধিক ৫০ শতাংশ যাত্রী উঠতে পারবেন। লোকাল ট্রেনেও ৫০ শতাংশ যাত্রী ওঠার অনুমতি দেওয়া হয়েছে। 

৯. হোম ডেলিভারি পরিষেবা চালু থাকবে। তবে মেনে চলতে হবে সবরকম করোনা বিধি। 

১০. নাইট কার্ফুতে বিধিনিষেধের সময় বাড়ল। রাত ১০ টা থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কার্ফু বিধিনিষেধ জারি থাকবে। সেই সময় শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরা ছাড় পাবেন।

এদিকে, ১৭ জানুয়ারি সোমবার প্রকাশিত স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, রাজ্যে একদিনে করোনা আক্রান্ত ৯ হাজার ৩৮৫জন। পাশাপাশি ৩৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। আর এই মুহূর্তে রাজ্যে করোনার পজিটিভিটি রেট ২৬ শতাংশ। এদিকে তার আগের দিনের বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনার কবলে পড়েছিলেন ১৪ হাজার ৯৩৮ জন। তৃতীয় ঢেউয়ে রাজ্যে একদিনে মৃত্যু হয় ৩৬ জনের। কিন্তু এবার আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় অনেকটা কমে যাওয়ায় স্বস্তি ফিরেছে রাজ্যের স্বাস্থ্য মহলে।

Share this article
click me!