জুলাইয়ে উচ্চমাধ্যমিক, অগাস্টে মাধ্যমিক - করোনাকালে কীভাবে হবে পরীক্ষা, কী জানালেন মমতা

জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চমাধ্যমিক

অগাস্টের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক

করোনার মধ্যে বদল পরীক্ষার বেশ কয়েকটি নিয়ম

এই বিষয়ে কী জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

amartya lahiri | Published : May 27, 2021 10:38 AM IST / Updated: May 27 2021, 04:30 PM IST

জুলাইয়ের শেষ সপ্তাহে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা আর মধ্যমিক পরীক্ষা হবে অগাস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে। বুধবার করোনার দ্বিতীয় তরঙ্গের মধ্যে কেন্দ্রীয় বোর্ড সিআইএসসিই (CISCE) এবং সিবিএসই (CBSE) - সহ বেশিরভাগ রাজ্য বোর্ড দশম শ্রেণির পরীক্ষা বাতিল করলেও পশ্চিমবঙ্গের মতো হাদতে গোনা কয়েকটি রাজ্যে বোর্ডের পরীক্ষা বাতিল করা হয়নি, স্থগিত রাখা হয়েছিল। কবে নেওয়া হবে এই পরীক্ষা, তাই নিয়ে জল্পনা ছিল শিক্ষার্থীদের মধ্য়ে। নির্দিষ্ট সূচি পরে উচ্চ শিক্ষা ও মধ্য শিক্ষা পর্যদের পক্ষ থেকে জানানো হবে।

মুখ্যমন্ত্রী জানান, উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জাতীয় ও আন্তর্জাতিক স্তরের বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয় থাকে। তাই উচ্চমাধ্যমিক পরীক্ষা পিছিয়ে দিলে সমস্যায় পড়বেন শিক্ষার্থীরা। তাই জুলাইয়ের শেষ সপ্তাহেই নেওয়া হবে ক্লাস ১২-এর বোর্ড পরীক্ষা। আর মাধ্যমিক পরীক্ষাটা, মুখ্যমন্ত্রীর ভাষায়, 'ঘরের বিষয়'। তাই এই পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। এর আগে মাধ্যমিক বোর্ডের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্য়ায়ও জানিয়েছিলেন, স্কুল শিক্ষা বিভাগের পক্ষে ১ জুন থেকে দশম শ্রেণি পরীক্ষা নেওয়া সম্ভব নয়। তিনি পরীক্ষা বাতিলের বিষয়ে সিদ্ধান্ত রাজ্য সরকারের উপরই ছেড়ে দিয়েছিলেন।

পরীক্ষা বাতিল না করে সরকারের পক্ষ থেকে পরীক্ষার কিছু নিয়মকানুন বদল করা হয়েছে। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক - দুই পরীক্ষাই নেওয়া হবে নিজেদের স্কুলেই। অর্থাৎ, বোর্ডের পরীক্ষা যেমন অন্য স্কুলে নেওয়া হত, তা এই বছর হবে না। সেইসঙ্গে ৩ ঘন্টার পরীক্ষাগুলির সময় কমিয়ে দেড় ঘন্টা করা হবে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রশ্নপত্র আগের মতোই থাকলেও আগে যদি ১০টি প্রশ্নের উত্তর দিতে হতো, এখন ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে। বোর্ডের দুটি পরীক্ষাই এভাবে নেওয়া হবে। আর পরীক্ষা নেওয়া হবে শুধুমাত্র আবশ্যিক বিষয়গুলিরই।

মাধ্যমিকের ক্ষেত্রে আবশ্যিক বিষয় রয়েছে ৭ টি - প্রথম ও দ্বিতীয় ভাষা, ইতিহাস, ভুগোল, গণিত, জীববিদ্যা এবং প্রাকৃতিক বিজ্ঞান। এই বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে। উচ্চমাধ্যমিকে ৩ শাখা মিলিয়ে আবশ্যিক বিষয় ১৫টি, পরীক্ষা নেওয়া হবে ৮ দিনে। আর দুই ক্ষেত্রেই অতিরিক্ত বিষয়গুলির মূল্যায়ণ হবে বিদ্যালয়ের দেওয়া নম্বর অনুযায়ী। 

Share this article
click me!