Omicron Test Center: থাবা বসানোর আগেই তৎপরতা সুন্দরবনে, চালু ওমিক্রন টেস্ট সেন্টার

এখনও পর্যন্ত ওমিক্রন থাবা বসাতে পারেনি সুন্দরবনে। বসিরহাট স্বাস্থ্য জেলার রিপোর্ট অনুযায়ী, বসিরহাট মহকুমার সুন্দরবনের সন্দেশখালি, হাড়োয়া, মিনাখাঁ ও হিঙ্গলগঞ্জ সহ একাধিক ব্লকে এখনও পর্যন্ত ওমিক্রন আক্রান্তের খোঁজ মেলেনি। কিন্তু, তা সত্ত্বেও আগেভাগেই তৎপরতা লক্ষ্য করা গেল সুন্দরবনে। 

Web Desk - ANB | Published : Dec 26, 2021 8:00 AM IST

বিশ্বের (World) একাধিক দেশেই থাবা বসিয়েছে করোনার নতুন রূপ ওমিক্রন (Omicron)। বাদ যায়নি ভারতও (India)। দেশের একাধিক রাজ্যেই থাবা বসিয়েছে এই ভাইরাস (Virus)। আর সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৫০। এমনকী, রাজ্যেও ওমিক্রন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে। সেই সংখ্যাও ধীরে ধীরে বাড়ছে। বিদেশ ভ্রমণের (Foreign Tour) কোনও যোগ না থাকা সত্ত্বেও করোনায় (Corona) আক্রান্ত হতে দেখা যাচ্ছে অনেককেই। যার ফলে বাড়ছে উদ্বেগ। আর এই পরিস্থিতিতেই ওমিক্রন নিয়ে তৎপরতা লক্ষ্য করা গেল সুন্দরবনে (Sundarban)। সেখানে প্রথম চালু করা হল ওমিক্রন পরীক্ষা শিবির (Omicron Test Center)।  

বিশ্বজুড়ে নতুন করে থাবা বসিয়েছে করোনার নতুন রূপ ওমিক্রন। ইতিমধ্যেই ইউরোপ সহ পাশ্চাত্যের দেশগুলিতে ওমিক্রন নিয়ে যথেষ্ট উদ্বেগের পরিস্থিতি তৈরি হয়েছে। এমনকী, রাজ্যেও ওমিক্রনে আক্রান্তের সংখ্যা ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। তবে এখনও পর্যন্ত ওমিক্রন থাবা বসাতে পারেনি সুন্দরবনে। বসিরহাট স্বাস্থ্য জেলার রিপোর্ট অনুযায়ী, বসিরহাট মহকুমার সুন্দরবনের সন্দেশখালি, হাড়োয়া, মিনাখাঁ ও হিঙ্গলগঞ্জ সহ একাধিক ব্লকে এখনও পর্যন্ত ওমিক্রন আক্রান্তের খোঁজ মেলেনি। কিন্তু, তা সত্ত্বেও আগেভাগেই তৎপরতা লক্ষ্য করা গেল সুন্দরবনে। 

আরও পড়ুন- ভারতে ৪৫০ পার করল ওমিক্রন, রাজস্থানে একদিনে আক্রান্ত বেড়ে দ্বিগুণ

বসিরহাট মহকুমার সুন্দরবনের হিঙ্গলগঞ্জ ব্লকের সান্ডেলেরবিল গ্রাম পঞ্চায়েতের বাঁকড়া এলাকায় একটি ডায়াগনস্টিক সেন্টার তৈরি করা হয়েছে। সেখানে ওমিক্রন পরীক্ষার এক অভিনব উদ্যোগ নিয়েছেন ইকবাল আহমেদ। সুন্দরবনের মানুষ যদি করোনায় আক্রান্ত হন তাহলে তাঁদেরকে বহু পথ অতিক্রম করে নদী-নালা পেরিয়ে বসিরহাট জেলা হাসপাতালে যেতে হত। আর সেই সমস্যা থেকে মুক্তি পেতে একেবারে সুন্দরবনেই এবার ওমিক্রন পরীক্ষা সহ একাধিক রক্ত পরীক্ষা, ইউএসজি সহ বিভিন্ন ধরনের শারীরিক পরীক্ষা করা সম্ভব হবে। এর ফলে সুন্দরবনের মানুষকে আর দীর্ঘ পথ অতিক্রম করে বসিরহাটে যেতে হবে না। তারা তাঁদের বিভিন্ন শারীরিক পরীক্ষা সহ একাধিক টেস্ট সুন্দরবনে বসেই করতে পারবেন। এছাড়াও অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জাম অর্থাৎ সিটি স্ক্যান ও এমআরআই এর মতো একাধিক পরিষেবাও পেয়ে যাবেন ওই সেন্টারে। 

আরও পড়ুন- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণায় বেজায় খুশি মহুয়া মৈত্র টুইটারে জানালেন প্রতিক্রিয়া

এদিনের এই অভিনব উদ‍্যোগের উদ্বোধনে উপস্থিত ছিলেন হিঙ্গলগঞ্জের বিধায়ক দেবেশ মণ্ডল ও হিঙ্গলগঞ্জ পঞ্চায়েত সমিতির পূর্তের কর্মাধ‍্যক্ষ শহীদুল্লাহ্ গাজী সহ একাধিক আধিকারিকরা। সুন্দরবনের মানুষ খুবই স্বল্প ব্যয়ে এই পরিষেবা পাওয়ায় যথেষ্ট খুশি। আগামী দিনে সেখানে একাধিক চিকিৎসক নিয়ে গিয়ে স্থানীয় মানুষকে পরিষেবা দেওয়ার পরিকল্পনাও করছেন উদ্যোক্তারা।

Share this article
click me!