করোনাতেই বন্ধ হয়েছিল চাকা, অথচ দ্বিতীয় তরঙ্গের উচ্ছ্বাসে ফের চালু হল পুরুলিয়া-ভেলোর ট্রেন

করোনার জন্য বন্ধ হয়ে গিয়েছিল পুরুলিয়া-ভেলোর ট্রেন

তারপর প্রায় এক বছর বন্ধই ছিল পরিষেবা

করোনার দ্বিতীয় তরঙ্গে এখন দেশের বেহাল অবস্থা

এই পরিস্থিতিতেই ফের চালু হল এই ট্রেন

amartya lahiri | Published : Apr 23, 2021 11:30 AM IST

দীর্ঘ প্রায় এক বছর পর, শুক্রবার থেকে ফের পুরুলিয়া থেকে তামিলনাড়ুর ভেলোর যাওয়ার ট্রেন পরিষেবা চালু হল। গত বছর করোনা মহামারির প্রথম তরঙ্গ ভারতে আছড়ে পড়তেই দেশজুড়ে লকডাউন দজারি করা হয়েছিল। আর তার ফলে অন্যান্য সব ট্রেনের মতো বন্ধ গিয়েছিল পুরুলিয়া থেকে ভেলোরগামী এই ট্রেনটিও। এক বছর পর আবার যখন কোভিডের দ্বিতীয় তরঙ্গ চোখ রাঙাচ্ছে, ঠিক সেই সময়ই ফের চাকা গড়লো এই ট্রেনের।

এদিন সকাল দশটা নাগাদ দক্ষিণ-পূর্ব রেলের আদ্রা শাখার পুরুলিয়া স্টেশন থেকে, ভেলোর-এর উদ্দেশ্যে রওনা দেয় ট্রেনটি। সোম এবং শুক্রবার - সপ্তাহে দু'দিন এই ট্রেনটি ভেলোর থেকে পুরুলিয়া এবং পুরুলিয়া থেকে ভেলোর যাতায়াত করে। এদিন থেকে সেই নির্ধারিত সূচি মেনেই চলবে ট্রেনটি। পুরুলিয়া থেকে বহু মানুষ প্রতি বছর দক্ষিণ ভারতের ভেলোরে যান চিকিৎসা করাতে। ট্রেনটি বন্ধ হয়ে যাওয়ার বেশ অসুবিধায় পড়েছিলেন পুরুলিয়াবাসী। এদিন সেই ট্রেন আবার চালু হওয়ায় স্বাভাবিকভাবেই জেলার মানুষ খুশি।

তবে, রেলমন্ত্রকের এই সিদ্ধান্ত অবাক করেছে চিকিৎসক ও বিজ্ঞানী মহলকে। ঠিক কী উদ্দেশ্যে ট্রেনটির চলাচল বন্ধ করা হয়েছিল, আর কোন পরিস্থিতিতেই বা তা আবার চালু করা হল - সেটাই বুঝে উঠতে পারছেন না তাঁরা। এক বছর আগে কোভিড সংক্রমণের শৃঙ্খলা ভাঙার যুক্তি দিয়ে বন্ধ করা হয়েছিল পুরুলিয়া-ভেলোর ট্রেনটি। মাঝখানে গত ফেব্রুয়ারি মাসে যখন সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রিত ছিল, সেই সময় দেশের বহু শাখায় বন্ধ থাকা ট্রেনগুলি চালু হয়েছিল। কিন্তু বর্তমানে কোভিজের দ্বিতীয় তরঙ্গ ছাপিয়ে গিয়েছে প্রথম তরঙ্গকে। দিল্লি, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশের মতো বেশ কয়েকটি রাজ্য পূর্ণ লকডাউন বা আংশিক লকডাউনের দিকে ঝুঁকছে। এই অবস্থায় কোন যুক্তিতে এই ট্রেন ফের চালু করা হল, তা বোধগম্য হচ্ছে না কারোর।

 

Share this article
click me!