Covid Lockdown: করোনা সুনামি,আগামী সাতদিন সম্পূর্ণ লকডাউন আইআইটি খড়্গপুরে

মোটের ওপর শিথিল করা হয়েছে করোনা বিধি। মঙ্গলবার অর্থাৎ ১৮ই জানুয়ারি থেকে এই করোনা বিধিনিষেধ বলবৎ করা হবে বলে জানানো হয়েছে।

Parna Sengupta | Published : Jan 17, 2022 5:14 PM IST

আর কনটেইনমেন্ট নয়, আগামী সাতদিন (seven days) সম্পূর্ণ লকডাউন (complete lockdown) আইআইটি খড়্গপুরে(IIT Kharagpur)। গত কয়েকদিনে তিনশো ছাড়িয়ে গেছে মোট সংক্রমণ (Corona infection)। চেষ্টা করা হয়েছিল মাইক্রো কনটেনমেন্ট (Micro contentment) জোন তৈরি করে সংক্রমণ কমানোর। কিন্তু, হয়নি। গত ২-৩ দিন ফের ৫০-৬০ জনের রিপোর্ট পজিটিভ এসেছে বলে জানা গেছে জেলা স্বাস্থ্য দপ্তরের রিপোর্টে। এর মধ্যে পড়ুয়ার সংখ্যাও প্রায় ২০। ফলে মঙ্গলবার থেকে ২৩ জানুয়ারি অবধি টোটাল লকডাউনের পথে হাঁটল আইআইটি খড়্গপুর কর্তৃপক্ষ।

একদিকে, যখন রাজ্যজুড়ে কিছুটা হলেও লকডাউন বিধি শিথিল করে মেলা ও বিয়েবাড়ির ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। কমেছে সংক্রমণের হারও। ঠিক সেই সময়ই আইআইটি খড়্গপুর সম্পূর্ণ উল্টো পথে হেঁটে পূর্ণ লকডাউন ঘোষণা করল। শুধুমাত্র স্বাস্থ্য সংক্রান্ত এবং জরুরি পণ্য সংক্রান্ত দোকান ও পরিষেবা চালু থাকবে। বাকি সমস্ত কিছু বন্ধ থাকবে বলে জানা গেছে। বাইরে থেকে ঢোকা এবং বাইরে বেরোনোও বন্ধ থাকবে। 

অন্যদিকে, গত চব্বিশ ঘণ্টায় রাজ্যে করোনা সংক্রমিত হয়েছেন ৯৩৮৫ জন। তবে, পরীক্ষা হয়েছে মাত্র ৩৫,৫১৫ টি। সংক্রমণের হার ২৬.৪৩ শতাংশ। রাজ্যে করোনা বিধিনিষেধে নতুন কিছু নির্দেশিকা জারি করা হলেও, মোটের ওপর শিথিল করা হয়েছে করোনা বিধি। মঙ্গলবার অর্থাৎ ১৮ই জানুয়ারি থেকে এই করোনা বিধিনিষেধ বলবৎ করা হবে বলে জানানো হয়েছে। 

এদিকে, ১৭ জানুয়ারি সোমবার প্রকাশিত স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, রাজ্যে একদিনে করোনা আক্রান্ত ৯ হাজার ৩৮৫জন। পাশাপাশি ৩৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। আর এই মুহূর্তে রাজ্যে করোনার পজিটিভিটি রেট ২৬ শতাংশ। এদিকে তার আগের দিনের বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনার কবলে পড়েছিলেন ১৪ হাজার ৯৩৮ জন। তৃতীয় ঢেউয়ে রাজ্যে একদিনে মৃত্যু হয় ৩৬ জনের। কিন্তু এবার আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় অনেকটা কমে যাওয়ায় স্বস্তি ফিরেছে রাজ্যের স্বাস্থ্য মহলে।

এই মুহূর্তে সক্রিয় করোনা রোগী ১ লক্ষ ৫৮ হাজার ৬২৩ জন। এদিন ১৬৮২ জন কমল সক্রিয়ের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনা মুক্ত হয়েছেন ১১০৩৪ জন। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনা মুক্ত হলেন ১৭ লক্ষ ২৮ হাজার ৩৪০ জন। অন্যদিকে রাজ্যে সুস্থতার হার দাঁড়িয়েছে ৯০.৬৩ শতাংশ। তবে দৈনিক মৃত্যুর নিরিখে গোটা রাজ্যের মধ্যে শীর্ষ স্থানে রয়েছে উঃ ২৪ পরগনা। উঃ ২৪ পরগনায় একদিনে করোনায় ১১জনের মৃত্যু। উঃ ২৪ পরগনায় একদিনে করোনায় ১ হাজার ৮৬৩জন সংক্রমিত হয়েছেন বলে জানা যাচ্ছে।

Share this article
click me!