'১০০ শতাংশ কার্যকর', কোভিড ভ্যাকসিন নিয়ে কী বার্তা স্যানোফি ও জিএসকে-র

স্যানোফি ও জিএসকে-র কোভিড ভ্যাকসিনের এই নতুন ডোজ গুরুতর রোগের বিরুদ্ধে ১০০ শতাংশ কার্যকারিতা অর্জন করেছে। এটি  অন্যতম কার্যকর বুস্টার হতে পারে বলে ঘোষণা করেছে ভ্যাকসিন নির্মাতা। 

Web Desk - ANB | Published : Feb 23, 2022 7:16 PM IST

স্যানোফি ও জিএসকে-র ( Sanofi GSK) কোভিড ভ্যাকসিনের (Covid Vaccine) এই নতুন ডোজ গুরুতর রোগের বিরুদ্ধে ১০০ শতাংশ কার্যকারিতা অর্জন করেছে। এবং এটি অন্যান্যগুলির থেকে অন্যতম কার্যকর বুস্টার হতে পারে বলে বুধবার এমনটাই ঘোষণা করেছে ভ্যাকসিন নির্মাতা। উল্লেখ্য, একুশ সালে ক্লিনিক্যাল ট্রায়ালগুলিতে বয়ষ্কদের মধ্যে হতাশাজনক ফল প্রকাশ পেয়েছিল। তবে এবার সানোফি এবং জিএসকে-র একটি বিবৃতিতে দাবি জানিয়ে বলেছে, প্রত্যাশা মতই এই ভ্যাকসিনের কার্যকারিতা সামঞ্জস্যপূর্ণ হয়েছে। এবং  ভ্যাকসিনটি সকল বয়েসের প্রাপ্ত বয়স্কদের জন্য নিরাপদ বলে বার্তা নির্মাতার।

ইউরোপ নির্ভর ফার্মাসিউসিটিক্য়াল কোম্পানি স্যানোফি এবং জিএসকে দ্বারা চার জনের মধ্যে একজন যারা ভ্যাকসিন ত্বরান্বিত করার জন্য ট্রাম্প প্রশাসনের কর্মসূচি থেকে উন্নয়নের জন্য  বিলিয়ন ডলার পেয়েছেন। মাঝারি থেকে গুরুতর রোগের বিরুদ্ধে নতুন এই ভ্যাকসিনের কার্যকারিতা ৭৫ শতাংশ ছিল। তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে রোগের বিরুদ্ধে ৫৮ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। যদিও এই সংখ্যা ফাইজার-বায়োএনটেক এবং মর্ডানা দ্বারা তাঁদের প্রাথমিক পরীক্ষায় তৈরি করা ভ্যাকসিনগুলির পর্যবেক্ষণ  থেকে কম। যদিও সানোফি এবং জিএসকে-র একটি বিবৃতিতে বলেছে, প্রত্যাশা মতই এই ভ্যাকসিনের কার্যকারিতা সামঞ্জস্যপূর্ণ হয়েছে। ট্রায়ালের ক্ষেত্রে সংক্রমণের সংখ্যা কম ছিল বলেই জানা গিয়েছে। স্যানোফি ও জিএসকে-র কোভিড ভ্যাকসিনে অ্যান্টিবডির মাত্রা ১৮ থেকে ৩০ গুণ পর্যন্ত বাড়িয়েছে। কোম্পানিগুলি যুক্তরাষ্ট্র এবং ইউরোপের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছে অনুমোদনের জন্য ভ্যাকসিন জমা দিতে চায় বলেই বুধবার জানিয়েছে সংস্থা।

আরও পড়ুন, করোনায় আক্রান্তদের আইসোলেশনে থাকার প্রয়োজন নেই, জারি হচ্ছে নয়া নির্দেশিকা

তবে গতবছরও ভ্যাকসিনে অনুমোদন পাওয়ার জন্য উঠেপড়ে লেগেছিল স্যানোফি ও জিএসকে। তবে ফল আশানুরূপ হয়নি। বিশেষ করে ক্লিনিক্যাল ট্রায়ালগুলিতে বয়ষ্কদের মধ্যে হতাশাজনক ফল প্রকাশ পেয়েছিল। যার জেরে পরিকল্পনাগুলি বাতিল করে দেওয়া হয়। এরপরেই কোভিড ভ্যাকসিনের শক্তিশালী সংষ্করণ তৈরি পথে যাত্রা শুরু করে স্যানোফি এবং জিএসকে। ল্যাব গবেষণায় জানা গিয়েছে, স্যানোফি ও জিএসকে ভ্যাকসিনের দুটি ডোজ, অনুমোদিত এমআরএনএ ভ্যাকসিনের চেয়ে আরও বেশি নিরপেক্ষ অ্যান্টিবডি উৎপাদনকে উদ্দীপিত করছে বলে মত কোম্পানির। তবে এই মুহূর্তে কোম্পানিগুলির দাবি, ভ্যাকসিনটি সকল বয়েসের প্রাপ্ত বয়স্কদের জন্য নিরাপদ। উল্লেখ্য, কোভিড ভ্যাকসিনের অন্যতম প্রোটিন হল স্পাইক। যা মূলত ভাইরাসের পৃষ্ঠ এলাকাকে ঢেকে রাখে। এমআরএনএ ভ্যাকসিনে প্রোটিন তৈরির জন্য জেনেটিক নির্দেশনা থাকলেও সানোফি-জিএসকে ভ্যাকসিন একটি ইমিউন বা প্রতিরোধ প্রতিক্রিয়া উদ্দীপিত করার জন্য প্রোটিনেরই সামান্য পরিবর্তিত সংষ্করণ ব্যবহার করেছে।

Share this article
click me!