COVID-19 টিকার পুরো ডোজ নেওয়ার পর করোনা আক্রান্ত, গবেষণা বলছে এতেই হবে সবথেকে লাভ

করোনা টিকা (Coronavirus Vaccine) নেওয়ার পরও কোভিড-১৯ (COVID-19) আক্রান্ত। গবেষণা বলছে সুপারচার্জ হবে রোগ প্রতিরোধ ব্যবস্থা (Immunity)।

Web Desk - ANB | Published : Dec 18, 2021 6:38 AM IST

করোনা টিকা (Coronavirus Vaccine) নেওয়ার পর কেউ যদি কোভিড-১৯ (COVID-19) আক্রান্ত হয়, সেই ক্ষেত্রে তার দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা (Immunity) 'সুপারচার্জ' হয়ে যায়, অর্থাৎ অনেক গুণে বেড়ে যায়। শুধু তাই নয়, করোনাভাইরাস টিকা পাওয়ার পর কেউ যদি করোনা আক্রান্ত হয়, সেই ক্ষেত্রে তার করোনার নতুন নতুন রূপান্তরগুলির বিরুদ্ধেও লড়াই করার ক্ষমতা আরও ভালভাবে তৈরি হয়। এক নতুন গবেষণায় এই রকম ইঙ্গিতই পাওয়া গিয়েছে। 

এই গবেষণাটি অবশ্য খুবই ছোট আকারে করা হয়েছে। মাত্র ২৬ জন ব্যক্তিকে নিয়ে এই গবেষণা চালানো হয়েছে। এঁরা প্রত্যেকেই ফাইজার-বায়োএনটেকের (Pfizer-BioNTech) তৈরি করোনা ভ্যাকসিনের দুটি ডোজই পেয়েছিলেন এবং তারপর করোনা সংক্রামিত হয়েছিলেন। ওরেগন হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটির স্কুল অফ মেডিসিনের (Oregon Health & Science University School of Medicine) অধ্যাপকদের এই গবেষণাপত্র সম্প্রতি জামা (JAMA) জার্নালে প্রকাশিত হয়েছে। এই ছোট আকারের গবেষণায় অন্যান্য ভ্যাকসিন ব্র্যান্ডের সম্পর্কে কোনও তথ্য না থাকলেও, তারা ইঙ্গিত পেয়েছেন, কোভিড-১৯ টিকা (Covid-19 Vaccine) সবসময়ই ভাইরাসটির বিরুদ্ধে লড়াইয়ে সুবিধা দেয়। 

এই গবেষণায় অবশ্য, আরেকটি বিষয়ও স্পষ্ট হয়েছে, টিকা নেওয়ার পরও কোভিড-১৯ সংক্রামিত হওয়ার ঝুঁকি থেকেই যায়। তবে ভাল দিক হল, টিকা নেওয়ার পর যদি কেউ কোভিড আক্রান্ত হন, তাঁর রোগ প্রতিরোধ ক্ষমতা আরও অনেকটা বেড়ে যায়। তবে এই সংক্রমণ দীর্ঘ কোভিড জনিত অসুস্থতা তৈরি করতে পারে। রোগীরা, দুর্বলতা, ক্লান্তি, থেকে জ্ঞানীয় কর্মহীনতা বা হজমের দীর্ঘমেয়াদী সমস্যার মতো বিভিন্ন উপসর্গ থাকতে পারে। তবে, করোনার বিভিন্ন রূপের বিরুদ্ধে তাদের লড়াই করার ক্ষমতা বেড়ে যায়। 

ওরেগন হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটির গবেষকরা ওই বিশ্ববিদ্যালয়েরই ২৬ জন স্বাস্থ্য পরিষেবা কর্মীর রক্তের নমুনা সংগ্রহ করেছিলেন। অংশগ্রহণকারী প্রত্যেকেরই টিকার সম্পূর্ণ ডোজ পাওয়ার পর, কোভিড-১৯ হয়েছিল, তার আগে কখনও কোভিড-১৯ হয়নি। ২৬ জনের মধ্যে ২৪ জনের ক্ষেত্রেই হালকা উপসর্গ ছিল। গবেষকরা এই ২৬টি নমুনার মধ্য থেকে ১৯টি ভাইরাল নমুনা বিশ্লেষণ করেছেন। তার ১০ টি ছিল ডেল্টা রূপভেদের (Delta Variant), বাকিগুলি নন-ডেল্টা সংক্রমণ। এই ২৬ জনের রক্তের নমুনার সঙ্গে গবেষকরা এমন ব্যক্তিদের রক্তের নমুনা তুলনা করেন, যাঁরা ফাইজার-বায়োএনটেকের টিকার সম্পূর্ণ ডোজ পেয়েছে, কিন্তু পরে আর কোভিড আক্রান্ত হয়নি। 

নমুনাগুলি থেকে সিরাম অংশ বিচ্ছিন্ন করে সেটি মানব কোষ এবং সার্স-কোভ-২ ভাইরাস সহ ল্যাব ডিশে রাখা হয়েছিল। তারপর, 'ফোকাস রিডাকশন নিউট্রালাইজেশন টেস্ট' (Focus Reduction Neutralization Test) নামে একটি মূল্যায়ন পদ্ধতি ব্যবহার করে, তাঁরা দেখেছিলেন, সিরামের মধ্যে থাকা অ্যান্টিবডিগুলি কীভাবে নভেল করোনভাইরাসকে নিষ্ক্রিয় করছে। সাম্প্রতিক ওমিক্রন ভেরিয়েন্ট তারা কোনও পরীক্ষা-নিরীক্ষা না করলেও, গবেষণা দলটি সার্স-কোভ-২ এর আসল স্ট্রেন, আলফা, বিটা, গামা এবং ডেল্টা ভেরিয়েন্ট নিয়ে পরীক্ষা চালিয়েছে।

তাতে দেখা গিয়েছে টিকা নেওযার পর যারা কোভিড আক্রান্ত হয়েছেন, তাদের সিরাম, অন্য গ্রুপের নমুনার সিরামগুলির তুলনায় ভাইরাসের বিভিন্ন সংস্করণকে আরও কার্যকরভাবে নিষ্ক্রিয় করে। শুধু টিকা থেকে তৈরি অ্যান্টিবডির তুলনায়, টিকা এবং তারপর কোভিড সংক্রমণের কারণে তৈরি অ্যান্টিবডি সার্স-কোভ-২ (SARS-CoV-2) ভাইরাসের বিরুদ্ধে প্রায় ৯৫০ শতাংশ বেশি শক্তিশালী বলে, দাবি করেছেন গবেষকরা। এর থেকে তাঁদের অনুমান, করোনার বিভিন্ন রূপকে নিরপেক্ষ করতে পরে যদি বিভিন্ন বুস্টার ডোজের বিকাশ ঘটানো হয়, সেগলি রোগ প্রতিরোধ প্রক্রিয়াকে অবশ্যই বাড়াতে সহায়তা করবে। 

Share this article
click me!