Web Desk - ANB | Published : Jan 10, 2022 2:34 AM IST / Updated: Jan 10 2022, 12:03 PM IST

COVID 19 Omicron Tally- Live Updates: রাজ্য সহ দেশে চলছে করোনা টিকার বুস্টার ডোজ, নয়া পোর্টাল খুলেছে পুরসভা

সংক্ষিপ্ত


সোমবার ১০ জানুয়ারি থেকে দেশ জুড়ে শুরু হচ্ছে করোনা টিকার প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ (Precaution Dose)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) ইতিমধ্যেই এনিয়ে ঘোষণা করেছিলেন যে, জানুয়ারি থেকে করোনা টিকার প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ দেওয়া শুরু হবে। বিজ্ঞপ্তি জারি করেছে কলকাতা পুরসভাও।  

08:48 PM (IST) Jan 10

দুই মুখ্যমন্ত্রী করোনা আক্রান্ত

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোমাই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দুজনেরই আইসোলেশনে রয়েছেন। 

05:58 PM (IST) Jan 10

করোনার জেরে বন্ধ রায়গঞ্জ গার্লস হাই স্কুল

করোনায় আক্রান্ত স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মী আর তার জেরেই বন্ধ করে দেওয়া হল রায়গঞ্জ গার্লস হাই স্কুল। স্কুলের তরফে এই বিষয় নিয়ে নোটিস দিয়ে জানিয়ে দেওয়া হয়। এদিন স্কুলে স্কুলের শিক্ষাকর্মীকে স্কুলে তালা লাগিয়ে দিতে দেখা যায়। রাজ্য জুড়ে সর্বত্র আক্রান্ত হচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীরা। এবার করোনার কারণে বন্ধ করে দেওয়া হল রায়গঞ্জের গার্লস স্কুল। 

05:35 PM (IST) Jan 10

আজ হরিশ্চন্দ্রপুর গ্রামীণ হাসপাতালে বুস্টার ডোজ পেলেন ৬৫ জন

মালদহে  সোমবার থেকে শুরু হয়েছে তৃতীয় ডোজ অর্থাৎ বুস্টার ডোজ দেওয়ার কাজ। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, প্রথমে যখন ভ্যাকসিন দেওয়া শুরু হয় তখন প্রাথমিক অবস্থায় অনেকেই টিকা নিতে আগ্রহ প্রকাশ করেন নি। এমনকি কিছু স্বাস্থ্য কর্মীও অজানা আতঙ্কে পিছিয়ে ছিলেন। কিন্তু এখন আর সেই ছবি নেই। মানুষ দায়িত্ব নিয়ে ভ্যাকসিন নিতে আসছেন। যাঁদের দ্বিতীয় ডোজ হয়ে গেছে তাঁদের এবার বুস্টার ডোজ দেওয়া শুরু হল। মালদহের হরিশ্চন্দ্রপুর সহ বিভিন্ন ব্লকেই বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। প্রথম সারিতে স্বাস্থ্য কর্মীরা রয়েছেন।এরপর ধাপে ধাপে অন্যান্যদের দেওয়া হবে। এখন কোভিশিল্ডের বুস্টার ডোজ চলছে। হরিশ্চন্দ্রপুর গ্রামীণ হাসপাতালে সোমবার দেওয়া হল ৬৫ জনকে।

04:24 PM (IST) Jan 10

দুয়ারে কোভিড টেস্ট ভ্রাম্যমান গাড়ি

এবার দুয়ারে কোভিড টেস্ট ভ্রাম্যমান গাড়ি।  পাড়ার অলিতে গলিতে পৌঁছে যাবে  দুয়ারে কোভিড টেস্টের ভ্রাম্যমাণ গাড়িটি। এই গাড়ির শুভ আনুষ্ঠানিকভাবে সূচনা হল পৈলানের  হাসপাতাল  থেকে। মূলত এই গাড়িটি প্রত্যেক গ্রাম পঞ্চায়েতের প্রত্যেকটি অলিতে গলিতে বাড়ির ঘরের দুয়ারে পৌঁছে যাবে। প্রশাসন সূত্রে এমনটাই জানা গিয়েছে।  এই অনুষ্ঠানটি শুভ সূচনা করেন পরিবহন দপ্তরের রাষ্ট্রমন্ত্রী দিলীপ মন্ডল ও আলিপুর মহকুমাশাসক।

04:17 PM (IST) Jan 10

করোনাভাইরাসে আক্রান্ত রাজনাথ সিং

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। 

03:31 PM (IST) Jan 10

মাস্ক না পরলেই ফাইন

মধ্য কলকাতার জোড়াসাঁকো থানার উদ্যোগে ওমিক্রন ভাইরাসকে রুখতে আজ থানার সামনে অভিনব কায়দায় বিনা মাক্স পরিহিত ব্যক্তিকে ধরে ফাইন করা ও তাঁদের মাস্ক দেওয়া হয়। এই বিষয়ে থানার সকল আধিকারিকদের সঙ্গে উপস্থিত ছিলেন অফিসার ইনচার্জ মহম্মদ আমানুল্লাহ সহ ডিসি সেন্ট্রাল রুপেশ কুমার।

02:49 PM (IST) Jan 10

কোভিড পরিস্থিতিতে গ্রেফতার ও দোকান বন্ধের দেওয়ার হুঁশিয়ারি জেলা সুপারের

গ্রেফতার করবে  ও দোকান বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি ডায়মন্ড হারবার জেলা সুপারের। কোভিড গ্রাফ যে ভাবে চোখ রাঙ্গাচ্ছে তাতে কপালে চিন্তার ভাঁজ ফেলেছে স্বাস্থ্য কর্মী থেকে চিকিংসক মহল ও জন প্রতিনিধিদেরকে । সাধারণ মানুষ জন কে সকর্ত করতে সর্বদাই মাইকিং চলছে বিভিন্ন বাজারে হাটে ও বাস স্টেণ্ডে ও রেল স্টেশানে তাও সাধারণ মানুষ জন উদাসীন ঠিক সেই জন্য ডায়মন্ড হারবার জেলা পুলিশ সুপার অভিজিত ব্যানার্জী নিজে তার পুলিশ কর্মীদেরকে নিয়ে আমতলা বাজার সহ চৌরাস্তা মোড়ে নজর দারি চালান, পাশাপাশি মাস্ক বিতরণ করেন । এছাড়াও দোকান দারকে হুঁশিয়ারি দেয় মাস্ক না পড়ে কেউ যদি আসে তাকে সামগ্রিক দেয় তবে তাকে গ্রেফতার করবে এছাড়াও দোকান বন্ধ করে দেবে ।

02:31 PM (IST) Jan 10

'আমাদের হাতে পর্যাপ্ত বুস্টার নেই', বার্তা ফিরহাদের

ফিরহাদ হাকিম জানিয়েছেন,' বুস্টার ডোজ নিয়ে আমাদের স্বাস্থ ভবনের নির্দেশ মেনে চলতে হয়। অনেকে বলছেন, কোভিডের দ্বিতীয় টিকার ৯ মাস পর কেন, তার আগে নয় কেন। আমরা নিরুপায়।  শুধু ৬০ বছর কেন, তার নিচে কত মানুষ আছেন, কো মর্বিড। তাদের নয় কেন বলে প্রশ্ন তুলেছেন।  এমনকি সবাই দ্বিতীয় ডোজ নিয়ে ফেললেও আমাদের হাতে পর্যাপ্ত বুস্টার নেই।'

01:58 PM (IST) Jan 10

সুকান্ত মজুমদারকে ফোন মমতার

করোনা আক্রান্ত বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তাঁকে ফোন করে শারীরিক কুশল জানতে চাইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁদের মধ্যে কয়েক মিনিট কথা হয় বলে খবর সূত্রের। গতকাল সুকান্ত মজুমদারের RT-PCR টেস্টের রিপোর্ট পজিটিভ আসে। 

01:50 PM (IST) Jan 10

চেতলা ৮২ নম্বর ওয়ার্ডে চলছে বুস্টার ডোজ

চেতলা ৮২ নম্বর ওয়ার্ড মেয়র ক্লিনিকে আজ থেকে চলছে ভ্যাক্সিনেশন বুস্টার ডোজ।

01:00 PM (IST) Jan 10

হাওড়ায় চালু বুস্টার ডোজ

সোমবার থেকে গোটা দেশের সঙ্গে সঙ্গে হাওড়াতেও চালু হল বুস্টার ডোজ। স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির কোভিড যোদ্ধাদের সঙ্গে ডোজ পাবেন প্রবীণ নাগরিকরাও।

12:44 PM (IST) Jan 10

মাস্ক না পরার অপরাধে ৩২ জন আটক রায়গঞ্জ শহরে। ঘটনায় চাঞ্চল্য

মাস্ক না পরার অপরাধে ৩২ জন আটক রায়গঞ্জ শহরে। ঘটনায় চাঞ্চল্য।  একেতেই চরম বাড় বাড়ন্ত করোনার। উদ্বেগে জেলা স্বাস্থ্য দপ্তর থেকে প্রশাসন, বাড়ে বাড়ে বিভিন্ন মাধ্যমে সচেতন করা হচ্ছে সাধারন মানুষকে। তবুও মানুষ উদাসীন।  মাস্ক ছাড়াই বাজার সহ জনবহুল এলাকায় চলাফেরা করছেন কিছু অসচেতন মানুষ।  তাই বাধ্য হয়েই এবার কঠোর হতে হল পুলিশকে। মাস্ক না পরা এবং সামাজিক দূরত্ব বিধি না মেনে চলার অপরাধে সোমবার সকালে রায়গঞ্জ শহরে ৩২ জনকে আটক করল রায়গঞ্জ থানার পুলিশ। 

11:53 AM (IST) Jan 10

মালদহে করোনা রোগীদের বাড়ি বাড়ি খাবার পৌঁছে দিচ্ছে পুলিশ

মালদহে শীত অন্ধকার রাত কে উপেক্ষা করে এলাকার করোনা রোগীদের বাড়ি বাড়ি খাবার পৌঁছে দিচ্ছে পুলিশ। সারাদিনের প্রশাসনিক কাজকর্ম সামলে করোনা রোগীদের বাড়ির দোরগোড়ায় খাবার পৌঁছে দিচ্ছেন। পুলিশের মানবিক রূপের এমনই ছবি ধরা পরল মালদহের হরিশ্চন্দ্রপুর থানা এলাকায়।

11:52 AM (IST) Jan 10

পুরুলিয়া জেলায় ক্রমশ হু হু করে বাড়ছে করোনা সংক্রমনের সংখ্যা

পুরুলিয়া জেলায় ক্রমশ হু হু করে বাড়ছে করোনা সংক্রমনের সংখ্যা।পুরুলিয়া সদর শহর থেকে জেলার প্রতিটি ব্লকে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা।জেলায় মোট আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়ে ১১৯৭জন।শুধুমাত্র পুরুলিয়া পৌরসভা এলাকাতেই ১০ই জানুয়ারি পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩৬৫জন।আক্রান্তের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে আসানসোল শিল্পাঞ্চল ঘেঁষা নেতুড়িয়া ব্লক। 

10:56 AM (IST) Jan 10

সোমবার করোনা সুনামি দেশে

দেশে একদিনে করোনা আক্রান্ত ১,৭৯,৭২৩, ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৪ হাজার। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী এই তথ্য তুলে ধরা হয়েছে। জানা গিয়েছে দেশে অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যা অর্থাৎ এই মুহূর্তে চিকিৎসাধীনের সংখ্যা বেড়ে হয়েছে ৭ লক্ষ ২৩ হাজার ৬১৯। এরইমধ্যে করোনা সংক্রমণ সারিয়ে সুস্থ হয়ে ওঠার সংখ্যা ৩ কোটি ৪৫ লক্ষ ১৭২।

10:46 AM (IST) Jan 10

বুস্টার কর্মসূচিতে যোগ্য নথিভুক্তদের কাছে এসএমএস পাঠাবে পুরসভা

যারা বুস্টার ডোজ পাওয়ার যোগ্য তাঁদের নাম নথিভুক্ত করা হবে।  যোগ্য নথিভুক্তদের কাছে এসএমএস পাঠাবে কলকাতা পুরসভা। কবে ওই ডোজ তাঁরা পাবেন , যাবতীয় তথ্য পাওয়া যাবে ওই এসএমএসে। 

10:23 AM (IST) Jan 10

পুরভোটের আগে লাগামছাড়া সংক্রমণ বিধাননগরে

উল্লেখ্য,  ২২ জানুয়ারি শিলিগুড়ি, চন্দননগর, আসানসোল এবং বিধাননগরে পুরভোট। এদিকে ইতিমধ্য়েই শুধু বিধাননগরেই ২৩ টি কনটেন্টমেন্ট জোন রয়েছে। রবিবারের স্বাস্থ্য ভবনের বুলেটিন অনুযায়ী, পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণের সংখ্যা ২৪,২৮৭ জন। এদিকে এর মধ্যে উত্তর ২৪ পরগণা জেলার মধ্যেই পড়ছে বিধাননগর। গত ২৪ ঘন্টায় উত্তর ২৪ পরগণায় আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৫৩ জন। যা এই মুহূর্তে রাজ্য়ের দ্বিতীয় স্থানে রয়েছে।

10:01 AM (IST) Jan 10

বাজেট অধিবেশনের আগে সংসদে করোনা থাবা

বাজেট অধিবেশনের আগে সংসদে করোনা থাবা, আক্রান্ত ৪০০ কর্মী। রাজ্যসভা সচিবালয়ের ৬৫ জন কর্মী, লোকসভা সচিবালয়ের ২০০জন কর্মী এবং সহযোগী পরিষেবাগুলির ১৩৩ জন কর্মী রেগুলার টেস্টের সময় করোনা পজেটিভ রিপোর্ট হাতে পান।

09:28 AM (IST) Jan 10

বুস্টার ডোজের জন্য Cowin এ ফের রেজিস্ট্রেশন লাগবে না

বুস্টার ডোজের জন্য Cowin এ ফের রেজিস্ট্রেশন লাগবে না। অ্য়াপয়েনমেন্ট নেওয়া যাবে। না হলে সরাসরি টিকার কেন্দ্রে গিয়েও টিকা নিয়ে আসতে পারেন। ভোটার কার্ড, আধার কার্ড, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্সের মতো কোনও একটি পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। সরকারি হাসপাতালে বিনামূল্যে পাওয়া যাবে  করোনা টিকার প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ।

09:03 AM (IST) Jan 10

কবে নেওয়া যেতে পারে বুস্টার ডোজ

এই ডোজ নিতে হলে কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার পর ৯ মাস বা ৩৯ সপ্তাহ পার করতে হবে। যারা ইতিমধ্য়েই কোভিশিল্ড পেয়েছেন, তাঁরা এই প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ পাবেন। একইভাবে  যারা ইতিমধ্য়েই কোভ্যাকসিন পেয়েছেন, তাঁরা এই প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ পাবেন।যারা ইতিমধ্য়েই কোভিডে আক্রান্ত হয়েছেন, তাঁরা সুস্থ হওয়ার তিন মাস পর প্রিকশন ডোড বা বুস্টার ডোজ নেবেন।

08:41 AM (IST) Jan 10

বুস্টার ডোজের জন্য নতুন পোর্টাল চালু

বুস্টার ডোজের জন্য নতুন পোর্টাল চালু করেছে কলকাতা পুরসভা। বুস্টার ডোজ পেতে গেলে কলকাতা পুরসভার নতুন পোর্টালে নাম নথিভুক্তকরণ করতে হবে। সোমবার থেকে এই প্রক্রিয়া শুরু হবে। যারা বুস্টার ডোজ পাওয়ার যোগ্য তাঁদের নাম নথিভুক্ত করা হবে।  যোগ্য নথিভুক্তদের কাছে এসএমএস পাঠাবে কলকাতা পুরসভা। কবে ওই ডোজ তাঁরা পাবেন , যাবতীয় তথ্য পাওয়া যাবে ওই এসএমএসে।

08:24 AM (IST) Jan 10

বুস্টার ডোজ পেতে গেলে কী করতে হবে

সোমবার সকাল থেকেই শুরু হচ্ছে বুস্টার ডোজ কর্মসূচি রাজ্য সহ সারা দেশে। বুস্টার ডোজ পেতে গেলে কলকাতা পুরসভার নতুন পোর্টালে নাম নথিভুক্তকরণ করতে হবে।

08:15 AM (IST) Jan 10

সারা দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছুঁই ছুঁই

 রবিবারের স্বাস্থ্য ভবনের বুলেটিন অনুযায়ী, পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণের সংখ্যা ২৪,২৮৭ জন। এবং গত ২৪ ঘন্টায় সারা দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৫৯ হাজার ৬৩২ জন।

08:15 AM (IST) Jan 10

পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণের সংখ্যা ২৪ হাজার ছাড়িয়ে ২৫-র পথে

লাগাম ছাড়া কোভিড সংক্রমণ কলকাতা সহ রাজ্যে। রবিবারের স্বাস্থ্য ভবনের বুলেটিন অনুযায়ী, পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণের সংখ্যা ২৪,২৮৭ জন।