সম্পূর্ণ বিনামূল্যে মিলবে কোভিডের বুস্টার ডোজ, শুক্রবার থেকেই শুরু টিকাদান

এখনও পর্যন্ত এক শতাংশেরও কম এই বুস্টার ডোজ পেয়েছ দেশে। যাইহোক, ৬০ বছর বা তার বেশি বয়সী আনুমানিক ১৬০ মিলিয়ন যোগ্য জনসংখ্যার প্রায় ২৬ শতাংশ, সেইসাথে স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মীরা, একটি বুস্টার ডোজ পেয়েছেন। 

Parna Sengupta | Published : Jul 14, 2022 1:59 PM IST

১৫ জুলাই থেকে শুরু হবে বিশেষ অভিযান। ৭৫ দিনের এই ক্যাম্পেনের অধীনে, কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ সরকারি টিকা কেন্দ্রে বিনামূল্যে দেওয়া হবে। দেশে করোনা সংক্রমণের নতুন করে বৃদ্ধির মধ্যে সরকার ১৮-৫৯ বছর বয়সী লোকেদের জন্য বিনামূল্যে বুস্টার ডোজ কোভিড ভ্যাকসিন সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে। 

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বুধবার বলেছেন যে স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী উদযাপনের জন্য, সরকার COVID-19 এর বুস্টার ডোজ প্রচার করতে চাইছে। এজন্য অমৃত মহোৎসবের আকারে এই প্রচার চালানোর সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৭৫ দিনের মধ্যে এই প্রচারকাজ শেষ করার চেষ্টা করা হবে। এই সিদ্ধান্ত নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে এই সিদ্ধান্ত করোনার বিরুদ্ধে লড়াইয়ে একটি মাইলফলক হিসেবে প্রমাণিত হবে। এটি আমাদের প্রচারকে আরও জোরদার করবে। সরকারি সূত্র জানাচ্ছে, এখনও পর্যন্ত এক শতাংশেরও কম এই বুস্টার ডোজ পেয়েছ দেশে। যাইহোক, ৬০ বছর বা তার বেশি বয়সী আনুমানিক ১৬০ মিলিয়ন যোগ্য জনসংখ্যার প্রায় ২৬ শতাংশ, সেইসাথে স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মীরা, একটি বুস্টার ডোজ পেয়েছেন। 

ছয় মাস ভ্যাকসিন দেওয়ার পর অ্যান্টিবডির মাত্রা কমে যায়
একজন স্বাস্থ্য আধিকারিক বলেছেন যে দেশের বেশিরভাগ মানুষ প্রায় নয় মাস আগে কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ পেয়েছেন। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এবং অন্যান্য আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানের স্টাডিগুলি পরামর্শ দেয় যে দুটি ডোজ গ্রহণের প্রায় ছয় মাস পরে একজন ব্যক্তির শরীরে অ্যান্টিবডির মাত্রা হ্রাস পায়। এমন পরিস্থিতিতে বুস্টার বা সতর্কতামূলক ডোজ দিলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়।

তাই ৭৫ দিন বিশেষ অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর অধীনে, ১৮ থেকে ৫৯ বছর বয়সী ব্যক্তিদের সরকারি কেন্দ্রগুলিতে বিনামূল্যে সতর্কতামূলক ডোজ দেওয়া হবে। গত সপ্তাহে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় সতর্কতামূলক ডোজ ৯ মাস থেকে কমিয়ে ৬ মাস করেছে। অর্থাৎ, দ্বিতীয় ইনজেকশনের ছয় মাস পর একটি বুস্টার ডোজ নেওয়া যেতে পারে। ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন (NTAGI)-এর সুপারিশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টিকাদানের গতি বাড়ানোর জন্য এবং বুস্টার ডোজ উত্সাহিত করার জন্য, কেন্দ্রীয় সরকার পয়লা জুন থেকে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে 'হর ঘর দস্তক অভিযান ২.০' এর দ্বিতীয় রাউন্ড চালু করেছিল। এই দুই মাসের প্রচার এখনও চলছে। সরকারি তথ্য অনুযায়ী, ভারতের জনসংখ্যার ৯৬ শতাংশকে কোভিড ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হয়েছে যেখানে ৮৭ শতাংশ মানুষ উভয় ডোজ গ্রহণ করেছে।

Share this article
click me!