Omicron: ডেল্টার থেকে ১০৫ শতাংশ শক্তিশালী ওমিক্রন, নতুন গবেষণা রিপোর্টে উদ্বেগ

দলটি ভ্যারিয়েন্টেপ নির্দিষ্ট স্ক্রিনিং, পরীক্ষা ও সম্পূর্ণ জিনোম সিকোয়েন্সিং-এর পরসংখ্যনগত মডেল প্রয়োগ করেছে। সেখানেই তারা ২১ দিনের মধ্যে ওমিক্রেনের সংক্রমণের সঙ্গে ডেল্টা আলফা ভ্যারিয়েন্টের সংক্রমণের সংখ্যা তুলনা করেছে।  গবেষকরা জানিয়েছেন ডেল্টা ও ওমিক্রনে আক্রান্তে লোকেদের মধ্যে সংক্রমণের হারের পার্থক্য ছিল প্রায় ১০৫ শতাংশ। 

Saborni Mitra | Published : Jan 9, 2022 11:57 AM IST

দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে করোনাভাইরাসের (Coronavirus) রূপ ওমিক্রন (Omicron)। অক্টোবর-নভেম্বরে কোভিড-১৯এর (Covid -19) এই নতুন ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গিয়েছিল দক্ষিণ আফ্রিকায়। তারপর মাত্র এই কটা দিনেই বিশ্বের শতাধিক দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা হুহু করে বাড়ছে। ওমিক্রন নিয়ে গবেষণারত একদল ফরাসি বিজ্ঞানী জানিয়েছেন এটি করোনার অন্য রূপ ডেল্টার (Delta) তুলনায়সপ্রায় ১০৫ শতাংশ বেশি সংক্রমণ যোগ্য। গবেষণাটি প্রকাশিত হয়েছে মেডরেক্সভি নামের একটি সাইটে। সেখানে বিজ্ঞানীরা দাবি করেছেন ২৫ অক্টোবর থেকে ১৮ ডিসেম্বর ২০২১ সাল পর্যন্ত ফ্রান্সে কোভিড ১৯ আক্রান্ত ১৩১, ৪৭৮ জনের নমুনা পরীক্ষার পরই এই সিদ্ধান্তে এসেছেন তাঁরা। 

দলটি ভ্যারিয়েন্টেপ নির্দিষ্ট স্ক্রিনিং, পরীক্ষা ও সম্পূর্ণ জিনোম সিকোয়েন্সিং-এর পরসংখ্যনগত মডেল প্রয়োগ করেছে। সেখানেই তারা ২১ দিনের মধ্যে ওমিক্রেনের সংক্রমণের সঙ্গে ডেল্টা আলফা ভ্যারিয়েন্টের সংক্রমণের সংখ্যা তুলনা করেছে।  গবেষকরা জানিয়েছেন ডেল্টা ও ওমিক্রনে আক্রান্তে লোকেদের মধ্যে সংক্রমণের হারের পার্থক্য ছিল প্রায় ১০৫ শতাংশ। 

সেন্টার ফর ইন্টারডিসিপ্লিনারি রিসার্চ ইন বায়োলজি ফ্রান্সের স্যামুয়ের অ্যালিজন বলেছেন, 'আমরা অনুমান করি যে ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণের দ্রুত হয়। এটি হার প্রায় ১০৫ শতাংশের বেশি।' তিনি আরও বলেছেব ফলাফলগুলিতে দেখা যায় ওমিক্রন ভ্যারিয়েন্টের উপস্থিতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পরীক্ষাগুলি উল্লেখযোগ্যভাবে উচ্চ সাইকেল থ্রেশহোস্ট CT মানপ্রদর্শন করে। যা কম পরিমাণে ভাইরাস জেনেটিক উপাদন নির্দেশ করতে পারে। 

এপিডেমিওলজিক্যাল মডেলিং ইঙ্গিত দিয়েছে ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনা ওমিক্রন ভ্যারিয়েন্টের ভাইরুলেন্স হ্রাস করা হলেও ডেটা থেকে পাওয়া তথ্য বলছে প্রজনন সংখ্যা জানান দিচ্ছে ফ্রান্সের কোভিড-১৯ এর কার্যকলাপ আরও বেশি কিছুদিন বজায় থাকবে। ্অযালিজন আরও বলেছেন মহামারির এই তরঙ্গের দ্রুত প্রশমন অত্যান্ত জরুরি। ফলাফলে আরও দেখা গেছে তরুণদের মধ্যে ওমিক্রন ভ্যারিয়েন্ট বা আলফা ভ্যারিয়েন্ট সংক্রনণের প্রবণতা ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় বেশি ছিল। 

ওমিক্রনকে নভেম্বরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি উদ্বেগ রূপে বর্ণনা করেছিল। তারপর থেকে এটি মাত্র এক মাসের মধ্যেই বিশ্বের ১০০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে। গবেষণকরা পরামর্শ দিয়েছে পূর্ববর্তী রূপগুলির তুলনায় ওমিক্রনের ফলে  মানুষের গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা অনেকটাই কম। তথ্য আরও বলেছে ওমিক্রন ডেল্টার বৈকল্পকের চেয়ে সহজে উপরের শ্বাসনালীকে আক্রমণ করতে সক্ষম। তবে ওমিক্রন ফুসফুসে সংক্রমণ ছড়াতে তেমন পারে না। তাই এটি বেশি সংক্রামক হলেও ডেল্টার তুলনায়  ওমিক্রনের কারণে মৃত্যুর হার অনেক কম। 

যাইহোক সপ্তাহের শুরুতেই বিশ্বজুড়ে ওমিক্রনের প্রভাবে করোনা সুনামি দেখা দেবে বলেও আশঙ্কা প্রকাশ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রনকে হালকাভাবে নেওয়ার বিরুদ্ধে মত প্রকাশ করেছিল। শুধু বিশ্ব স্বাস্থ্য সংস্থা নয় বিশ্বে অনেক বিজ্ঞানীরাই ওমিক্রন নিয়ে এখনও উদ্বেগ প্রকাশ করেছেন। পাশাপাশি মৃদু উপসর্গের ওমিক্রন নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন অনেকে। 

Covid Will End: ২০২২ সালেই শেষ হবে কোভিড-মহামারি, সঙ্গে 'যদি' জুড়ে দিলেন WHO প্রধান

World Record: বছরের প্রথম দিনে ৬০ হাজার শিশুর জন্ম, ভারত টেক্কা দিল চিন আর পাকিস্তানকে

Security Breach PM Modi: প্রধানমন্ত্রী সফরে বাধা দেওয়ার আগে ভাবা উচিৎ ছিল, ব্রিটিশ শিখ সংগঠনের বিবৃতি জারি

Share this article
click me!