দিল্লিতে ওমিক্রনের নয়া ভেরিয়েন্টের হানা? রীতিমত উদ্বেগে বিশেষজ্ঞরা

স্বাস্থ্য বিশেষজ্ঞদের দাবি ওমিক্রনের যে আটটি রূপ রয়েছে, তার মধ্যে একটি বেশ প্রভাবশালী, সেই নতুন ভেরিয়েন্টটিই এত দ্রুত সংক্রমণ ছড়ানোর জন্য দায়ি। 

Parna Sengupta | Published : Apr 21, 2022 3:04 PM IST / Updated: Apr 21 2022, 09:06 PM IST

দিল্লিতে ক্রমশ বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এক দিনে এক হাজারেরও বেশি সংক্রমিত হয়েছেন রাজধানীতে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের দাবি ওমিক্রনের নতুন ভেরিয়েন্টের সন্ধান মিলতে পারে এই করোনা আক্রান্তদের মধ্যে। বুধবার দিল্লিতে করোনা আক্রান্ত হয়েছেন ১০০৯ জন, যা ১০ই ফেব্রুয়ারির পর থেকে সর্বোচ্চ। করোনা পজেটিভিটির হার ৫.৭০ শতাংশ। স্বাস্থ্য বিশেষজ্ঞদের দাবি ওমিক্রনের যে আটটি রূপ রয়েছে, তার মধ্যে একটি বেশ প্রভাবশালী, সেই নতুন ভেরিয়েন্টটিই এত দ্রুত সংক্রমণ ছড়ানোর জন্য দায়ি। 

ইনস্টিটিউট অফ লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সেস (আইএলবিএস) এর পরিচালক এসকে সারিন বলেছেন যে দিল্লিতে ওমিক্রনের নতুন রূপের সম্ভাবনা রয়েছে এবং আইএলবিএস ল্যাবে নমুনাগুলি পরীক্ষা করা হচ্ছে। ক্রমানুসারে করা হয়েছে। 

তিনি আরও বলেছিলেন যে ওমিক্রনের আটটি রূপ রয়েছে এবং তাদের মধ্যে একটি দিল্লিতে প্রভাব বিস্তার করছে। তাঁর দাবি BA.2.12.1 হল নতুন ভেরিয়েন্ট, যা Omicron-এর শাখা বলা যেতে পারে। এদিকে, কোভিড বিধিতে যে শিথিলতা নিয়ে এসেছিল দিল্লির অরবিন্দ কেজরিওয়াল প্রশাসন, তা তুলে নেওয়া হয়েছে। বুধবার দিল্লি ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি বা ডিডিএমএ-এর গুরুত্বপূর্ণ বৈঠকে একাধিক করোনা বিধি জারি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

ডিডিএমএ জানিয়েছে বাইরে বেরোলে মাস্ক পরা বাধ্যতামূলক। এই নিয়ম কেউ ভাঙলে তাকে ৫০০ টাকা জরিমানা করার নির্দেশ জারি করা হয়েছে। এদিন ডিডিএমএ-র বৈঠকে উপস্থিত ছিলেন দিল্লির লেফটেন্যান্ট গভর্ণর। বৈঠকে উপস্থিত কর্মকর্তারা জানিয়েছেন এখনই স্কুল বন্ধ করে দেওয়ার মত পরিস্থিতি হয়নি। যদিও স্কুলে বিশেষ সতর্কতা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। 

বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করে একটি পৃথক স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি নিয়ে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। দিল্লি সরকার শীঘ্রই মাস্কের বাধ্যতামূলক ব্যবহারের বিষয়ে একটি অফিসিয়াল নির্দেশিকা জারি করবে বলে আশা করা হচ্ছে। এর আগে, মঙ্গলবার, দিল্লিতে নতুন করে সংক্রমিত হয়েছে ৬৩২ জন। তবে হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা বাড়েনি ও কোভিডের কারণের মৃত্যুর হারও বেশ কম। 

দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন সোমবার বলেছিলেন যে দিল্লিতে কোভিড পরিস্থিতি উদ্বেগজনক নয় যদিও কেস বাড়ছে। হাসপাতালে ভর্তির সংখ্যা কম ছিল এবং সরকার পরিস্থিতির উপর নজর রাখছে বলে জানিয়েছেন তিনি। এদিকে, দিল্লি এবং ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন বা এনসিআরে কোভিড-১৯য়ে আক্রান্তের সংখ্যাবৃদ্ধিতে উদ্বিগ্ন হয়ে দিল্লি লাগেয়া প্রতিবেশী রাজ্যগুলোও সাধারণের জন্য মাস্ক বাধ্যতামূলক করেছে। 

আরও পড়ুন- ভূতের শহর সাংহাই, লকডাউনের ভিডিওগুলি দেখলে চমকে যাবেন আপনিও 
আরও পড়ুন- বিশ্ব জুড়ে আবারও করোনা দাপট, চিনে আক্রান্তের সংখ্যা দুই বছরের সর্বোচ্চ, ইউকে-তে হতে চলেছে ৫০ লক্ষ 
আরও পড়ুন- দ্রুত গতিতে ছড়াচ্ছে ওমিক্রনের নতুন রূপ BA.2- ৫টি পয়েন্টে জেনে নিন এর সম্পর্কে 

Share this article
click me!