৬৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মঞ্চে সেরা শর্মিষ্ঠা মাইতি ও রাজদীপ পালের প্রথম ছবি, কেন দেখবেন কালকক্ষ? রইল ছবির খুঁটিনাটি

প্রতিভাবান পরিচালক জুটি রাজদীপ পল এবং শর্মিষ্ঠা মাইতির যুগান্তকারী সৃষ্টি 'কালকক্ষ'- ৬৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা বাংলা চলচ্চিত্রের পুরস্কার জিতেছে। ২০২১ সালে মর্যাদাপূর্ণ বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আত্মপ্রকাশ করেছিল।

Parna Sengupta | Published : Aug 24, 2023 2:46 PM IST

জাতীয় চলচ্চিত্র পুরস্কার হল ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের দেওয়া একটি সম্মান, চলচ্চিত্র উৎসব অধিদপ্তরের করা বার্ষিক একটি মর্যাদার স্বীকৃতি। এই সম্মান বিভিন্ন আঞ্চলিক ভাষার চলচ্চিত্রের জন্য নির্ধারিত করা হয়। এই বছর ৬৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণার সাথে সাথে 'কালকক্ষ' সেরা বাংলা চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে। সিনেমাটি ২০২১ সালে বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছিল।

প্রতিভাবান পরিচালক জুটি রাজদীপ পল এবং শর্মিষ্ঠা মাইতির যুগান্তকারী সৃষ্টি 'কালকক্ষ'- ৬৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা বাংলা চলচ্চিত্রের পুরস্কার জিতেছে। এই সিনেমাটিক মাস্টারপিসটি ২০২১ সালে মর্যাদাপূর্ণ বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আত্মপ্রকাশ করেছিল। দর্শকদের মনে একটি গভীর ছাপ ফেলতে সক্ষম হয়েছে। কোভিড-১৯ মহামারীর গভীর প্রভাব থেকে অনুপ্রেরণা নিয়ে 'কালকক্ষ'-তৈরি হয়েছে।

এই ছবি দেখার ৭টি কারণ:

কৌতূহলোদ্দীপক প্রিমাইজ: কালকক্ষ একটি অনন্য এবং চিন্তা-প্ররোচনামূলক প্রেক্ষাপট উপস্থাপন করে যেখানে নায়ক একটি রহস্যময় বাড়িতে আটকে যায়। এই সেটআপটি অবিলম্বে দর্শকদের কৌতূহল জাগিয়ে তোলে এবং তাদের পুরো ফিল্ম জুড়ে পর্দায় চোখ রাখতে বাধ্য কর।

বর্তমান সময়ের প্রাসঙ্গিকতা: চলচ্চিত্রটি COVID-19 মহামারী এবং সমাজে এর প্রভাবের রূপক হিসাবে কাজ করে। এটি ভুল বোঝাবুঝি, ভয় এবং বিচ্ছিন্নতার থিমগুলি তুলে ধরে, যা মহামারী চলাকালীন দর্শকদের নিজস্ব অভিজ্ঞতার সাথে অত্যন্ত প্রাসঙ্গিক এবং সম্পর্কিত।

সাসপেন্সফুল ন্যারেটিভ: সময়কে ঘিরে থাকা সাসপেন্স এবং রহস্য এবং ডাক্তারের পালানোর চেষ্টা একটি উত্তেজনা-ভরা পরিবেশ তৈরি করে। এটি শ্রোতাদের তাদের আসনের বসিয়ে রাখে, দর্শক শেষ পর্যন্ত টানটান উত্তেজনায় বসে বাড়ির গোপনীয়তা উন্মোচন করতে আগ্রহী থাকে।

ইউনিক ভিজ্যুয়াল: চলচ্চিত্র নির্মাতাদের দৃশ্যত চিত্তাকর্ষক এবং পরাবাস্তব দৃশ্য তৈরি করার সুযোগ দেয়। উদ্ভাবনী ভিজ্যুয়াল এবং সিনেমাটোগ্রাফি গল্প বলার ক্ষমতা বাড়ায় এবং সামগ্রিক সিনেমাটিক অভিজ্ঞতা যোগ করে।

গভীর থিম: ফিল্মটি গভীর বিষয়বস্তু যেমন মানুষের অবস্থা, সময় অতিবাহিত করা এবং একজনের মানসিকতার উপর বিচ্ছিন্নতার প্রভাবকে গভীরভাবে তুলে ধরে। এই চিন্তা-প্ররোচনামূলক থিমগুলি গল্পের গভীরতা যোগ করে এবং দর্শকদের তাদের নিজস্ব জীবনের প্রতিফলন করতে উত্সাহিত করে।

প্রতিভাবান চলচ্চিত্র নির্মাতা: রাজদীপ পল এবং সর্মিষ্ঠা মাইতির সহ-পরিচালনায় সৃজনশীল মনের সহযোগিতা দেখায়। তাদের দৃষ্টিভঙ্গি এবং গল্প বলার কৌশল ফিল্মটির বার্তা প্রদানের কার্যকারিতায় অবদান রাখে।

২৪ আগস্ট তথ্য সম্প্রচার মন্ত্রক ৬৯তম চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করেছে। তথ্য সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর পুরস্কার ঘোষণা করেছেন। এ বছর সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন বলিউড অভিনেত্রী আলিয়া ভাট। সঞ্জয় লীলা বানসালি পরিচালিত 'গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি'-তে তার শক্তিশালী অভিনয়ের জন্য আলিয়া ভাট এই পুরস্কার জিতেছেন। সেরা সংলাপের বিভাগে পুরস্কারও পেয়েছে ছবিটি। আর সেরা অভিনেতা হয়েছেন আল্লু অর্জুন। 'পুষ্পা: দ্য রাইজ' ছবির জন্য সেরা অভিনেতা নির্বাচিত হয়েছেন আল্লু অর্জুন।

Share this article
click me!