Satyajit Ray: ‘পথের পাঁচালী’ থেকে ‘সোনার কেল্লা’- রইল সত্যজিৎ রায়ের সেরা কয়টি ছবির কথা, দেখে নিন এক ঝলকে

চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সংগীত পরিচালক ও লেখক হিসেবে খ্যাতি পান সত্যজিৎ রায়। ৩৭টি পূর্ণ দৈর্ঘ্য ছবি নির্মাণ করেন। আজ তাঁর ১০২ তম জন্ম জয়ন্তী। এই বিশেষ দিনে রইল তাঁর পরিচালিত সেরা কয়টি ছবির কথা।

Sayanita Chakraborty | Published : May 2, 2023 6:15 AM IST

110

পথের পাঁচালী- বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে তৈরি পথের পাঁচালী। ভাই অপু ও দিদি দুর্গার কাহিনি নিয়ে তৈরি ছবিটি। একটি দরিদ্র বাঙালি পরিবারের গল্প ও ভাই বোনের সম্পর্ক খুব সুন্দর ভাবে ফুটে উঠেছে ছবিতে। এটি সত্যজিৎ রায় নির্মিত প্রথম ছবি। যা মুক্তি পেয়েছিল ১৯৫৫ সালে।

210

অপরাজিত- বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে তৈরি অপু ট্রিলজির দ্বিতীয় ছবি অপরাজিত। ছবিতে অপুর শৈশব থেকে কৈশোরে পদার্পণ ও অপুর কলেজ জীবন উঠে এসেছে। ছবিটি মুক্তি পায় ১৯৫৬ সালে। ছবিটি ১১টি আন্তর্জাতিক পুরষ্কার জয় করেন। যে তালিতায় আছে ভেনিস চলচ্চিত্র।

310

অপুর সংসার- অপু ট্রিলজির শেষ ছবি হল অপুর সংসার। বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের অপরাজিত উপন্যাসের ওপর ভিত্তি করে তৈরি হয়েছিল ছবিটি। সৌমিত্র চট্টোপাধ্যায়, শর্মিলা ঠাকুরে অভিনয় ও সত্যজিৎ রায়ের পরিচালনায় ছবি বিস্তর সাফল্য পেয়েছিল। ১৯৫৯ সালে মুক্তি পায় ছবিটি। অপুর জীবনের ওপর ভিত্তি করে তৈরি ছবির গল্প। সে কীভাবে তার মা ও স্ত্রীকে হারায় তা ফুটে উঠেছে।

410

চারুলতা- রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস নষ্টনীড় অবলম্বনে তৈরি চারুলতা। সত্যজিৎ রায় পরিচালিত এটি আরও একটি সেরা ছবি। চারুলতার গল্প নিয়ে তৈরি ছবি। যে একজন ওয়ার্কহলিক সংবাদপত্রের সম্পাদককে বিয়ে করবে। তারপর তার জীবনে ঘটে চলা নানান ঘটনা নিয়ে তৈরি ছবিটি।

510

তিন কন্যা- সত্যজিৎ রায় পরিচালিত সেরা ছবির তালিকায় আছে তিন কন্যা। রবি ঠাকুরের গল্প অবলম্বনে তৈরি ছবিটি। তিনি গল্প যথা পোস্টমাস্টার, মনিহার ও সমাপ্তি- এক সঙ্গে সংকলন করে পরিচালক তৈরি করেছেন তিন কন্যা। যা মুক্তি পায়ে ১৯৬১ সালে। বাকি তারকা তো বটেই ছবিতে অর্পনা সেন, সৌমিত্র চট্টোপাধ্যায়, কণিকা মজুমদারের মতো তারকাদের অভিনয় দর্শক মনে স্থান পেয়েছিল।

610

নায়ক- ১৯৬৬ সালে মুক্তি পায় নায়ক। যা সত্যজিৎ রায় পরিচালিত আরও একটি সেরা ছবি। ছবিতে উত্তম কুমার ও শর্মিলা ঠাকুরের অভিনয় নজর কেড়েছিল সকলের। সঙ্গে সত্যজিৎ রায়ের পরিচালনায় ছবিটি সাফল্য পায়। এছাড়াও, বীরেশ্বর সেন, সোমেন বসু, নির্মল ঘোষ, প্রেমাংশু বসু অভিনয় করেন ছবিতে।

710

সোনার কেল্লা- সত্যজিৎ রায় পরিচালিত আরও একটি সফল ছবি সোনার কেল্লা। এক জাতিস্মর বালকের গল্প নিয়ে তৈরি ছবি। সৌমিত্র চট্টোপাধ্যায়, সন্তোষ দত্ত, সিদ্ধার্থ চট্টোপাধ্যায়, কুশল চক্রবর্তী-র মতো অভিনেতাদের দেখা গিয়েছিল ছবিতে।

810

হীরক রাজার দেশে- সত্যজিৎ রায় পরিচালিত হীরক রাজার দেশে আরও একটি সফল ছবি। ১৯৮০ সালে মুক্তি পায় হীরক রাজার দেশে। এটি গুপী গাইন বাঘা বাইন সিরিজের দ্বিতীয় ছবি। ছবিটি এতটাই সফল হয়েছিল যে ছবির সংলাপ আজও মনে রেখেছেন দর্শকেরা।

910

তাঁর পরিচালিত সেরা ছবি বেছে নেওয়ার বেশ কঠিন কাজ। একে একে পরশপাথর, জলসাঘর, অপুর সংসার, দেবী, অরণ্যের দিন রাত্রি, মহানগর, চারুলতা, কালপুরুষ ও মহাপুরুষ, নায়ক, চিড়িয়াখানা, প্রতিদ্বন্দ্বীর, সীমাবদ্ধ, অশনি সংকেত, জন অরণ্য, জয় বাবা ফেলুনাথ, হীরক রাজার দেশে, গণশক্র, ঘরে বাইরে, আগন্তুকের মতো ছবি দর্শকদের উপহার দিয়েছে। যা সবই ছিল সফল ছবি।

1010

২ মে ১৯২১ সালে জন্মগ্রহণ করেন তিনি। কলকাতার সাহিত্য ও শিল্প সমাজে খ্যাতনামা রায় পরিবারে জন্মগ্রহণ করেন সত্যজিৎ রায়। প্রেসিডেন্সি কলেজ ও বিশ্বভারসী বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেন। কর্মজীবন শুরু করেন বাণিজ্য চিত্রকর হিসেবে। পরে চলচ্চিত্র জগতে আসেন। তিনি একধারে চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সংগীত পরিচালক ও লেখক ছিলেন। বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ট চলচ্চিত্র নির্মাতা হিসেবে তিনি খ্যাতি পান।

Share this Photo Gallery
click me!
Recommended Photos