Satish Kaushik Death: বলিউডে নক্ষত্রপতন! ভোররাতে প্রয়াত অভিনেতা-পরিচালক সতীশ কৌশিক

সতীশ কৌশিক হরিয়ানার মহেন্দ্রগড়ে ১৩ এপ্রিল ১৯৫৬ সালে জন্মগ্রহণ করেন। ১৯৮৩ সালে 'মাসুম' ছবির মাধ্যমে তিনি তার অভিনয় জীবন শুরু করেন। এ পর্যন্ত প্রায় শতাধিক ছবিতে কাজ করেছেন তিনি।

Web Desk - ANB | Published : Mar 9, 2023 1:22 AM IST / Updated: Mar 09 2023, 07:04 AM IST

বলিউড থেকে এল দুঃসংবাদ। প্রখ্যাত অভিনেতা ও পরিচালক সতীশ কৌশিক বৃহস্পতিবার ভোররাতে মারা যান। ৬৬ বছর বয়সে পৃথিবীকে বিদায় জানান তিনি। অভিনেতা অনুপম খের টুইট করে তার প্রয়াণের খবর জানিয়েছেন। তিনি সতীশ কৌশিককে শ্রদ্ধা জানিয়েছেন। করোনা মহামারী চলাকালীন সতীশ কৌশিক কোভিড-এ আক্রান্ত হয়েছিলেন।

বলিউড অভিনেতা অনুপম খের টুইট করেছেন, আমি জানি 'মৃত্যুই এই পৃথিবীর শেষ সত্য!' কিন্তু আমি স্বপ্নেও ভাবিনি যে বেঁচে থাকতে আমার পরম বন্ধু সতীশ কৌশিককে নিয়ে এই কথা লিখব। ৪৫ বছরের বন্ধুত্বে এমন হঠাৎ পূর্ণ স্তব্ধতা! ওম শান্তি!

 

 

কীভাবে প্রয়াণ?

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান সতীশ কৌশিক। অভিনেতা অনুপম খের জানান, সতীশ কৌশিকের মরদেহ বর্তমানে গুরগাঁওয়ের ফোর্টিস হাসপাতালে রাখা হয়েছে। ময়নাতদন্তের পর আজ বিকেলে তার মরদেহ মুম্বাইয়ে তার বাড়িতে আনা হবে এবং তারপর এখানেই তার শেষকৃত্য সম্পন্ন করা হবে। সতীশ কৌশিক গুরগাঁওয়ে এক পরিচিতের বাড়িতে গিয়েছিলেন। সেখান থেকে ফেরার সময়, সতীশ কৌশিক গাড়িতে হৃদরোগে আক্রান্ত হন এবং তারপরে তাকে গুরগাঁওয়ের ফোর্টিস হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

সতীশ কৌশিকের কর্মজীবন

সতীশ কৌশিক হরিয়ানার মহেন্দ্রগড়ে ১৩ এপ্রিল ১৯৫৬ সালে জন্মগ্রহণ করেন। ১৯৮৩ সালে 'মাসুম' ছবির মাধ্যমে তিনি তার অভিনয় জীবন শুরু করেন। এ পর্যন্ত প্রায় শতাধিক ছবিতে কাজ করেছেন তিনি। তিনি ১৯৯০ সালে 'রাম লখন' এবং ১৯৯৭ সালে 'সাজন চলে সাসুরাল'-এর জন্য ফিল্মফেয়ার পুরস্কার (সেরা কমেডিয়ান) জিতেছিলেন। থিয়েটার অভিনেতা হিসেবে তাঁর সবচেয়ে বিখ্যাত ভূমিকা ছিল হিন্দি নাটক 'সেলসম্যান রামলাল'-এ। পরিচালক হিসেবে তাঁর প্রথম ছবি ছিল রূপ কি রানি চোরো কা রাজা (১৯৯৩), যার প্রধান ভূমিকায় ছিলেন শ্রীদেবী। উল্লেখ্য, সতীশ কৌশিক বলিউডের প্রতিটি ঘরানায় কাজ করেছেন। একজন চমৎকার অভিনেতা হওয়ার পাশাপাশি তিনি একজন স্ক্রিপ্ট রাইটার, পরিচালক এবং প্রযোজকও ছিলেন। জানে ভি দো ইয়ারো ছবির মাধ্যমে তার অভিনয় জীবন শুরু হয়। মিস্টার ইন্ডিয়া ছবি থেকে তিনি তার আসল পরিচয় পান। রাম লিখন, সাজন চলে সসুরালের মতো অনেক ছবিতে কাজ করেছেন তিনি। খুব শীঘ্রই তাকে দেখা যাবে কঙ্গনা রানাউতের ছবি ইমার্জেন্সিতে। তার ফার্স্ট লুক কিছুদিন আগে প্রকাশিত হয়েছিল।

পরিচালক হিসেবে তার প্রথম হিট ছবি 'হাম আপকে দিল মে রেহতে হ্যায়', যেটি ১৯৯৯ সালে মুক্তি পায়। ২০০৫ সালে, সতীশ কৌশিক অর্জুন রামপাল, আমিশা প্যাটেল এবং জায়েদ খান অভিনীত ভাদা চলচ্চিত্রটি পরিচালনা করেন। ২০০৭ সালে, কৌশিক অনুপম খেরের সাথে করোলবাগ প্রোডাকশন নামে একটি নতুন চলচ্চিত্র সংস্থা শুরু করেন। এই ব্যানারে প্রথম ছবি ছিল সতীশ কৌশিক পরিচালিত তেরে সঙ।

Share this article
click me!