The Kerala Story:দ্যা কেরালা স্টোরি নিষিদ্ধ করা নিয়ে এটা কী বললেন অনুরাগ কাশ্যপ? শেয়ার করলেন ভল্তেয়ারের উক্তি

ফরাসি দার্শনিক ভল্টতেয়ারের একটি উক্তি শেয়ার করেছেন অনুরাগ কাশ্য়প। দ্যা কেরালা স্টোরি নিষিদ্ধ করা নিয়ে অন্য রকম মতামত দিলেন বলি পরিচালক।

 

Web Desk - ANB | Published : May 10, 2023 11:40 AM IST / Updated: May 10 2023, 05:11 PM IST

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে জানিয়ে দিয়েছেন 'দ্যা কেরালা স্টোরি' এই রাজ্যে দেখান যাবে না। অর্থাৎ এই রাজ্যে এই ছবির প্রদর্শন নিষিদ্ধ। যা নিয়ে রাজ্য জুড়ে বিতর্ক তৈরি হয়েছে। অনেকেই মমতার এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন। এবার সেই পথেই গা ভাসালেন বলিউডের চলচ্চিত্র পরিচালক অনুরাগ কাশ্যপ। অনুরাগ কাশ্যপও সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে ছবিটি নিষিদ্ধ করার বিষয়ে নিজের মতামত জানিয়েছেন। একই সঙ্গে তিনি শেয়ার করেছেন ভল্তেয়ারের বিখ্যাত উক্তিও।

অনুরাগ কাশ্যপের টুইটঃ

মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে অনুরাগ কাশ্যপ জানিয়েছেন, বিতর্কের মধ্যেই 'দ্যা কেরালা স্টোরি' ৫ মে মুক্তি পেয়েছে। আর ৮ মে বাংলার মুখ্যমন্ত্রী ছবির প্রদর্শন নিষিদ্ধ করেছেন। তারপরের দিনই টুইট করেছেন পরিচালক অনুরাগ কাশ্যপ। তিনি ফরাসি দার্শনিক ভল্টতেয়ারের একটি উক্তি শেয়ার করেছেন, 'আপনি যা বলবেন তারসঙ্গে আমি একমত নই, তবে আপনার বলার আমি আমৃত্যু রক্ষা করব।' এই উক্তি শেয়ার করে ক্যাপশনে পরিচালক লিখেছেন, 'আপনি ছবিটির সঙ্গে একমত না তার বিরোধী মত-সেটা প্রচার করুন। পাল্টা প্রোপাগান্ড আপত্তিকর হোক বা না হোক সেটা নিষিদ্ধ করা শুধুমাত্র একটি ভুল। ' এই বিষয়ে একটি নয় দুটি টুইট করেছেন অনুরাগ কাশ্যপ। তিনি অপরটিতে বলেছেন . আপনি অপপ্রচারের বিরুদ্ধে লড়াই করতে চান। তারপর সংখ্যায় যান ও ছবিটি দেখুন, যেটি সোশ্যাল মিডিয়ার অপব্যবহারের বিরুদ্ধে কথা বলে, কীভাবে অন্তর্নিহিত কুসংস্থার, ঘৃণা ও আশান্তি তৈরি অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। এটি সিনেমায় চলছে। এটিতে গুজব বলা হয়। যাও তোমার কণ্ঠকে শক্তিশালীকর। এটির জন্য সঠিক লড়াই দরকার।

 

 

 

শুধু অনুরাগ কাশ্যপ নয়, পরিচালক সুধীর মিশ্রাও ছবিটি ব্যান করার পক্ষপাতী নন। তিনিও বলেছেন, এভাবে প্রোপাগান্ডার বিরুদ্ধে লড়াই করা যায় না।

'দ্যা কেরালা স্টোরি'র গল্প- কেরালার একজন হিন্দু মাহিলাকে ঘিরে। যে মহিলাকে তার মুসলিম বন্ধুরা ব্রেনওয়াশ করে। সেই সঙ্গে তাঁকে ধর্মান্তিরিত করে। পরে আইসিস জঙ্গি সংগঠনে তাঁকে পাঠান হয়। ছবিটির পরিচালনা করেছেন সুদীপ্ত সেন। প্রযোজক বিপুল শাহ। নির্মাতাদের দাবি বাস্তব ঘটনার ওপর ভিত্তি করে তৈরি হয়েছে এই ছবি। কেরলে প্রায় ৩২ হাজার মহিলাকে ধর্মান্তরিত করা হয়েছে বলেও অভিযোগ। ছবিটির ট্রেলার প্রকাশিত হওয়ার পর থেকেই ছবিটি ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। তবে কিছু রাজ্য যেমন নিষিদ্ধ ঘোষণা করেছে তেমনই কিছু রাজ্যে ছবিটির প্রদর্শনের জন্য কর মুক্ত করেছে।

Read more Articles on
Share this article
click me!