Gulzar: দুটি ভাষার বিশিষ্ট লেখক হিসেবে জ্ঞানপীঠ পুরস্কার পাবেন গুলজার, ঘোষণা করেছে কমিটি

২০০২ সালে সাহিত্য আকাদেমি পুরস্কার, ২০১৩ সালে দাদাসাহেব ফালকে পুরস্কার, ২০০৪ সালে পদ্মভূষণ এবং অন্তত পাঁচটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

 

deblina dey | Published : Feb 18, 2024 3:35 AM IST

দক্ষ উর্দু কবি গুলজার এবং সংস্কৃত পণ্ডিত জগদগুরু রামভদ্রাচার্য ৫৮ তম জ্ঞানপীঠ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন। শনিবার ১৭ ফেব্রুয়ারি জ্ঞানপীঠ বাছাই কমিটি এই ঘোষণা করেছে। গুলজার হিন্দি সিনেমায় তার কাজের জন্য পরিচিত এবং বর্তমান সময়ের সেরা উর্দু কবিদের মধ্যে গণ্য করা হয় তাঁকে। এর আগে, তিনি উর্দুতে কাজের জন্য ২০০২ সালে সাহিত্য আকাদেমি পুরস্কার, ২০১৩ সালে দাদাসাহেব ফালকে পুরস্কার, ২০০৪ সালে পদ্মভূষণ এবং অন্তত পাঁচটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

এই ভাষার জন্য পুরস্কার দেওয়া হবে

রামভদ্রাচার্য, চিত্রকূটের তুলসী পীঠের প্রতিষ্ঠাতা এবং প্রধান, একজন বিখ্যাত হিন্দু আধ্যাত্মিক গুরু, শিক্ষক এবং ১০০ টিরও বেশি বইয়ের লেখক। জ্ঞানপীঠ নির্বাচন কমিটি এক বিবৃতিতে বলেছে, “দুটি ভাষার বিশিষ্ট লেখকদের এই পুরস্কার (২০০২ সালের জন্য) দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংস্কৃত সাহিত্যিক জগদগুরু রামভদ্রাচার্য এবং বিখ্যাত উর্দু সাহিত্যিক গুলজারকে এই পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়েছে৷'' ২০২২ সালের এই মর্যাদাপূর্ণ পুরস্কারটি গোয়ানের লেখক দামোদর মাভজোকে দেওয়া হয়েছিল৷

উর্দু কবি গুলজারের উল্লেখযোগ্য কিছু রচনার মধ্যে রয়েছে স্লামডগ মিলিয়নিয়ার চলচ্চিত্রের 'জয় হো' গানটি, যেটি ২০০৯ সালে একটি অস্কার এবং ২০১০ সালে একটি গ্র্যামি পুরস্কার জিতেছিল।

Share this article
click me!