‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে সুপ্রিম কোর্টের মুখোমুখি পশ্চিমবঙ্গ সরকার, বঙ্গে ছবিটি নিষিদ্ধ করার কারণ কী?

‘একাধিক দৃশ্যে ঘৃণাত্মক বক্তব্য রয়েছে, যা সাম্প্রদায়িক সম্প্রীতিতে আঘাত করতে পারে’, সুপ্রিম কোর্টের কাছে বিশেষ হলফনামা মারফৎ জবাব দিল পশ্চিমবঙ্গ সরকার। 

Web Desk - ANB | Published : May 17, 2023 8:26 AM IST

ওয়েস্ট বেঙ্গল সিনেমা রেগুলেশন অ্যাক্ট ১৯৫৪ এর ধারা ৬(১) এর অধীনে সাম্প্রদায়িক আঘাত সৃষ্টিকারী চলচ্চিত্র প্রকাশ করা রোধের অধিকারে পশ্চিমবঙ্গে ‘ব্যান’ করা হয়েছে ‘দ্য কেরালা স্টোরি’ সিনেমা, সুপ্রিম কোর্টের কাছে জমা দেওয়া হলফনামায় এমনই জবাব দিল পশ্চিমবঙ্গ সরকার। রাজ্য সরকারের তরফে বলা হয়েছে যে, গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে জানা গেছে, এই চলচ্চিত্রের একাধিক দৃশ্যে অনেকগুলি ঘৃণামূলক বক্তব্য রয়েছে, যেগুলি সাম্প্রদায়িক অনুভূতিতে আঘাত করতে পারে এবং বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে বিভেদ সৃষ্টি করতে পারে, যা শেষ পর্যন্ত আইনশৃঙ্খলা নষ্ট হওয়ার পরিস্থিতির দিকে নিয়ে যাবে।

পরিচালক সুদীপ্ত সেন পরিচালিত সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে শুরু থেকেই বিতর্ক দানা বেঁধেছে। এই সিনেমার উপর বিশেষ জোর দিয়েছে কেন্দ্রের বিজেপি সরকার। ‘লাভ জিহাদ’ সম্পর্কিত এই ছবি বিশেষ স্ক্রিনিং-এ দেখে এসেছেন বিজেপি শাসিত উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। কিন্তু, পশ্চিমবঙ্গে দেখা গেছে উলটো ছবি। সিনেমা রিলিজ করার চার দিনের দিন এই ছবি ‘নিষিদ্ধ’ ঘোষণা করে দিয়েছেন তৃণমূল শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর এই ঘোষণার পরেই এই চলচ্চিত্রের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আর্জি জানিয়ে দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন ছবির নির্মাতারা। সেন্সর বোর্ডের ছাড়পত্র থাকা সত্ত্বেও বাংলায় এই ছবি কেন দেখানো হবে না, এর কারণ জানতে চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন ‘দ্য কেরালা স্টোরি’ সিনেমার নির্মাতারা।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ থেকে এই প্রসঙ্গে গত সপ্তাহে নোটিস দেওয়া হয় পশ্চিমবঙ্গ সরকারকে। দেশের প্রধান বিচারপতি প্রশ্ন করেন, “ভারতের অন্যান্য অংশেও এই ছবি মুক্তি পেতে পারলে পশ্চিমবঙ্গে নয় কেন?” বুধবার এর পরবর্তী শুনানি। রাজ্য সরকারের পক্ষ থেকে সুপ্রিম কোর্টকে জানানো হয়েছে যে, এই ছবি পক্ষপাতদুষ্ট। এই ছবি সাম্প্রদায়িকতাকে উস্কানি দিচ্ছে, এখানে তথ্য বিকৃত করা হয়েছে যা বিশেষ সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত করতে পারে।। রাজ্যের অন্দরে অশান্তি এড়ানোর দায় রয়েছে রাজ্য সরকারেরই। তাই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ছবিটিকে এই রাজ্যে ‘নিষিদ্ধ’ বলে ঘোষণা করেছেন। রাজ্যের শান্তিশৃঙ্খলা বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়।

আরও পড়ুন-
‘অধিকাংশ ডিভোর্স প্রেম করে বিয়ের ক্ষেত্রেই হয়’, মন্তব্য সুপ্রিম কোর্টের বিচারপতির
শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে মামলায় রাজ্যের হার, প্রাক্তন দেহরক্ষীর অস্বাভাবিক মৃত্যুতে ‘সুপ্রিম’ হস্তক্ষেপ নয়

নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে আগ্রহী থাকলেও অস্ট্রেলিয়ায় কোয়াড বৈঠক আপাতত স্থগিত: অ্যান্থনি অ্য়ালবানিজ

Share this article
click me!