Jayita Chandra | Published : Feb 16, 2022 5:31 AM IST / Updated: Feb 16 2022, 07:07 PM IST

Last Rites Live- কেওড়াতলায় সন্ধ্যা মুখোপাধ্যায়কে গান স্যালুট, বাপ্পির প্রয়াণে শোকাহত বলিউড

সংক্ষিপ্ত

পরপর দুই দিনে দুই শোক সংবাদ। বাঙালি আজ প্রকৃতপক্ষেই শোকে বাকরুদ্ধ। বাংলা সংস্কৃতির অন্যতম দুই প্রতিনিধি মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে চলে গিয়েছেন অমৃতলোকে। একজন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় (Legendary Singer Sandhya mukherjee Passes Away)। অন্যজন বাপ্পি লাহিড়ি (RIP Bappi Lahiri)। গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় (Last Rites of Sandhya Mukherjee)যে প্রয়াত তার খবর চাউর হয়ে গিয়েছিল মঙ্গলবার রাত ৮টা নাগাদ। কিন্তু গীতশ্রীর পথ ধরে বাপ্পি লাহিড়িও যে পাড়ি জমিয়েছেন অমৃতলোকে সেই খবর প্রকাশ্যে আসে বুধবার সকালে। জানা যায় মঙ্গলবার গভীররাতে মুম্বইয়ের এক হাসপাতালে প্রয়াত হয়েছেন বাপ্পিদা (Bappi Lahiri Passes Away in Mumbai Hospital)। যিনি ভারতীয় প্লেব্যাক সিংঙ্গিং-এ ডিস্কো মিউজিককে তুলে ধরার সবচেয়ে বড় পথিকৃৎ বলে স্বীকৃতি পেয়ে থাকেন। আর গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের এক সময় তো প্রবল প্রতিদ্বন্দ্বিতা ছিল সুরের আঙিনায় লতা মঙ্গেশকরের সঙ্গে (Sandhya Mukherjee and Lata Mangeshkar)। যার জন্য আজও বাঙালি মনে করে লতা যদি ভারতরত্ন হতে পারেন তাহলে গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়কে কেন দেওয়া হবে না! সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রয়াণে গভীর শোক ব্যক্ত করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবারই তিনি জানিয়েছিলেন উত্তরবঙ্গ সফর কাটছাট করে তিনি ফিরে আসছেন কলকাতায়। আবার বাপ্পি লাহিড়ির প্রয়াণ সংবাদ সকালে পেতেই আরও একবার যেন শোকে বাকরুদ্ধ হয়ে পড়েন মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee)। 

07:25 PM (IST) Feb 16

বাপ্পি লাহিড়ির মৃত্য়ুতে শোকাপ্রকাশ বাবুল সুপ্রিয়োর

বাপ্পি লাহিড়ির মৃত্য়ুতে শোকাপ্রকাশ বাবুল সুপ্রিয়োর। এদিন বাপি লাহিড়ির মৃত্যুতে বাবুল সুপ্রিয়ো বলেন, করোনা শুরুর আগেই বাপ্পিদার বাড়ি গিয়েছিলাম। কড়াইশুটির কচুরি, লুচি, মাংস, আর পোস্ত খেয়েছিলাম। বাঙালি খাবার ছাড়া উনি কিছু খেতেন না। দুপুরবেলা বাপিদার বাড়ি গেলে শুক্ত খাওয়াতেন। বাপ্পি লাহিড়ির গলায় সবাই আজীবন প্রচুর সোনার গয়না দেখে এসেছেন। এনিয়ে প্রশ্ন করলে কোনও দিনই রাগ করেননি বাপ্পি লাহিড়ি, জানালেন বাবুল। তিনি আরও বলেন, আমরা ফিল্ম সিটিতে একটা শুট্যিং করছিলাম। বাপ্পিদা আলাদা শুটিং করছিলেন। আমরা তখন সলমনের ছবিতে গান গাইছি। আমরা সলমনের গাড়ি ঘিরে দাঁড়িয়েছিলাম। বাপ্পিদা যখন ওনার ভ্যানিটি ভ্যান থেকে নামেন, তখন সলমন দৌড়ে যান। হাটু মুড়ে মাটিতে বসে পড়েন। বাপ্পিদাকে জড়িয়ে ধরেন । তিনি বলেন, বাপ্পিদা আমার সোনা চাই। বাপ্পিদাও হেসে বলেন, যা সোনা চাই, নিয়ে নাও সলমন।'

06:01 PM (IST) Feb 16

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষ সম্মান সন্ধ্যা মুখোপাধ্যায়কে

কেওড়াতোলা মহাশ্মানে পৌঁছে গেল সন্ধ্যা মুখোপাধ্যায়ের মরদেহ, মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে দেওয়া হল গান স্যালুট, পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য গীতশ্রীর। বুধবার বিকেলেই শেষকৃত্য সম্পন্ন, এদিন অনুরাগীদের ঢল নামে কেওড়াতলা চত্বরে। 

05:35 PM (IST) Feb 16

সন্ধ্যা মুখোপাধ্যায়ের অন্তিম যাত্রায় মমতা বন্দ্য়োপাধ্যায়, দেখুন সরাসরি

05:01 PM (IST) Feb 16

জীবনটা এতটাই অপ্রত্যাশিত: আর্মান মালিক

২০২১ সালের ২৮ জুন বাপ্পি লাহিড়ির সঙ্গে তার সাথে শেষ দেখা হয়েছিল বলে জানিয়েছেন আর্মান মালিক। তাঁরা একসঙ্গে একটি বাংলা গান রেকর্ড করছিলেন। সেটাই ছিল তাঁদের শেষ সাক্ষাৎ।

04:16 PM (IST) Feb 16

বাপ্পি লাহিড়ির প্রয়াণে শ্রদ্ধাজ্ঞাপন বাম নেতা সূর্যকান্ত মিশ্রর

বাপ্পি লাহিড়ির প্রয়াণে শ্রদ্ধাজ্ঞাপন বাম নেতা সূর্যকান্ত মিশ্রর 

 

04:08 PM (IST) Feb 16

সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রয়াণে শেষ শ্রদ্ধা জানাতে রবীন্দ্র সদনে উপস্থিত মুখ্যমন্ত্রী

সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রয়াণে শেষ শ্রদ্ধা জানাতে রবীন্দ্র সদনে উপস্থিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।

 

 

03:52 PM (IST) Feb 16

বাপ্পি লাহিড়ির প্রয়াণে শোকপ্রকাশ উদিত নারায়নের

এদিন উদিত নারায়ন বলেছেন, 'খুবই দুঃখ্যের কথা। গত সপ্তাহেই হারিয়েছি আমরা লতা মঙ্গেশকরকে। এবার বাপ্পিদাও চলে গেলেন। জানি না কার নজর লেগেছে গানের ইন্ড্রাস্টির উপর। খুব দুঃখ লাগছে। কী আর বলব বলুন। বড়সড় ক্ষতি। বাপিদা আমাদের ডিস্কো কিং। কত কাজ করেছেন আমাদের জন্য। সঙ্গীতজগৎকে কত মনিমানিক্য উপহার দিয়েছেন।

02:40 PM (IST) Feb 16

সন্ধ্যার মৃত্য়ুতে শোকপ্রকাশ অরুন্ধুতি হোম চৌধুরীর

অরুন্ধুতি হোম চৌধুরী জানিয়েছেন, 'এক নক্ষত্র বিয়োগের ক্ষত এখনও সেরে উঠতে পারলাম না। আবারও এক পতন। কি বলব বুঝতে পারছি না। অভিভাবক হারালাম আজ। আমার বাড়ির কাছেই ওনার বাড়ি। রোজ খোঁজ নিতাম। কেন জানি না আশা করেছিলাম উনি ফিরে আসবেন। কিন্তু সে আর হল না। উনিও ফোন করতেন মাঝে মাঝেই, ফোন করেই একটাই কথা বলতেন, গান শোনাও তো একটু। আর সে সব শুনতে পাব না। একটা কথা না বললেই নয়। ওনার মত মহান শিল্পীর কথা আজ সবাই বলবেন । আমি বলব, মানুষ সন্ধ্যা মুখোপাধ্যায়ের কথা। ওনার একটা সোনার হৃদয় ছিল।' 

02:29 PM (IST) Feb 16

শ্রদ্ধাজ্ঞাপনে ঋতুপর্ণা সেনগুপ্ত

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে শ্রদ্ধাজ্ঞাপন করেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, ছবি শেয়ার করে স্মৃতিতে ভাসলেন, দুই জনপ্রিয় বাংলা ছবির গান পরিচালনা করার পর তোলা ছবি, একই ফ্রেমে কুমার শানু, ঋতুপর্ণা সেনগুপ্ত ও বাপ্পি লাহিড়ি। এদিন কান্না ভেঙে পড়েন ঋতুপর্ণা সেনগুপ্ত। 

 

 

02:23 PM (IST) Feb 16

বাপ্পি লাহিড়ি প্রয়াণে শোকস্তব্ধ দেব

সাংসদ অভিনেতা দেব সোশ্যাল মিডিয়ায় বাপ্পি লাহিড়ির সঙ্গে একটি ছবি শেয়ার করে নেট দুনিয়ায় লেখেন, আত্মার শান্তি কামনা করি, এদিন বাপ্পি লাহিড়ি প্রয়াণে প্রতিটা মানুষের মনে গভীর ক্ষত সৃষ্টি করে, একের পর এক নক্ষত্রপতন। 

 

 

02:18 PM (IST) Feb 16

সন্ধ্যাকে নিয়ে স্মৃতি রোমন্থন মাধবী মুখোপাধ্যায়ের

এদিন মাধবী মুখোপাধ্যায় বলেন , 'সন্ধ্যা দি-র যখন প্রথম গান মুক্তি পায়, তখন আমি খুব ছোট, আজও মনে পড়ে। সন্ধ্যাদি আমায় মাঝে মাঝেই বলতেন মাধবী আমার  গাওয়া প্রথম গানটা শোনাও। ওনার মেয়ের জন্মদিনে ওনার বাড়িতে গিয়েছে। আজও মনে পড়ে, ওনার হাতের আলুর চপ, ভেজিটেবিল চপ খাওয়ার কথা। বলতে গেলে শেষ হবে না । অজস্র স্মৃতি। আজ যেন মনে হচ্ছে মাতৃবিয়োগ হল।'

02:17 PM (IST) Feb 16

বাপ্পি লাহিড়ির প্রয়াণে শোকজ্ঞাপন জিৎ-এর

সোশ্যাল মিডিয়ায় শোকজ্ঞাপন করে অভিনেতা জিৎ লেখেন, গভীরভাবে শোকাহত, হঠাৎ বাপ্পি লাহিড়ির মৃত্যুর খবরে, তাঁর পরিবার বন্ধু ও ভক্তদের প্রতি সমবেদনা, আপনার মিউজিক সারা জীবন সঙ্গে থেকে যাবে স্যার। লেজেন্ডের প্রয়াণে শোকস্তব্ধ সেলেব মহল, ভরে উঠছে সোশ্যাল মিডিয়ার পাতা। 

 

 

02:12 PM (IST) Feb 16

বাপ্পি লাহিড়ি প্রয়াণে শোকপ্রকাশ করলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

আমরা আরও এক নক্ষত্রকে হারালাম, ভাষা খুঁজে পাচ্ছি না, তাঁর পরিবার, বন্ধু ও ভক্তদের প্রতি গভীর সমবেদনা। বাপ্পি লাহিড়ি প্রয়াণে শোকজ্ঞাপন করে সোশ্যাল মিডিয়ায় টুইট করলেন টলিউড অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। এদিন বাপ্পি লাহিড়ির প্রয়াণের খবর সামনে আসতে শোকের ছায়া সিনে দুনিয়ায়। 

 

01:34 PM (IST) Feb 16

সন্ধ্যা মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোকপ্রকাশ দেবজ্য়োতি মিশ্রের

  দেবোজ্যোতি মিশ্র বেলছেন, সন্ধ্যা মুখোপাধ্যায় একটা যুগের গানকে রিপ্রেজেন্ট করেছেন। এবং ওনার সঙ্গে আমি ৮, ৯ টা রেকর্ডিং করেছি। তাতে দেখেছি উনি মিউজিশিয়ানদের কতটা সম্মান দিতেন। আমার আজ মনে পড়ছে সেই দিনের কথা ।

12:20 PM (IST) Feb 16

বাপ্পি-সন্ধ্যার মৃত্য়ুতে শোকপ্রকাশ কুমার শানুর

বাপ্পি লাহিড়ি-সন্ধ্যা মুখোপাধ্যায়ের মৃত্য়ুতে শোকপ্রকাশ গায়ক কুমার শানুর। লতা, শাঁওলি, বিরজু মহারাজের  পর এবার না ফেরার দেশে এবার বাপ্পি লাহিড়ি, সন্ধ্যা মুখোপাধ্যায়। আর স্বাভাবিকভাবেই মন ভারাক্রান্ত সারা দেশের পাশাপাশি কুমার শানুরও ।এদিন কুমার শানু বললেন, 'এক এক করে সবাই চলে যাচ্ছেন। ভাবতেই পারছি না। যারা আমাদের আইকন, তারা সবাই চলে যাচ্ছেন।  সন্ধ্যা দি চলে গেলেন। তিনি আমার মায়ের মতো ছিলেন। এবার বাপ্পিদাও', বলতে বলতে গলা ধরে এল কুমার শানুর।'

12:18 PM (IST) Feb 16

পূর্ণরাষ্ট্রী মর্যাদায় ও গান স্যালুটে সন্ধ্যা মুখোপাধ্যায়ের শেষকৃত্য

মমতা বন্দ্যোপাধ্যায় ফিরলেই বিকেল পাঁচটার পর নিয়ে যাওয়া হবে মরদেহ কেওড়াতলা শ্মশানে, সেখানেই পূর্ণরাষ্ট্রী মর্যাদায় ও গান স্যালুটে সম্মান জানানো হবে গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়কে। বর্তমানে মরদেহ রাখা রয়েছে রবীন্দ্র সদনে, সেখানেই সাধারণ মানুষ থেকে শিল্পী মহলের উপচে পড়া ভিড়, শেষ চোখের দেখা দেখতে ও প্রণাম জানালে সকলেই উপস্থিত হচ্ছেন নন্দন প্রাঙ্গণে। 

11:43 AM (IST) Feb 16

বাপ্পি লাহিড়ির প্রতি শ্রদ্ধা জানালেন বিশাল

বাপ্পি লাহিড়ির প্রয়াণের খবর সবে মাত্র পেলাম, আমি হতবাক, তিনি চিরকালের লেজেন্ড, তার থেকেও বেশি কিছু, তিনি খুব ভালো বন্ধু ছিলেন। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে বাপ্পি লাহিড়ির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করলেন বিশাল দাদলানি, সারেগামাপা সেটে তোলা একটি ছবিও এদিন তিনি শেয়ার করেন। 

 

 

11:39 AM (IST) Feb 16

'শেষ জীবনেও রাজনীতির শিকার হলেন সন্ধ্যা মুখোপাধ্যায়'-দিলীপ ঘোষ

'শেষ জীবনেও রাজনীতির শিকার হলেন সন্ধ্যা মুখোপাধ্যায়', কিংবদন্তি শিল্পীর মৃত্যুর পর এমনটাই দাবি জানালেন দিলীপ ঘোষ (BJP Leader Dilip Ghosh) । দিলীপ ঘোষ বলেছেন, সন্ধ্যা মুখোপাধ্যায়ের মৃত্যু অনেকটাই দুঃখ্যের। অনেক বয়েস হয়েছিল। বাংলা সংষ্কৃতি জগতের একজন স্তম্ভ ছিলেন  সন্ধ্যা মুখোপাধ্যায় (Singer Sandhya Mukherjee )। অনেকদিন ধরে নিষ্ক্রিয় ছিলেন। তাঁর জায়গা পূরণ হওয়ার নয়। এই সঙ্গেই তিনি বলেন, পদ্মশ্রী পুরষ্কার নিয়ে তাঁর সঙ্গে তাঁর সঙ্গে নোংরা রাজনীতি করা হয়েছে। তিনি পুরষ্কার নিতে চান কি না, তার কোনও অডিও  বা ভিডিও দেখতে পেলাম না। জোর করে তাঁর নাম চাপিয়ে দেওয়া হয়েছে। তৃণমূলের লোকরা নোংরা রাজনীতি করে নিজেদের স্বার্থ চরিতার্থ করেছেন। সিপিএম যেমন বুদ্ধদেব ভট্টাচার্যকে নিয়ে রাজনীতি করেছেন।'

11:34 AM (IST) Feb 16

বাপ্পি লাহিড়ির প্রতি এ.আর.রহমানের শ্রদ্ধাজ্ঞাপন

শ্রদ্ধা বাপ্পি দা, বাপ্পি লাহিড়ি হিন্দি সিনেমার ডিস্কো কিং- বিশিষ্ট শিল্পীকে শ্রদ্ধা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করলেন এ.আর. রহমান, বাপ্পি লাহিড়ির প্রয়াণে শোকে কাতর বিটাউন, একের পর এক সেলেবের পোস্টে ভরছি নেট দুনিয়ার পাতা। 

11:28 AM (IST) Feb 16

বাপ্পি লাহিড়ির প্রতি শ্রদ্ধাজ্ঞাপনে অক্ষয় কুমার

আজ আরও এক রত্নকে আমরা হারালাম, বাপ্পি দা, আপনার গলাই লক্ষ লক্ষ মানুষের নাচের এক অন্যতম কারণ, ধন্যবাদ, আপনার সৃষ্টি দিয়ে যে সুর আমাদের উপহার দিয়েছেন, পরিবারের প্রতি সমবেদনা, ওম শান্তি। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে লিখলেন অক্ষয় কুমার। 

 

 

11:24 AM (IST) Feb 16

বাপ্পি লাহিড়ি প্রয়াণে অজয় দেবগণের শোকজ্ঞাপন

বাপ্পি লাহিড়ি হিন্দি ছবিতে বেশ কিছু কন্টেম্পোরারি স্টাইলের পরিচয় ঘটিয়ে ছিলেন, চলতে চলতে, সুরক্ষা ও ডিস্কো ডান্সার, ওম শান্তি দাদা, তোমার অভাব সারা জীবন অনুভূত হবে। সঙ্গীতজ্ঞ বাপ্পি লাহিড়ি প্রয়াণে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে শোক জ্ঞাপন করলেন অজয় দেবগণ। 

 

 

11:23 AM (IST) Feb 16

বাপ্পি লাহিড়ির মৃত্য়ুতে শোকপ্রকাশ করেছেন মমতা বন্দ্য়োপাধ্যায়

প্রয়াত বিখ্যাত সঙ্গীত শিল্পী বাপ্পি লাহিড়ি। শিল্পীর (Singer Composer Bappi Lahiri ) মৃত্য়ুতে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (CM Mamata Banerjee)। বাপ্পি লাহিড়ির মৃত্যুকালীন তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর। মুম্বইয়ের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

 

 

11:22 AM (IST) Feb 16

বাপ্পি লাহিড়ির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন অমিত শাহ

বিখ্যাত সঙ্গীত শিল্পী বাপ্পি লাহিড়ির ( Singer Composer Bappi Lahiri ) মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ( Union Home Minister Amit Shah) । বাপ্পি লাহিড়ির মৃত্যুকালীন তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর। মুম্বইয়ের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।  'ওম শান্তি' বলে টুইট করে এদিন শোকপ্রকাশ করেছেন  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

 

 

11:06 AM (IST) Feb 16

ছেলের অপেক্ষা, বাপ্পি লাহিড়ির শেষকৃত্য বৃহস্পতিবার

১৬ ফেব্রুয়ারি মৃত্যুর কোলে ঢোলে পড়লেন বাপ্পি লাহিড়ি, তবে শেষ কৃত্য নয় বুধবার, মধ্যরাতের বিমানে বাড়ি ফিরবেন পুত্র বাপ্পা লাহিড়ি, বৃহস্পতিবার হবে শেষকৃত্য, পরিবারের তরফ থেকে এমনটাই জানানো হয়। ত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর, মুম্বইয়ের সিটি কেয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন, ৮০-৯০ দশকের হিট মানেই বাপ্পি লাহিড়ি অন্যতম নাম।