নাগ পঞ্চমী তিথি, এই দিন রাহু, কেতু ও কালসর্প সম্পর্কিত দোষ দূর করার সুবর্ণ সুযোগ

এই বছর নাগ পঞ্চমী তিথি ২৫ জুলাই শুক্রবার উদযাপিত হবে। প্রতি বছর শ্রাবণ মাসে শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে এই উত্সব পালন করা হয়। নাগ পঞ্চমীর দিন নাগদেবতা ও মা মণসার পুজো করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই দিনে নাগ দেবের পুজো করলে রাশিফলে রাহু ও কেতু সম্পর্কিত ত্রুটিগুলি দূর হয়। সাপের ভয় এবং সাপের কামড় থেকে মুক্তি পেতে নাগ পঞ্চমীতে কালসার্প যোগও পুজো করা হয়। এই দিনে মা মণসার পুজো করে পরিবারের রক্ষা করার জন্য আরাধনা করা হয়। নাগ পঞ্চমীর মুহুর্ত, উপবাস পদ্ধতি এবং গুরুত্ব সম্পর্কে।

deblina dey | Published : Jul 21, 2020 6:39 AM IST

17
নাগ পঞ্চমী তিথি, এই দিন রাহু, কেতু ও কালসর্প সম্পর্কিত দোষ দূর করার সুবর্ণ সুযোগ

নাগ পঞ্চমীর তিথি-

পঞ্চমী তিথি ২৪ জুলাই শুক্রবার দুপুর ২ টো বেজে ৩৩ মিনিটে শুরু, পঞ্চমীর শেষ- ২৫ জুলাই শনিবার বেলা ১২ টা বেজে ১ মিনিটে। 

27

নাগ পঞ্চমীর পূজা মুহুর্ত- 

২৫ জুলাই শনিবার সকাল ৫ টা বেজে ৩৮ মিনিট থেকে সকাল ৮ টা বেজে ২২ মিনিট পর্যন্ত ২ ঘন্টা ৪৩ মিনিট এই যোগ থাকবে।
 

37

নাগ পঞ্চমীর দিনটির গুরুত্ব বলে যে নাগ পঞ্চমীর উপাসনা নিষ্ঠার সঙ্গে পালন করেন নাগদেব গোপন তাঁর সম্পদ রক্ষা করেন। এই কারণে নাগপঞ্চমীর দিন পুজো করলে জীবনে ধন-সম্পদ ও সমৃদ্ধি লাভ করে। 

47

এই দিনে পুজো করলে মনের ইচ্ছে পূরণ হয়। যে ব্যক্তির রাশিতে কালসর্প দোষ রয়েছে, তিনি এই দশা এড়াতে নাগ পঞ্চমী উপবাস পালন করতে পারেন।

57

নাগ পঞ্চমীর উপাসনা পদ্ধতি-

নাগ পঞ্চমীর উপবাসের প্রস্তুতি শুরু হয় চতুর্থীর দিন থেকে। চতুর্থীতে একবেলা আহার গ্রহণ করে পঞ্চমীর দিন ভোরে ঘুম থেকে উঠে পুজোর জন্য নাগদেবের ছবি মূর্তি স্থাপন করতে হয়। তার পরে হলুদ, সিঁদুর, নৈবেদ্য এবং ফুল অর্পণ করে নাগ দেবতার পুজো করতে হয়। 

67

পুজোর সামনে আসন পেতে দিয় হয়, যার উপর বসে সাপ দেবতার কাছে পুজো অর্পণ করুন। এই পুজোর অন্যতম উপাদান হয় দুধ ও কলা। 

77

পুজো শেষে নাগ দেবতার আরতি করুন। অবশেষে শুনুন নাগ পঞ্চমীর বই। বাংলায় বহু প্রাচীণকাল থেকেই এই প্রথা মেনে নাগপঞ্চমীতে পুজো হয়ে আসছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos