বছরের এই ৫ দিন মেনে চলুন নিয়ম, আর দূর করুন আর্থিক সমস্যা

হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে, সপ্তাহের প্রতিটা দিন কোনও না কোনও দেবদেবীর প্রতি নিবেদিত থাকে। বৃহস্পতিবারে দেবী লক্ষ্মীর পুজো হয়। দেবী লক্ষ্মী হলেন ধন সম্পদ ও অর্থের দেবী। তিনি তার উপর কৃপা করেন, তাঁর অর্থ সমস্যা চির জীবনের মত দূর হয়। শাস্ত্রে বর্ণিত বছরের পাঁচটি বিশেষ দিন রয়েছে, যে দিন মা লক্ষ্মী পুজো করলে তিনি সন্তুষ্ট হন। এই পাঁচ দিনে পুজো করুন আর দূর করুন সমস্ত আর্থিক সমস্যা।

deblina dey | Published : Aug 31, 2020 5:16 AM IST / Updated: Aug 31 2020, 11:39 AM IST

16
বছরের এই ৫ দিন মেনে চলুন নিয়ম, আর দূর করুন আর্থিক সমস্যা

রাধাষ্টমী- ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টমীতে রাধাষ্টমীর উৎসব পালিত হয়। শুক্লপক্ষের অষ্টমী থেকে কৃষ্ণপক্ষের অষ্টমী পর্যন্ত কালকে সুরাইয়া বলা হয়। এটি অত্যন্ত পবিত্র সময়, কারণ এই মহাপরবকে লক্ষ্মী সাধনার উৎসব হিসাবে বিবেচনা করা হয়।

26

এই যুগে, যক্ষিনী এবং যোগিনী অনুশীলনের অত্যন্ত গুরুত্ব রয়েছে এবং ধর্মীয় বিশ্বাসে, যক্ষী-যক্ষিনী স্থূল সমৃদ্ধির গন্তব্যকে বিবেচনা করে। কুবের হলেন যক্ষরাজ এবং লক্ষ্মী যক্ষিনী। ভক্তরা এই সময় নিষ্ঠার সঙ্গে মহালক্ষ্মীর উপাসনা করলে, মায়ের বিশেষ কৃপা তাঁর উপর থেকে যায়।

36

শারদ পূর্ণিমা- মা লক্ষ্মীর পুজো হয় শারদ পূর্ণিমায়। একটি ধর্মীয় বিশ্বাস আছে যে এই দিনে, দেবী লক্ষ্মী রাতে মর্তে আসেন এবং তাঁর ভক্তদেরকে ধন সম্পদের উপহার দেন। শারদ পূর্ণিমা আশ্বিন মাসের উজ্জ্বল পাক্ষিকের পূর্ণিমার দিন। হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে, যে ব্যক্তি সারা রাত ধরে মা লক্ষ্মীর পুজো করে, তার সংসারে কোনওদিন দারিদ্র্যতা ছাপ পড়ে না। 

46

রুক্মিণী অষ্টমী-  শ্রীকৃষ্ণের স্ত্রী রুক্মিণীকে দেবী লক্ষ্মীর অবতার বলে মনে করা হয়। রুক্মিণী অষ্টমী পৌষ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে পালিত হয়। ভগবান কৃষ্ণও অষ্টমী তিথিতে জন্মগ্রহণ করেছিলেন। অষ্টমী তিথি প্রতিটি কাজের জন্য শুভ বলে বিবেচিত হয়। বিশ্বাস করা হয় যে, যে ব্যক্তি শ্রীকৃষ্ণের সঙ্গে ভগবান রুক্মিণীকে উপাসনা করেন, তাদের বাড়িতে কখনও অর্থের অভাব হয় না, সর্বদা সুখ ও সমৃদ্ধি বজায় থাকে।

56

বরদ লক্ষ্মী- দীপাবলির মতো, এই দিন গণেশ এবং লক্ষ্মীর পুজো করা হয়। শাস্ত্রে মাতৃ লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ পাওয়ার জন্য বলা হয়েছে যে এই দিনে মহিলারা যদি স্বামীর সঙ্গে বসে দেবী লক্ষ্মীর পুজো করেন তবে তা আরও ভালো ফল দেয়। 

66


দীপাবলি- হিন্দু ধর্মের বৃহত্তম উৎসব। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যার দিন দীপাবলির উৎসব উদযাপিত হয়। মা লক্ষ্মীকে খুশি করার জন্য দিওয়ালি রাতটি খুব ভাল বলে বিবেচিত হয়, এতে মা বৈভবও আশীর্বাদ করেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos