দুঃখ থেকে মুক্তি পেতে চাইলে আচার্য চাণক্যের এই কথাটি সর্বদা মনে রাখুন

অর্থশাস্ত্র এবং চাণক্য নীতি নামক দুইটি গ্রন্থ চাণক্য রচনা করেছিলেন বলে মনে করা হয়। অর্থশাস্ত্র গ্রন্থে অর্থনীতি, রাষ্ট্রের কল্যাণকারী ভূমিকা, পররাষ্ট্রনীতি, সামরিক কৌশল, শাসকের ভূমিকা সম্বন্ধে বিশদে বর্ণনা করা হয়েছে। চাণক্য প্রাচীন ভারতের অন্যতম বিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান তক্ষশীলা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষালাভ করেন ও পরবর্তীকালে এই বিশ্ববিদ্যালয়ে তিনি আচার্য্য হিসেবে দায়িত্ব পালন করেন। বেদ সম্বন্ধে একজন পণ্ডিত ছিলেন এবং বিষ্ণুর উপাসক ছিলেন।
 

deblina dey | Published : Aug 7, 2022 5:25 AM IST

17
দুঃখ থেকে মুক্তি পেতে চাইলে আচার্য চাণক্যের এই কথাটি সর্বদা মনে রাখুন

আচার্য চাণক্য তার নীতিশাস্ত্র গ্রন্থে মানুষের আগ্রহের কথা মাথায় রেখে অনেক দরকারী কথা বলেছেন। এখানে আজ আমরা আপনাকে আচার্যের বলা কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে বলব, যা ধাপে ধাপে আপনার জন্য সহায়ক হতে পারে।
 

27

আচার্য বলেছেন যে কোনও দুঃখের মূল কারণ অতিরিক্ত আসক্তি। দুঃখ-কষ্ট এড়াতে হলে আসক্তি ত্যাগ করা খুবই জরুরি। যে ব্যক্তি তার পরিবারের সঙ্গে খুব সংযুক্ত, সে সর্বদা ভয় এবং দুঃখের মধ্যে থাকে। 
 

37

তবে যিনি প্রতিটি মুহূর্তকে উৎসবে পরিণত করেছেন, অর্থাৎ আনন্দে জীবনযাপন করেছেন, যিনি অভিযোগ কম করেছেন এবং প্রতিটি ছোট অর্জনের জন্য ঈশ্বরকে ধন্যবাদ জানিয়েছেন, এমন ব্যক্তি দুঃখকেও ভয় পান। সে তার কাছেও আসে না।

47

আচার্য নীতিশাস্ত্রে বলেছেন যে একজন রাজার শক্তি তার শক্তিশালী বাহুতে, একজন ব্রাহ্মণের শক্তি তার আধ্যাত্মিক জ্ঞানে এবং একজন মহিলার শক্তি তার সৌন্দর্য, যৌবন এবং মিষ্টি কথাবার্তায়। এই লোকেরা যদি তাদের ক্ষমতাকে সঠিকভাবে ব্যবহার করে তবে তারা যে কোনও কিছু অর্জন করতে পারে।
 

57

আচার্য চাণক্যও সুস্থ শরীরকে প্রথম সুখ বলে মনে করেন এবং সর্বদা শরীর ও স্বাস্থ্যের যত্ন নেওয়ার পরামর্শ দিতেন। আচার্য বলেছেন যে ধন, বন্ধু, স্ত্রী, রাষ্ট্র সবকিছুই ফিরে পাওয়া যায়, কিন্তু এই দেহ ফিরে পাওয়া যায় না। সুতরাং এর যত্ন নিন এবং তা থেকে ভালো কাজ করুন, যাতে আপনি চলে যাওয়ার পরেও লোকেরা আপনাকে স্মরণ করে।
 

67

আপনি যখনই জীবন সম্পর্কে চিন্তা করেন, একবার আপনাকে অবশ্যই বুঝতে হবে যে অনুশোচনা কখনও অতীতকে পরিবর্তন করতে পারে না এবং আপনার উদ্বেগ কখনই ভবিষ্যতকে ভাল করতে পারে না। যা পরিবর্তন সম্ভব, বর্তমান সময়ে তা করা যেতে পারে। তাই বর্তমান সময়ে একাগ্রতার সঙ্গে পরিশ্রম করুন।
 

77

আচার্য বিশ্বাস করতেন যে শুধুমাত্র দুজন মানুষ বোঝার বিষয়ে কথা বলতে পারে, একজন বয়স্ক এবং অন্যজন যারা অল্প বয়সে অনেক হোঁচট খেয়েছেন। বার্ধক্য এবং পদস্খলন দ্বারা, উভয় উপায়ে অভিজ্ঞতা লাভ করে।
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos