শুভ অক্ষয় তৃতীয়া, জেনে নিন পবিত্র এই তিথি সম্পর্কিত ৭ বিশেষ বিষয়

প্রতি বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে এটি পালিত হয়। স্বয়ম সিদ্ধি তিথিতে বিবাহ, গৃহপ্রবেশ, শিল্পের মতো সমস্ত শুভ কাজ শুরু করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্রের মতে, অক্ষয় তৃতীয়া উপলক্ষে সূর্য ও চন্দ্র তাদের উচ্চ রাশিতে থাকে। আসুন জেনে নিই অক্ষয় তৃতীয়ার সঙ্গে সম্পর্কিত ৭টি বিশেষ বিষয়।

deblina dey | Published : May 3, 2022 3:29 AM IST

18
শুভ অক্ষয় তৃতীয়া, জেনে নিন পবিত্র এই তিথি সম্পর্কিত ৭ বিশেষ বিষয়

সনাতন ধর্মে অক্ষয় তৃতীয়ার গুরুত্ব অনেক বেশি। এই তারিখের জন্য কোন ভালো মুহুর্তার প্রয়োজন নেই। এ বছর অক্ষয় তৃতীয়া ৩রা মে। অক্ষয় তৃতীয়া এমন একটি তিথি যা নাম অনুসারে শুভ ফল দেয়। প্রতি বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে এটি পালিত হয়। স্বয়ম সিদ্ধি তিথিতে বিবাহ, গৃহপ্রবেশ, শিল্পের মতো সমস্ত শুভ কাজ শুরু করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্রের মতে, অক্ষয় তৃতীয়া উপলক্ষে সূর্য ও চন্দ্র তাদের উচ্চ রাশিতে থাকে। আসুন জেনে নিই অক্ষয় তৃতীয়ার সঙ্গে সম্পর্কিত ৭টি বিশেষ বিষয়।
 

28

বিশ্বাস অনুসারে, অক্ষয় তৃতীয়াকে শুভ কাজের জন্য সেরা দিনগুলির মধ্যে একটি হিসাবে  মনে করা হয়। এই দিনটি সকলের জীবনে সাফল্য নিয়ে আসে। অতএব, এই দিনে একটি নতুন যান নেওয়া, একটি বাড়িতে প্রবেশ বা গয়না কেনার মতো কাজগুলি করা হয়। নতুন জমি কেনা, শেয়ারবাজারে বিনিয়োগ, নতুন ব্যবসা শুরু করাও অক্ষয় তৃতীয়ার দিনে খুবই উপকারী।
 

38

এটা বিশ্বাস করা হয় যে অক্ষয় তৃতীয়ার দিনে যে কাজই করা হোক না কেন তাতে ঈশ্বরের আশীর্বাদ থাকে। অক্ষয় তৃতীয়ায় শুভ কর্মের ফল কখনও শেষ হয় না। অন্য দিকে যে ব্যক্তি এই দিনে অপকর্ম করে তাকেও বহুগুণে ফল ভোগ করতে হয়।
 

48

অক্ষয় তৃতীয়ায় কেনাকাটার গুরুত্ব আজকের পরিবেশ সম্পূর্ণ বদলে গেছে। আসলে, এই দিনটির গুরুত্ব কেনাকাটা করা নয়, জিনিস কেনার জন্য আপনার জমা হওয়া অর্থ বিনিয়োগ করা।
 

58

বিশ্বাস অনুসারে, কলিযুগের নেতিবাচক প্রভাব এড়াতে অক্ষয় তৃতীয়ায় গণেশ-লক্ষীর পূজা করা উচিত। এই দিনে দানও করতে হবে। এতে করে পরের জন্মে অবশ্যই সমৃদ্ধি, ঐশ্বর্য ও সুখ লাভ হয়।কথিত আছে এই দিন কুবের লক্ষ্মী পুজো করেছিলেন।

68

অক্ষয় তৃতীয়া হল খারাপ ভাগ্যকে সৌভাগ্যে রূপান্তর করার সেরা দিন। বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে, দাতব্য শক্তির রূপান্তরের সঙ্গে জড়িত। স্বয়ম সিদ্ধি তিথিতে বিবাহ, গৃহপ্রবেশ, শিল্পের মতো সমস্ত শুভ কাজ শুরু করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। 

78

অক্ষয় তৃতীয়া উপলক্ষে সূর্য ও চন্দ্র তাদের উচ্চ রাশিতে থাকে।  অক্ষয় তৃতীয়ার দিন, মা গঙ্গা ভগবান বিষ্ণুর পায়ে নেমেছিলেন। এই দিন থেকেই সত্যযুগ, দ্বাপর ও ত্রেতাযুগের সূচনা হয় বলে মনে করা হয়।

88

অক্ষয় তৃতীয়ার দিনে, চারটি ধামের মধ্যে একটি, ভগবান বদ্রীনাথের দরজা খোলা হয়। এই দিনে শ্রী বিহারীর চরণ বৃন্দাবনে বছরে একবার দেখা যায়। মৎস্য পুরাণ অনুসারে, অক্ষয় তৃতীয়ার দিনে ধান ও প্রদীপ দিয়ে ভগবান বিষ্ণুর পূজা করা উচিত, এর ফলে তাঁর বিশেষ কৃপা পাওয়া যায়।
 

Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos