'কেন ভাল লোকেরা সর্বদা দুঃখ পান', বিলে-কে এই প্রশ্নের ব্যাখ্যা দিয়েছিলেন রামকৃষ্ণ পরমহংস

রামকৃষ্ণ কথামৃত, কথিত আছে যে রামকৃষ্ণ পরমহংস মা কালীকে খাবার নিজের হাতে খাবার খাওয়াতেন। ঠাকুর একজন বিখ্যাত চিন্তাবিদ, ধর্মগুরু এবং প্রেরণা ছিলেন। রামকৃষ্ণ পরমহংস স্বামী বিবেকানন্দের গুরু ছিলেন। যখনই বিবেকানন্দ সমস্যায় পড়তেন বা মনে কোনও বিষয়ে মনে চঞ্চল থাকত, তিনি প্রায়শই তাঁর প্রশ্নের উত্তর খুঁজতে তাঁর গুরু রামকৃষ্ণ পরমহংসের কাছে পৌঁছে যেতেন। 

deblina dey | Published : Aug 17, 2020 3:58 AM IST

17
'কেন ভাল লোকেরা সর্বদা দুঃখ পান', বিলে-কে এই প্রশ্নের ব্যাখ্যা দিয়েছিলেন রামকৃষ্ণ পরমহংস

একবার স্বামী বিবেকানন্দ তাঁর গুরু রামকৃষ্ণ পরমহংসকে জিজ্ঞাসা করেছিলেন কেন ভাল লোকেরা সর্বদা দুঃখ পান এবং রামকৃষ্ণ পরমহংস তাদের খুব সহজে উত্তর দিয়েছিলেন-

27

ঠাকুর বলেছিলেন, জীবনের ক্রিয়াকলাপ তোমাকে ঘিরে থাকবে, তবে উত্পাদনশীলতা তোমাকে মুক্তি দেবে। তাই জীবনকে বিশ্লেষণ করা বন্ধ কর, এটি জীবনকে আরও জটিল করে তোলে। 

37

শুধু জীবন কাটাও, যেমন ভাবে তোমার মন চায়। আর মন খারাপ! তা অভ্যাসের কারণে হয়, এর কারণেই তুমি (বিলে) খুশি নও।

47

রামকৃষ্ণ পরমহংস আরও বলেছিলেন, হীর ঘষলেই কেবল জ্বলজ্বল হয়। খাঁটি হয়ে উঠতে সোনাকে আগুনে গরম করতে হয়। ভাল মানুষ দুঃখিত তখনই পায় যখন ঈশ্বর তাঁর পরীক্ষা নেন। 

57

পরীক্ষার মধ্য দিয়ে গেলেই এই অভিজ্ঞতা জীবনকে উন্নত করে তোলে, অকেজো নয়। আর অভিজ্ঞতা প্রতিটি অর্থে কঠোর শিক্ষকের মতো। প্রথমে তিনি পরীক্ষা দেন এবং তারপরে শিক্ষা দেন। 

67

তাই বিপদে পড়লে সর্বদা মন শক্ত রাখ, ঈশ্বরের কাছে প্রার্থণা কর। কারণ কোনও প্রার্থনা বৃথা যায় না। নিজের প্রতি বিশ্বাস রাখ এবং ভয়কে দূরে রাখ। 

77

জীবনকে তোমায় আবিষ্কার করতে হবে, এর সমস্ত সমস্যা তোমায় সমাধান করতে হবে তবেই তুমি সঠিক জীবনে সঠিক অঙ্ক কষতে পারবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos