Festivals In January: জানুয়ারি মাস জুড়ে রয়েছে একাধিক পুজো, জেনে নিন কবে কোন দেবতা পুজিত হবেন

কথায় আছে বাঙালির ১২ মাসে ১৩ পার্বণ। শিব, পার্বতী, গণেশ, কার্তিক পুজো তো বটেই। আছে একাধিক ব্রতর (Vrat) উল্লেখ। তবে শুধু বাঙালি নয়, হিন্দু শাস্ত্রে রয়েছে একাধিক পুজোর উল্লেখ। দেবতাকে তুষ্ট করতে ও জীবনের সর্বক্ষেত্রে সাফল্য অর্জন করতে পালন করা হয় এই সকল ব্রত। আজ রইল এমনই দশটি পুজোর উল্লেখ। যা পালিত হবে জানুয়ারি (January) মাস ব্যাপী। জেনে নিন কবে কোন দেবতা পুজিত হবেন। কোন দেবতার আরাধনা করলে মিলবে শুভ ফল। 

Sayanita Chakraborty | Published : Jan 4, 2022 7:04 AM IST / Updated: Jan 04 2022, 12:36 PM IST

110
Festivals In January: জানুয়ারি মাস জুড়ে রয়েছে একাধিক পুজো, জেনে নিন কবে কোন দেবতা পুজিত হবেন

চলতি মাসের ৬ জানুয়ারি পড়েছে বিনায়ক চতুর্থী। এদিন ভগবান গণেশের পুজো করা হয় বিনায়ক চতুর্থীতে। শাস্ত্র মতে, দুটি চন্দ্র পাক্ষিক একটি হিন্দু মাস তৈরি হয়। কৃষ্ণপক্ষে পালিত ব্রতকে বলে সংকট হর চতুর্থী। আর শুক্লপক্ষে পালিত ব্রতকে বলে বিনায়ক চতুর্থী (Vinayak Chaturthi)। 

210

প্রভু মুরুগানকে উৎসর্গ করা হয় এই দিনটি। ষষ্ঠী তিথি, শুক্ল পক্ষে স্কন্দ ষষ্ঠী ব্রত পালন করা হয়। এই পুজো তামিলে বেশি প্রচলিত। ৭ জানুয়ারি পালিত হবে স্কন্দ ষষ্ঠী ব্রত (Skanda Shashti Vrat)।

310

দশম শিখ গুরু গুরু গোবিন্দ সিং জয়ন্তী জন্ম গ্রহণ করেছিলেন ১৬৬৬ সালের পৌষ মাসের সপ্তমী তিথি, শুক্লপক্ষে। সেই অনুসারে তাঁর জন্ম তিথি পড়েছে ৯ জানুয়ারি। এদিন পালিত হবে গুরু গোবিন্দ সিং জয়ন্তী (Guru Gobind Singh Jayanti)।

410

চন্দ্র পাক্ষিকের একাদশী তিথিতে ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়। তাই বছরে ২৪টি একাদশী পালন হয়। এই মাসে ১৩ ও ২৮ জানুয়ারি পালিত হবে একাদশী। ১৩ তারিখ পৌষ পুত্রদা একাদশী ও ২৮ তারিখ হল ষষ্ঠীলা একাদশী।

510

পঞ্জাবের লোহরি, তামিলনাড়ুতে পোঙ্গল, ভারতের বিভিন্ন রাজ্যে মকর সংক্রান্তি, গুজরাটে উত্তরায়ণ ও অসামে বিহু পালিত হবে চলতি মাসেই। পর পর পড়েছে এই উৎসব। ১৩ জানুয়ারি লোহরি, ১৪ জানুয়ারি পোঙ্গল, মকর সংক্রান্তি, উত্তরায়ণ পালিত হবে। আর ১৫ জানুয়ারি পালিত হবে বিহু।

610

শিব ভক্তরা ভক্তরা চন্দ্র পাক্ষিকের ত্রয়োদশী তিথিতে পালন করেন প্রদোষ ব্রত। কথিত আছে, উপবাস করে নিষ্ঠার সঙ্গে প্রদোষ ব্রত (Prodosh Brata) পালন করলে সব কাজে সফল হবেন। বছরে ২৪টি প্রদোষ ব্রত পালিত হয়। চলতি মাসে দুদিন প্রদোষ ব্রত পালিত হবে। ১৫ ও ৩০ জানুয়ারি পালিত হবে প্রদোষ ব্রত। 

710

থাইপুসাম হল শিব ও দেবী পার্বতীর পুত্র ভগবান কার্তিকের পুজো। এটি তামিল ভক্তদের উৎসব। ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া শ্রীলঙ্কা ও বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয়। এই বছর ১৮ জানুয়ারি পড়েছে থাই পুসাম (Thai Pusam)।

810

ভগবান গণেশের কৃপা পেতে পালন করুন সংকষ্টী চতুর্থী ব্রত (Sankashti Chaturthi Vrat)। কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে পালিত হয় সংকষ্টী চতুর্থী ব্রত। এই দিনটি গণেশকে উৎসর্গ করা হয়। সংকত অর্থ ঝামেলা বা বাধা। সংকট কাটাতে এই ব্রত রাখতে পারেন। পঞ্জিকা অনুসারে ২১জানুয়ারি পালিত হবে সংকষ্টী চতুর্থী ব্রত। 

910

স্বামী বিবেকানন্দের জন্ম তিথিকেই বলা হয় বিবেকানন্দ জয়ন্তী। হিন্দু ক্যালেন্ডার অনুসারে বিবেকানন্দ সপ্তমী তিথিতে জন্ম গ্রহণ করেন। সেই মত অনুসারে পৌষের কৃষ্ণপক্ষে পালিত হয় বিবেকানন্দ জয়ন্তী (Vivekananda Jayanti)। ২৫ জানুয়ারি পালতি হবে বিবেকানন্দ জয়ন্তী।

1010

কৃষ্ণপক্ষের (চাঁদের অস্তমিত পর্ব) চতুর্দশী তিথিতে (চতুর্দশ দিন), পালিত হয় শিবরাত্রি। এই দিনটি ভগবান শিবকে উৎসর্গ করা হয়। মনের যে কোনও বাসনা পূরণে পালন করুন শিবরাত্রি। চলতি মাসে ৩০ তারিখ পড়েছে শিবরাত্রি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos