৫ জুলাই রবিবার উপচ্ছায়া চন্দ্রগ্রহণ, ভারতে কবে এবং কখন এই গ্রহণ দেখা যাবে

২০২০ সালের তৃতীয় চন্দ্রগ্রহণ হতে চলেছে আগামীকাল। অর্থাৎ রবিবার, ৫ জুলাই। ভারতীয় সময় অনুসারে, এই চন্দ্রগ্রহণটির যোগ শুরু হবে সকাল ৮.৩৭ মিনিটে শুরু হবে এবং চলবে দুপুর ২টো ৪৩ মিনিট পর্যন্ত। এই চন্দ্রগ্রহণ বেলা ১১:২২ মিনিটে শীর্ষে থাকবে। এই চন্দ্রগ্রহণ ২ ঘন্টা ৪৩ মিনিটের সময়কালের জন্য চলবে।

Asianet News Bangla | Published : Jul 4, 2020 5:00 AM IST

17
৫ জুলাই রবিবার উপচ্ছায়া চন্দ্রগ্রহণ, ভারতে কবে এবং কখন এই গ্রহণ দেখা যাবে

জ্যোতিষশাস্ত্র অনুসারে এই চন্দ্রগ্রহণটি ধনু রাশিতে হতে চলেছে। এছাড়া ভারতীয় সময় অনুসারে এই গ্রহণের যোগ দিনের বেলায় থাকায় ভারত দেখে এই গ্রহণ দেখা যাবে না। 

27

যখন একই সরলরেখায় পৃথিবী, চাঁদ ও সূর্যের মধ্যে আসে, তখন পৃথিবীর ছায়ার জন্য চাঁদে সূর্যের আলো পৌঁছায় না, ফলে চাঁদকে তখন কিছু সময়ের জন্য দেখা যায় না। 

37

অর্থাৎ পৃথিবী পৃষ্ঠের কোন দর্শকের কাছে চাঁদ আংশিক বা সম্পূর্ণরূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। তখন একে সংক্ষেপে চন্দ্রগ্রহণ বলে। 

47

৫ জুলাই অনুষ্ঠিত চন্দ্রগ্রহণ যা একটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। এই দিনটিতে গুরু পূর্ণিমাও রয়েছে, যা একটি দুর্দান্ত কাকতালীয় যোগ। 

57

এই চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না। কিছু জ্যোতিষী বিশ্বাস করেন যেহেতু এইগ্রহণটি ভারতে দৃশ্যমান হবে না, তাই ভারতে এটি প্রভাব ফেলবে না। 

67

এই চন্দ্রগ্রহণ মূলত ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া, প্যাসিফিক এবং অ্যান্টার্কটিকায় দৃশ্যমান হবে। সেখানকার লোকেরা এই চন্দ্রগ্রহণ দেখতে পাবে।

77

 জ্যোতিষীদের মতে এই চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না। এমন পরিস্থিতিতে এর সূটাক সময়কাল বৈধ হবে না। ধারণা করা হয় যে সূর্যক কালটি চন্দ্রগ্রহণের ৯ ঘন্টা আগে শুরু হয়, তবে এই চন্দ্রগ্রহণ একটি ছায়া চন্দ্রগ্রহণ, সুতরাং এটি সূতাক কাল হিসাবে বিবেচিত হবে না।

Share this Photo Gallery
click me!
Recommended Photos