Apple Car: আসছে 'আই কার' - অ্যাপেলের তৈরি প্রথম গাড়ি, দেখুন ছবিতে ছবিতে

এতদিনে বোধহয় সকলেই জেনে গিয়েছেন, বৈদ্যুতিন গাড়ি (Electric Car) তৈরিতে হাত দিয়েছে 'অ্যাপেল' (Apple) সংস্থা। সংস্থার পক্ষ থেকে বেশ কয়েকবার তা জানানো হয়েছে। তবে, অ্যাপলের তৈরি গাড়িটি কেমন দেখতে হবে, তাতে কী কী সুযোগ সুবিধা থাকবে - বরাবর তা গোপন রেখে এসেছে সংস্থা। তবে, এবার সামনে এল তাদের তৈরি এই অসামান্য গাড়িটির থ্রিডি রেন্ডার করা মডেলের (3d Rendered Model) প্রথম ছবি।
 

Web Desk - ANB | Published : Dec 12, 2021 7:37 PM IST / Updated: Jan 02 2022, 06:41 PM IST

18
Apple Car: আসছে 'আই কার' - অ্যাপেলের তৈরি প্রথম গাড়ি, দেখুন ছবিতে ছবিতে

অ্যাপেলের তৈরি বৈদ্যুতিন গাড়ির থ্রিডি মডেলগুলি রেন্ডার করছে ভ্যানারমা (Vanarama) নামে একটি ব্রিটিশ কার লিজ সংস্থা। তাদের দাবি, ইলেকট্রিক গাড়ির জন্য অ্যাপল যে সমস্ত পেটেন্ট দাখিল করেছে, সেই অনুযায়ীই এই ডিজাইন করা হয়েছে। তার সঙ্গে শিল্পী অ্যাপেলের চিরন্তন নকশার ভাষাকে একত্রিত করেছেন। অর্থাৎ, নকশাটি আইফোন, ম্যাকবুক এবং অন্যান্য অ্যাপেলের তৈরি পণ্য দ্বারা অনুপ্রাণিত। 
 

28

ভানারমার তৈরি থ্রিডি মডেল থেকে স্পষ্ট, যে অ্যাপেলের বৈদ্যুতিন গাড়িটির নকশা হতে চলেছে মিনিমালিস্টিক শৈলির। গাড়িটির বডি একেবারে মসৃণভাবে এবং অবাধে প্রতিটি দিকে প্রসারিত হয়েছে। শুধুমাত্র গাড়ির সামনে এবং পিছনের দিকে বাঁক রয়েছে। অর্থাৎ, গাড়ির বডি বিভিন্ন প্যানেল জুড়ে তৈরির বদলে, একটি অবিচ্ছিন্ন অংশে তৈরি করা হচ্ছে।
 

38

বডি অংশে বাড়তি সংযোগ বলতে শুধুমাত্র গাড়ির চারটি দরজা। এগুলি গাড়ির প্রতিটি প্রান্তের দিকে খোলে, অর্থাৎ, সামনের দুটি দরজা খোলে সামনের দিকে এবং পিছনের দুটি দরজাটি খুলবে পিছনের দিকে। সামনে ও পিছনের দরজার মাঝে কোনও স্তম্ভ থাকছে না। দরজার হাতলগুলি, রিট্র্যাক্টেবল বা প্রত্যাহারযোগ্য। গাড়িটিতে চাকাও দেওয়া হচ্ছে বেশ বড় মাপের। 
 

48

অ্যাপল গাড়ি প্রস্তুতকারক নয়। তারা প্রাথমিকভাবে একটি প্রযুক্তি সংস্থা। তাই গাড়ির বডির নকশার থেকেও প্রত্যাশা বেশি রয়েছে গাড়ির ভিতরে কী থাকছে তাই নিয়ে। ছবি অনুযায়ী, গাড়ির ইন্টিরিয়রে খুব বেশি জিনিসপত্র না দেওয়া হলেও, নকশাটি অত্যন্ত মার্জিত। 
 

58

এর আগে অ্যাপল থেকে ইঙ্গিত দেওয়া হয়েছিল, তাদের গাড়িটি পুরোপুরি স্বায়ত্তশাসিত হতে পারে। অর্থাৎ, নিজে নিজেই চলবে। তাই, স্টিয়ারিং হুইল বাদ দেওয়া হবে। তবে, প্রকাশিত ছবিতে শিল্পী অ্যাপলের গাড়িতে ফর্মুলা ওয়ান গাড়ির মতো মকশার একটি স্টিয়ারিং হুইল দিয়েছেন। ২০২৫ সালের মধ্য়েই বৈদ্যুতিন গাড়িটি বাজারে আনতে চায় অ্যাপল। তাই, এত দ্রুত  গাড়িগুলি স্বায়ত্তশাসিত করা যাবে না বুঝেই সম্ভবত সিদ্ধান্ত বদলানো হয়েছে। 
 

68

এছাড়া, গাড়িটিতে সাধারণ জ্বালানি চালিত গাড়ির মতোই ক্লাচ, ব্রেক ও অ্য়াক্সিলেটরের প্যাডেল রয়েছে। পাশে মসৃণ এবং স্মার্ট গিয়ার রয়েছে। তবে, পুরো ড্যাশবোর্ড জুড়েই একটি এলইডি ডিসপ্লেও দেখা যাচ্ছে। অ্যাপলের তৈরি গাড়িতে তাদের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট 'সিরি'র সমর্থন মিলবে বলেই সকলে আশা করছেন। এই ডিসপ্লেটি সেই ধারণাকেই আরও উসকে দিয়েছে। কাজেই, পুরোপুরি স্বায়ত্তশাসিত প্রযুক্তিতে না চললেও, কিছু পরিমাণে তা ব্যবহার করা হবে, তা বোঝাই যাচ্ছে। 
 

78

এর আরও ইঙ্গিত রয়েছে, গাড়িটির আসনগুলিতে। নকশায় দেখা যাচ্ছে গাড়ির ভিতরে চারটি আসনই ঘূর্ণায়মান। অর্থাৎ, চাইলে সামনের দুটি আসন ঘুরিয়ে, একে অপরের মুখোমুখি বসতে পারেন যাত্রীরা। গাড়িটি নিজে নিজে ড্রাইভ করতে পারলে, তবেই, চালকের পক্ষে সামনের আসন ঘুরিয়ে পিছনে মুখ করে বসা সম্ভব।
 

88

এই নকশা অবশ্যই নিশ্চিত কিছু নয়। তবে, এগুলি অ্যাপলের দাখিল করা পেটেন্টগুলির ভিত্তিতে তৈরি বলে, অ্যাপলের তৈরি গাড়িটি ঠিক কেমন হতে পারে, তা এই নকশাগুলি থেকে কল্পনা করা সম্ভব। অপেক্ষা আর মাত্র ৩ বছরের। তারপরই বাজারে আসবে প্রথম 'আই কার'।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos