Ola Electric scooter - বাজারে এল 'ওলা'র প্রথম স্কুটার, মালিক কাছে এলে নিজেই বলে ওঠে 'হাই'

৭৫তম স্বাধীনতা দিবসের দিন আনুষ্ঠানিকভাবে বাজারে এল মোবইল ক্যাব পরিষেবা সংস্থা 'ওলা'র তৈরি প্রথম ইলেকট্রিক স্কুটার এস ১। আর এর শোরুম মূল্য মাত্র ৯৯,৯৯৯ টাকা। এই স্কুটারটি দুটি মডেল রয়েছে - এস ১-এর দাম ৯৯,৯৯৯ টাকা আর এস ১ প্রো মডেলটির দাম ১,২৯,৯৯৯ টাকা। আসুন জেনে নেওয়া যাক দুর্দান্তফিচারওয়ালা এই নতুন ইলেকট্রিক স্কুটারটি সম্পর্কে - 
 

Asianet News Bangla | Published : Aug 15, 2021 3:21 PM IST / Updated: Aug 15 2021, 08:59 PM IST

110
Ola Electric scooter - বাজারে এল 'ওলা'র প্রথম স্কুটার, মালিক কাছে এলে নিজেই বলে ওঠে 'হাই'

আগেই বলা হয়েছে এস ১ মডেলটির দাম ৯৯,৯৯৯ টাকা এবং এস ১ প্রো-এর মূল্য ১,২৯,৯৯৯ টাকা। তবে ভারতের কয়েকটি জায়গায় আরও কম দামে মিলবে এই স্কুটার। দিল্লিতে - এস ১ এর দাম ৮৫,০৯৯ টাকা এবং এস ১ প্রো ১,১০,১৪৯ টাকা, গুজরাতে এস ১ - ৭৯,৯৯৯ টাকা এবং এস ১ প্রো ১,০৯,৯৯৯ টাকা, মহারাষ্ট্রে এস ১ - ৯৪,৯৯৯ টাকা এবং এস ১ প্রো ১,২৪,৯৯৯ টাকা এবং রাজস্থানে এস ১ - ৮৯,৯৬৮ টাকা এবং এস ১ প্রো ১,১৯,১৩৮ টাকা । 

210

তামিলনাড়ুতে ওলা ফিউচারফ্যাক্টরি-তে তৈরি করা হচ্ছে এই স্কুটারগুলি। সংস্থার লক্ষ্য ধীরে ধীরে বছরে ১ কোটি করে স্কুটার উৎপাদন করার মতো ক্ষমতায় পৌঁছানো। দেশে দ্রুত বাড়ছে বৈদ্যুতিন স্কুটারের বাজার, এখন থেকেই সেই বাজার দখল করতে চায় ওলা।
 

310

এই মাসের শুরুতেই ওলা এস ১-এর জন্য প্রি-লঞ্চ বুকিং শুরু হয়েছিল। সবথেকে বড় কথা এই স্কুটারটি ওলার পক্ষ থেকে সরাসরি গ্রাহকের বাড়িতে পৌঁছে দেওয়া হবে। কোনও ডিলারের অংশগ্রহণ লাগবে না। 
 

410

ওলা এস ১ ইলেকট্রিক স্কুটারে রয়েছে ৩.৯ কিলোওয়াটের আওয়ারের ব্যাটারি। বৈদ্যুতিক মোটরে এই ব্যাটারি সর্বোচ্চ ৮.৫ কিলোওয়াট শক্তি সরবরাহ করতে পারে। ৭৫০ ওয়াটের পোর্টেবল চার্জারের মাধ্যমে মাত্র ৬ ঘন্টার পুরো চার্জ করা যায় ব্যাটারিটি। ওলা সুপারচার্জার ব্যবহার করলে মাত্র ১৮ মিনিটে ৫০ শতাংশ পর্যন্ত চার্জ হয়ে যাবে বলে দাবি করেছে সংস্থা।
 

510

ফুল চার্জে ওলা এস ১ ইলেকট্রিক স্কুটার পাল্লা ১৮১ কিলোমিটার। অর্থাৎ, একবার ব্যাটারি ফুল চার্জ হলে, প্রো স্কুটারটি একটানা ১৮১ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। আর সাধারণ মডেলটির পাল্লা ১২১।

610

ওলা এস ১ বৈদ্যুতিক স্কুটারে রয়েছে আকর্ষণীয় বেশ কিছু বৈশিষ্ট্। ৭ ইঞ্চি একটি সম্পূর্ণ ডিজিটাল টাচস্ক্রিন ডিসপ্লে দেওয়া হয়েছে। স্কুটারটির বুটের পরিমাপ ৫০ লিটার, যা ইলেকট্রিক স্কুটারের মধ্যে সর্বোচ্চ। এছাড়া রয়েছে ক্রুজ কন্ট্রোল, রিভার্স মোড, ফুল এলইডি লাইটিং সেটআপ এবং ফাস্ট চার্জিং-এর ক্ষমতা রয়েছে। সামনে এবং পিছনে দুটি ডিস্ক ব্রেক নিয়ে আসে এবং দুই পাশে একটি করে মনো-শক সাসপেনশন দেওয়া হয়েছে।

710

ওলা এস ১-এর অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল স্কুটারটিতে ফোরজি, ওয়াই-ফাই এবং ব্লুটুথ কানেক্টিভিটি দেওয়া হয়েছে। ইন্সট্রুমেন্ট ক্লাস্টারটিতে দেওয়া হয়েছে ৩ জিবির ব়্যাম এবং একটি অক্টা-কোর প্রসেসর। এছাড়া স্কুটারটিতে ইনবিল্ড স্পিকার এবং ভয়েস কমান্ডের সুবিধাও রয়েছে। প্রক্সিমিটি সেন্সর ব্যবহার করে ব্যবহারকারী স্কুটারটির কাছে আসলেই সে বলে উঠবে 'হাই (ব্যবহারকারীর নাম)'। আবার দূরে চলে যাওয়ার সময় বলবে 'বাই (ব্যবহারকারীর নাম)'।

810

ওলা ইলেকট্রিক স্কুটার আনলক করার তিনটি উপায় দেওয়া হয়েছে। স্মার্টফোনের অ্যাপের মাধ্যমে খোলা যাবে। স্কুটারটির স্ক্রিনে পাসওয়ার্ড দিয়ে আর স্কুটারটির কাছে গেলে প্রক্সিমিটি সেন্সরের সাহায্যে। যাদের চাবি হারানোর ভয় আছে, তাদের জন্য এই বৈশিষ্টটি আদর্শ।

910

আগেই বলা হয়েছে ৮.৫ কিলোওয়াট স্কুটারটির পিক পাওয়ার। এতে করে স্কুটারটি মাত্র ৩ সেকেন্ডে ০ থেকে প্রতি ঘন্টায় ৪০ কিলোমিটার গতিবেগ তুলতে পারে। ৫ সেকেন্ডে ওঠে ৬০ কিলোমিটার প্রতি ঘন্টা। ওলা জানিয়েছে, প্রো স্কুটারটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১১৫ কিলোমিটার। আর কম দামের মডেলটি ঘন্টার ৯০ কিলোমিটার। এছাড়া, এই স্কুটারে রয়েছে তিনটি রাইডিং মোড - নর্মাল, স্পোর্ট এবং হাইপার।

1010

ওলা এস ১ ইলেকট্রিক স্কুটারটির মোট ১০টি ভিন্ন রঙের বিকল্প রয়েছে। এরমধ্যে এখনও অবধি যেগুলো সবথেকে জনপ্রিয় হয়েছে সেগুলি হল - কালো, সাদা, নীল, লাল, হলুদ এবং বেগুনি।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos