১ জানুয়ারি থেকে বদল হচ্ছে এই ১০ নিয়মে, জেনে নিন দৈনন্দিন জীবনের এই বড় পরিবর্তনগুলি সম্পর্কে

২০২১ সালের ১ জানুয়ারি থেকে শুরু হবে ১০ টি নয়মে অনেক বড় পরিবর্তন। নতুন বছরে যে পরিবর্তনগুলি ঘটতে চলেছে তা সাধারণ মানুষের জীবন এবং বাজেটকে ব্যাপকভাবে প্রভাবিত করবে। জেনে নেওয়া যাক বছরের প্রথম দিন থেকে অর্থাৎ ১ জানুয়ারী থেকে ব্যাংক এবং বীমা সম্পর্কিত যে বিধিগুলি পরিবর্তন হচ্ছে। এর বাইরে অন্যান্য অনেক ক্ষেত্রেও পরিবর্তন ঘটছে। জেনে নেওয়া যাক নতুন বছরে ১০ টি বড় পরিবর্তন কি হতে চলেছে যা বছরের প্রথম মাস থেকে কার্যকর করা হবে।

deblina dey | Published : Dec 27, 2020 9:16 AM IST

110
১ জানুয়ারি থেকে বদল হচ্ছে এই ১০ নিয়মে, জেনে নিন দৈনন্দিন জীবনের এই বড় পরিবর্তনগুলি সম্পর্কে

সাধারণ জীবন বীমা প্রকল্প-  ১ জানুয়ারি থেকে বীমা নিয়ন্ত্রক IRDA সমস্ত জীবন বীমা সংস্থাগুলিকে স্ট্যান্ডার্ড পৃথক মেয়াদী জীবন বীমা নীতি বিক্রয় করার জন্য নির্দেশনা জারি করেছে। এই নীতিটিকে 'সাধারণ জীবন বীমা' বলা হয়। উল্লেখ্য যে স্ট্যান্ডার্ড পৃথক মেয়াদী জীবন বীমা নীতিমালার ম্যাক্সিমাম রাশি হবে ২৫ লক্ষ টাকা। এই স্কিম গ্রাহকদের ইতিমধ্যে সংস্থাগুলির সরবরাহিত তথ্যের ভিত্তিতে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। ১৮ থেকে ৬৫ বছর বয়সের লোকেরা সহজ জীবন বীমা কিনতে পারেন।

210

গাড়ির দাম বাড়তে পারে- ২০২১ সালের ১ জানুয়ারি থেকে গাড়ি কেনাও ব্যয়বহুল হয়ে উঠবে। আসলে, অটোমোবাইল সংস্থাগুলি তাদের বহু মডেলের দাম নতুন বছরে ৫ শতাংশ বাড়িয়েছে। যার ফলে গাড়ি দাম আরও বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে। যে সমস্ত সংস্থা তাদের গাড়ির দাম বাড়িয়ে তুলছে তাদের মধ্যে রয়েছে মারুতি সুজুকি ভারত, নিসান, রেনল্ট ইন্ডিয়া, হোন্ডা গাড়ি, মহিন্দ্রা ও মাহিন্দ্রা, ইসুজু। অডি ইন্ডিয়া, ভক্সওয়াগন কার সংস্থাগুলি, ফোর্ড ইন্ডিয়া এবং বিএমডাব্লু ইন্ডিয়া। একই সঙ্গে, দুই-চাকার সংস্থা হিরো মটোকর্পও ২ জানুয়ারি থেকে বাইক-স্কুটারের দাম বাড়িয়ে দিচ্ছে।

310

গ্যাস সিলিন্ডারের দামের বৃদ্ধি- প্রতি মাসের প্রথম তারিখে, এলপিজি সিলিন্ডারের দামগুলি সরকার তেল সংস্থাগুলি সিদ্ধান্ত নেয়। এই সময়ের মধ্যে, দামটিও বাড়ানো যেতে পারে এবং মূল্য ছাড়ও দেওয়া যেতে পারে। এ জাতীয় পরিস্থিতিতে সিলিন্ডারের দাম আগামী ১ জানুয়ারি পরিবর্তন হতে চলেছে।

410

ব্যাংকে চেকবুক এর বিধি পরিবর্তন-  ২০২১ সালের ১ জানুয়ারি থেকে চেকের মাধ্যমে অর্থ প্রদানের নিয়মও পরিবর্তন করা হবে। নতুন বিধি কার্যকর হওয়ার পরে, ৫০ হাজারের বেশি প্রদানের চেকগুলির জন্য পজেটিভ পে সিস্টেম চালু হবে। এর আওতায় ৫০ হাজারেরও বেশি চেকের জন্য প্রয়োজনীয় তথ্য আবারও নিশ্চিত করা হবে। এই নতুন নিয়মগুলি চেক প্রদানগুলিকে আরও সুরক্ষিত করতে এবং ব্যাঙ্ক জালিয়াতি রোধ করার জন্য তৈরি করা হয়েছে।

510

কার্ডের পেমেন্ট এর লিমিটে পরিবর্তন- সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল অর্থ প্রদানের প্রচারের জন্য ২ জানুয়ারি থেকে কন্টাক্টলেস কার্ডের মাধ্যমে প্রদানের সীমা বাড়িয়ে ৫০০০ টাকায় সীমাবদ্ধ করতে চলেছে। বর্তমানে কন্টাক্টলেস কার্ডে মাধ্যমে অর্থ প্রদানের সীমা মাত্র ২০০০ টাকা।

610

4 GSTR-3B ফাইলিং- ব্যবসায়ীদের এক বছরে ১ জানুয়ারি থেকে মাত্র 4 GSTR-3B ফাইলিং রিটার্ন ফর্ম পূরণ করতে হবে। বর্তমানে ব্যবসায়ীরা এ জাতীয় ১২ টি ফর্ম পূরণ করেন। সরকার কেবলমাত্র GST ফাইলিংয়ের প্রক্রিয়াটিকে আরও সহজ করতে কেবল মাসিক পরিশোধ প্রকল্পের সঙ্গে ত্রৈমাসিক ফাইলিং রিটার্ন কার্যকর করেছে। ব্যবসায়ীরা এই প্রকল্পের সুবিধা বার্ষিক মোট পাঁচ কোটি টাকা পর্যন্ত নিতে পারবেন।

710

ল্যান্ডলাইন থেকে মোবাইল কলিং- ২০২১ সালের ১ জানুয়ারি থেকে সারা দেশে ল্যান্ডলাইন থেকে মোবাইল ফোনে কল করতে ডায়াল করার আগে ০ নম্বরটি ডায়াল করতে হবে। এটি টেলিকম সংস্থাগুলিকে আরও সংখ্যা তৈরি করতে সহায়তা করবে।

810

মিউচুয়াল ফান্ড বিনিয়োগের নিয়ম- ২০২১ সালের ১ জানুয়ারি থেকে মিউচুয়াল ফান্ড বিনিয়োগের নিয়মগুলিও পরিবর্তিত হচ্ছে। বিনিয়োগকারীদের স্বার্থের কথা মাথায় রেখে মার্কেট নিয়ন্ত্রক SBI মিউচুয়াল ফান্ডের নিয়মে কিছু পরিবর্তন করেছে। নতুন বিধিগুলি কার্যকর হওয়ার পরে, ৭৫ শতাংশ তহবিলকে ইক্যুইটিতে বিনিয়োগ করা বাধ্যতামূলক হবে। যা বর্তমানে ন্যূনতম ৬৫ শতাংশ।

910

 UPI পেমেন্ট সার্ভিসে পরিবর্তন- ১ জানুয়ারি থেকে অ্যামাজন-পে, গুগল-পে এবং ফোন-পে থেকে পেমেন্ট করতে অতিরিক্ত চার্জ লাগতে পারে। NPCI ১ জানুয়ারি থেকে থার্ড পার্টি পেমেন্ট অ্যাপ সরবরাহকারীদের দ্বারা পরিচালিত UPI প্রদান পরিষেবাগুলিতে অতিরিক্ত শুল্ক নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যার পরে NPCI নতুন বছর থার্ড পার্টি পেমেন্ট অ্যাপে ৩০ শতাংশ ক্যাপ চাপিয়েছে। শুধুমাত্র Paytm এই বিধিতে নেই।

1010

ফোর হুইলারের জন্য ফ্যাসট্যাগ বাধ্যতামূলক- ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ভারত সরকার চারটি চাকার জন্য ফ্যাসট্যাগ বাধ্যতামূলক করেছে। এটিএম এবং এনবিভাগের মোটর গাড়িতে ১ ডিসেম্বর,২০১৭ এর আগে বিক্রি হওয়া পুরানো যানগুলিতেও প্রযোজ্য। গাড়িতে ফাস্ট্যাগ লাগানোর সুবিধা হল টোলটি সহজেই অপেক্ষা করা ছাড়াই পার হওয়া সম্ভব। নতুন বিধি কার্যকর হওয়ার পরে কমপক্ষে দেড়শো টাকা ফ্যাসটাগ অ্যাকাউন্টে রাখতে হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos