ক্রেডিট কিংবা ডেবিট কার্ডে লেনদেন করছেন, বদলে যাচ্ছে একাধিক নিয়ম, না জানলেই পড়তে পারেন সমস্যায়

বেশিরভাগ লোকেরাই এখন ক্রেডিট  কিংবা ডেবিট কার্ডে পেমেন্ট করছেন। কিন্তু যারা অনলাইনে লেনদেন করছেন তাদের বেশ কিছু বিষয় জেনে রাখা দরকার। কারণ কার্ডের মাধ্যমে পেমেন্ট করার নিয়মে বদল আসতে চলেছে। আরবিআই ডেটা স্টোরেজের সঙ্গে যুক্ত টোকেনাইজেশন-এর নিয়ম জারি করেছে। যদি এই নিয়ম পুরোপুরি জারি হতে ১ লা জানুয়ারি ২০২২ পর্যন্ত সময় লাগবে। তবে নয়া নিয়মে কী জারি হতে চলেছে তা না জানলেই সমস্যায় পড়তে পারেন।

Riya Das | Published : Sep 8, 2021 8:27 AM IST

110
ক্রেডিট কিংবা ডেবিট কার্ডে লেনদেন করছেন, বদলে যাচ্ছে একাধিক নিয়ম, না জানলেই পড়তে পারেন সমস্যায়


 কার্ডের মাধ্যমে পেমেন্ট করার নিয়মে বদল আসতে চলেছে। আরবিআই ডেটা স্টোরেজের সঙ্গে যুক্ত টোকেনাইজেশন-এর নিয়ম জারি করেছে।

210


 যদি এই নিয়ম পুরোপুরি জারি হতে ১ লা জানুয়ারি ২০২২ পর্যন্ত সময় লাগবে। কার্ড হোল্ডারদের ব্যক্তিগত তথ্য যাতে আরও সুনিশ্চিত থাকে সেই বিষয়েই আরও বেশি নজর দেওয়া হচ্ছে।

310


আরবিআই -এর নয়া নিয়মে আগামী ১লা জানুয়ারি থেকে গ্রাহকদের কার্ডের সুরক্ষার জন্য কোনও থার্ড পার্টি অ্যাপের সঙ্গে শেয়ার করার দরকার পড়বে না। 

410

অনেক ক্ষেত্রেই ওলা-উবের- জোম্যাটে-তে আপনার ব্যক্তিগত তথ্য থেকে যায়। কিন্তু এবার থেকে তা আর হবে না। কার্ডের ব্যক্তিগত তথ্য থেকে জালিয়াতির সম্ভাবনাও বেড়ে যায়। 

510


নয়া পদ্ধতিতে কার্ড জালিয়াতির সম্ভাবনা থাকবে না। তবে এই সুরক্ষিত ব্যবস্থা পুরোটাই নির্ভর করবে গ্রাহকদের সিদ্ধান্তের উপর।
 

610


তবে নয়া এই পদ্ধতি কার্যকর করার ক্ষেত্রে কোনও জোর করা হবে না গ্রাহকদের। এমন ব্যাঙ্ক কিংবা সংস্থা যারাই এই ডেবিট কিংবা ক্রেডিট কার্ড দিচ্ছে তারাও গ্রাহকদের জোর করবে না।

710

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া একাধিক নিয়মে রদবদল করতে চলেছে। তবে নিয়ম অনুযায়ী  ২০২২ সালের ১ লা জানুয়ারী থেকে পুরোনো নিয়ম পুরোটাই বদলে যাচ্ছে।
 

810


নয়া নিয়ম অনুসারে, কার্ড লেনদেন কিংবা পেমেন্টের ক্ষেত্রে  ব্যাঙ্ক কিংবা কার্ড নেটওয়ার্ক ছাড়া আর কোথাও গ্রাহকদের সুরক্ষিত তথ্য কিংবা কার্ডের তথ্য স্টোরেজ হবে না।

910


প্রথম থেকে কোনও থার্ড পার্টি অ্যাপে তথ্য থাকলে সেটিকে ফিল্টার করা হবে। তবে ট্রানজ্যাকশন ট্র্যাকিং কিংবা অন্যান্য কারণে সামান্য কিছু তথ্য স্টোরেজ করবে সংস্থা। তবে ব্যক্তিগত তথ্য স্টোরেজ করতে পারবে না। 

1010

বিশেষ করে গ্রাহকদের সুরক্ষার জন্য নয়া সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে। এই টোকেন সার্ভিস প্রোভাইডারের তরফে জারি করা কোডের জন্য টোকেনাইজেশন এর মতো অত্যাধুনিক এই সিস্টেম নিয়ে আসা হচ্ছে। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos