ব্যাঙ্কের থেকেও দ্বিগুন লাভ, এই সরকারি স্কিমে রেকারিং ডিপোজিটে মিলছে 'Double'সুদ

বর্তমান পরিস্থিতিতে কোথায়ও বিনিয়োগ করাও খুবই ঝুঁকিপূর্ণ বিষয়। যেখানেই বিনিয়োগ করবেন সেখানেই কোনও না কোনও সমস্যা। বর্তমানে প্রতিটি ব্যাঙ্কেই সুদের হার কমিয়ে দিয়েছে। আর সুদের হার কমাতেই কোপ পড়েছে মধ্যবিত্তের সঞ্চয়ে। একাধিক ব্যাঙ্কের গ্রাহকেরাই এই নিয়েই নাজেহাল। কোথায় সঞ্চয় করলে সুদের হার সঠিক মিলবে জেনে নিন বিস্তারিত।

Riya Das | Published : Jan 26, 2021 11:20 AM IST

19
ব্যাঙ্কের থেকেও দ্বিগুন লাভ,  এই সরকারি স্কিমে রেকারিং ডিপোজিটে মিলছে 'Double'সুদ


ভবিষ্যতের জন্য ছোট কোন খাতে সঞ্চয়ের জন্য রেকারিং ডিপোজিটে ইনভেস্ট করাই সবচেয়ে ভাল অপশন।

29

তবে ইনভেস্ট করলেই হল না সেখান থেকে দ্বিগুন রিটার্নও প্রত্যাশা করেন গ্রাহকেরা। কিন্তু ভারতীয় রিজার্ভ ব্যাংক রেপো রেট কমানোর পর থেকে অধিকাংশ ব্যাঙ্কই তাদের  সুদ কমাচ্ছে।  

39


বর্তমানে দ্বিগুন রিটার্নের আশায় বহু মানুষ পোস্ট অফিসের নানা স্কিমের প্রতি ঝুঁকছেন।  কারণ প্রতি ৩ মাস পরপর পোস্ট অফিস ডিপোজিটে সুদের হার রিভিশন করা হয়। 

49


পোস্ট অফিস এবং স্টেট ব্যাঙ্ক দুই জায়গাতেই আরডি খোলার সুবিধা পাবেন। তবে ইনভেস্ট করার আগে কোন খাতে কত সুবিধা মিলছে তা জেনে নিন।

59

স্টেট ব্যাঙ্কের আরডি-তে ৫ থেকে ৫.৪ শতাংশ সুদ পাওয়া যায়। তবে সিনিয়ররা ০.৫০ শতাংশ বেশি সুদ পাবেন। এবং এই সুদের হাক ৮ জানুয়ারি থেকে লাগু করা হয়েছে।

69

পোস্ট অফিসের আরডি-তে ৫.৮ শতাংশ বার্ষিক সুদ যা প্রত্যেক ত্রৈমাসিকে যোগ করে দেওয়া হবে। এই সুদের হারও ১ লা জানুয়ারি থেকে কার্যকরী করা হয়েছে।

79

স্টেট ব্যাঙ্কের আরডি-তে ১-১০ বছরের জন্য ডিপোজিট করতে পাবেন।

89

১ বছর থেকে ৫ বছর মেয়াদে আমানত করার সুযোগ দেয় পোস্ট অফিস।পোস্ট অফিসে আরডি শুধুমাত্র ক্যাশে খুলতে পারবেন। অনলাইনের মাধ্যমে পোস্ট অফিসে আর ডি খোলা যাবে না।

99


স্টেট ব্যাঙ্কে অ্যাকাউন্ট চেক এবং ক্যাশ দুভাবেই আরডি খোলা যাবে। এছাড়াও অনলাইনেও খুলতে পারবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos