১ লা আগস্ট থেকে আমূল বদলে যাবে এই নিয়মগুলি, কোপ পড়তে পারে সেভিংসেও

করোনা রুখতে গোটা বিশ্বে একটানা লকডাউন চলছে।  ফের মাসের শুরুতেই বড় ধাক্কা পড়তে চলেছে  মধ্যবিত্তের পকেটে। ১ লা আগস্ট থেকেই  রদবদল হতে চলেছে একাধিক নিয়মে।  যার সরাসরি প্রভাব পড়তে চলেছে গ্রাহকদের জীবনে। অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন আসতে চলেছে। এই পরিবর্তনের ফলে যেমন  অনেক জিনিস সস্তা হবে তেমনই কিছু জিনিসের দামও বাড়তে চলেছে। এই রদবদলের মধ্যে রয়েছে, ব্যাঙ্ক লোন, অ্যাকাউন্টের নূন্যতম ব্যালেন্স, ইনস্যুরেন্স, প্রধানমন্ত্রীর কৃষি যোজনা সহ একাধিক পরিষেবা। ১ লা আগস্ট থেকেই  জারি হতে চলেছে নয়া নিয়ম। দেখে নিন কী কী রয়েছে সেই তালিকায়।
 

Riya Das | Published : Jul 29, 2020 10:40 AM IST

19
১ লা আগস্ট থেকে আমূল বদলে যাবে এই নিয়মগুলি, কোপ পড়তে পারে সেভিংসেও

এই রদবদলে  হতে চলেছে ১লা আগস্ট থেকে।  সস্তা হতে চলেছে গাড়ি ও মোটরবাইক ইনস্যুরেন্স। এর ফলে আগস্টের ১ তারিখ থেকে গাড়ি বা বাইক কেনার দাম অনেকটাই কমবে বলে আশা করা হচ্ছে।  গাড়ি কেনার সময় লোন টার্ম প্যাকেজ পলিসির জন্য গাড়ির দাম বেড়ে যায়।  এর ফলে গ্রাহকদের ৩ বা ৫ বছরের জন্য ইনস্যুরেন্স করাতে বাধ্য হতে হবে না।

29


ব্যাঙ্কের মিনিয়াম ব্যালেন্সের নিয়মেও বেশ কিছু রদবদল আনা হচ্ছে। 

39

  ব্যাঙ্কের নিজেদের নগদের পরিমাণে ভারসাম্য রাখতে ডিজিটাল ট্রানজাকশন বাড়ানোর লক্ষ্যে ১ আগস্ট থেকে নূন্যতম ব্যালেন্সের ওপর চার্জ লাগানো হবে।

49

তিনটি ফ্রি লেনদেনের পর যা ট্রানজাকশন হবে তা চার্জেবেল হবে। ইতিমধ্যেই অনেক ব্যাঙ্ক এই চার্জের কথা জানিয়ে দিয়েছে।
 

59

পিএম কিষাণ স্কিমে মোদী সরকার গরীব ও পিছিয়ে পড়া মানুষদের জন্য বিশেষ প্রকল্প নিয়ে এসেছে। এতে নাম লেখানো কৃষকদের অ্যাকাউন্টে ২০০০ টাকা করে নরেন্দ্রমোদি দেবেন বলে জানিয়েছেন। 

69

আরবিআই সদ্যই সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের সুদের হারে পরিবর্তন এনেছে।  আগামী মাসের ১লা আগস্ট থেকে সুদের হার বদলে যাবে। যারা ১ লক্ষ টাকা সেভিংস রাখবেন তারা বছরে ৪.৭৫ শতাংশ হারে সুদ পাবেন। ১-১০ লক্ষ টাকা অবধি ৬ শতাংস সুদ এবং ১০-৫ কোটি টাকা পর্যন্ত ৬.৭৫ শতাংশ হারে সুদ পাবেন গ্রাহকেরা।
 

79

ডেবিট কার্ড খারাপ হলে তার জন্য ২০০ টাকা  এবং টাইটোনিয়াম ডেবিড কার্ডের জন্য ২৫০ টাকা করে দিতে হবে।

89

এছাড়াও গ্রাহকেরা ৫ বার ফ্রি ট্রানজাকশন করতে পারবেন।

99

ই-কর্মাস কোম্পানীদের ক্ষেত্রেও বিশেষ নিয়ম চালু হচ্ছে। তারা যে পণ্য তৈরি করছে তা কোথা তৈরি হবে তা জানাতে হবে এবার থেকে। এবং বর্তমানে এই সমস্ত প্ল্যাটফর্মে স্থানীয় প্রোডাক্ট বেশি প্রমোট করার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই মিন্ত্রা, ফ্লিপকার্ট, স্ন্যাপডিল এই তথ্য দেওয়া শুরু করে দিয়েছে৷ 

Share this Photo Gallery
click me!
Recommended Photos