১ জনের শরীর থেকে কতজনকে সংক্রামিত করতে পারে করোনা, চিন্তা বাড়াচ্ছে এই রিপোর্ট

করোনা রুখতে একমাত্র দাওয়াই লকডাউন।ইতিমধ্যেই সারা বিশ্বে লকডাউনের ব্যবস্থা নিয়েছে সরকার। করোনা ভাইরাস রুখতেই  এই পদক্ষেপ নেওযা হয়েছে। দীর্ঘ ২১ দিনের এই লকডাউন চলাকালীন সকলেই ঘরবন্দি। এহেন পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রাখা সবচাইতে জরুরি।  সম্প্রতি করোনা নিয়ে স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে একটি চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। যেখানে জানা গেছে, সামাজিক দূরত্ব না মেনে চললে ১ জন করোনা আক্রান্ত রোগীর দ্বারা আরও ৪০৬ জন মানুষ সংক্রামিত হতে পারেন। তাই এখন থেকেই সতর্কতা অবলম্বন করুন। জেনে নিন কী করবেন।

Riya Das | Published : Apr 8, 2020 12:36 PM IST / Updated: Apr 08 2020, 08:12 PM IST

19
১ জনের শরীর থেকে কতজনকে সংক্রামিত করতে পারে করোনা, চিন্তা বাড়াচ্ছে এই রিপোর্ট
সারা বিশ্ব জুড়ে দাঁপিয়ে বেড়াচ্ছে এই করোনা ভাইরাস। মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভারতেও হানা দিয়েছে এই মারণ ভাইরাস। আক্রান্তের সংখ্যা রাতারাতি যেন বেড়েই চলেছে।
29
করোনা ভাইরাস সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব রাখা ভীষণ জরুরি।
39
স্বাস্থ্যমন্ত্রকের এই রিপোর্টে প্রকাশ্য আসার পরই তা নিয়ে সকলেই চিন্তিত।
49
ইতিমধ্যেই ৫০০০ ছাড়িয়েছে আক্রান্তের সংখ্যা। যার মধ্যে ১৫০০ জন নিজামুদ্দিন ফেরত সংখ্যা।
59
রিপোর্টে জানা গেছে, ১ জনের শরীর থেকেআরও ৪০৬ জন মানুষ সংক্রামিত হতে পারেন এই মারণ ভাইরাসে।
69
গবেষণায় উঠে এসেছে, এই এককের হিসেবে করোনাভাইরাসের সংক্রমণের হার ১ থেকে ৪-এর মধ্যে। গবেষণায় আরও বলা হয়েছে, এই হার ২.৫। অর্থাৎ এক জনের থেকে গড়ে আড়াই জনের মধ্যে সংক্রমিত হতে পারে এই মারণ ভাইরাস।
79
এর থেকেই গবেষণায় উঠে এসেছে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি যদি আইসোলেশনে না থাকেন তা হলে তার থেকে মাত্র ১ মাসের মধ্যেই ৪০৬ জন মানুষ আক্রান্ত হতে পারেন।
89
কিন্তু যদি তিনি আইসোলেশনে থাকেন তাহেল সংক্রমনের হার মাত্র ২.৫ শতাংশ। অর্থাৎ মাত্র আড়াই জনের মধ্যে সংক্রমন ছড়ানোর আশঙ্কা রয়েছে।
99
আর সেই কারণেই বারবার সামাজিক দূরত্ব বজায় রাখার কথা মেনে চলতে বলা হচ্ছে সকলকে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos