Coronavirus: বাংলায় ৩ জনের শরীরে ডেল্টা প্লাসের অস্তিত্ব, আজ থেকে ফের কোভিশিল্ড প্রদান


কোভিড সংক্রমণে ফের অশনি সংকেত। বাংলায় তিন জনের দেহে করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের অস্বিত্ব পাওয়া গিয়েছে। এমনটাই কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক মারফত জান গিয়েছে। এরপরই মুখ খুলেছে স্বাস্থ্য ভবন। এদিকে এখনও চিন্তা বাড়াচ্ছে দৈদিক কোভিড সংক্রমণ নিয়ে উত্তর ২৪ পরগণা। বাংলায় কোভিডে এখনও সংক্রমণে লাগাম লাগেনি বাংলার একাধিক জেলায়। দেখুন বাংলার কোভিড চিত্র।
 

Asianet News Bangla | Published : Aug 11, 2021 3:03 AM IST / Updated: Aug 11 2021, 08:41 AM IST

110
Coronavirus: বাংলায় ৩ জনের শরীরে ডেল্টা প্লাসের অস্তিত্ব, আজ থেকে ফের কোভিশিল্ড প্রদান

 

 বাংলায় তিন জনের দেহে করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের অস্বিত্ব পাওয়া গিয়েছে। এমনটাই কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক মারফত জান গিয়েছে। এরপরই মুখ খুলেছে স্বাস্থ্য ভবন। 

 

210


রাজ্য হেলথ সার্ভিসের এক বিবৃতিতে জানানো হয়েছে, বাংলায় ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে বলে যা বলা হয়েছে, তা নিয়ে প্রশ্ন চিহ্ন রয়েছে। 

310


সম্প্রতি ডেল্টা ভ্যারিয়েন্ট প্লাস প্রজাতির মধ্যে রাখা হয়েছে এওয়াই ৩  (AY3) প্রজাতি। শিধু তাই নয় ডেল্টা প্লাস প্রজাতির মধ্যে প্রায়শই বিভিন্ন প্রজাতিকে রাখা হচ্ছে বা বাদ দেওয়া হচ্ছে।

410


আরও বলা হয়েছে যে, ১৭ জুলাইয়ের করোনা রিপোর্টে বাংলায়  এওয়াই ৩  (AY3) প্রজাতির সন্ধান মিলেছে। রাজ্যের হিসেব অনুযায়ী একটি মাত্র প্রজাতির ডেল্টা প্রজাতি  এওয়াই ৩  (AY3) প্রজাতি পাওয়া গিয়েছে।

510

 কল্যাণীর ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োমেডিকেল জেনোমিক্স এর মতে আরও কোনও প্রজাতি ডেল্টা প্লাসে অন্তর্ভুক্ত হয়নি। গত দুই মাসে যেসকল ডেল্টা প্রজাতির সন্ধান মিলেছে তাকে ক্লাসিক্যাল ডেল্টা প্লাস বলাও যায় না।
 

610


 জানি গিয়েছে, হাওড়ার একজনের দেহে ডেল্টা প্লাসের  এওয়াই ৩  (AY3) প্রজাতির সন্ধান মিলেছে। তার কন্ট্রক্ট ট্রেসিং করার কাজ চলছে। 

710


তবে রাজ্যের দাবি সেটি ডেল্টা প্লাস নয়। এখানেই রাজ্য সরকার অবাক। এগুলি যদি পৃথক ভ্যারিয়েন্ট হয় তাহলে কেন্দ্র ডেল্টা প্লাস বলছে কেন, বলে প্রশ্ন তুলেছে রাজ্যে।

810

অপরদিকে বাংলায় কোভিডে এখনও সংক্রমণে লাগাম লাগেনি বাংলার একাধিক জেলায়। তার মধ্যে অন্যতম উত্তর ২৪ পরগণায়। এদিকে কলকাতার দৈনিক সংক্রমণ এখনও স্থির নয়। কখনও বাড়ছে, কখনও কমছে। এদিকে এই অবস্থায় টিকার আকাল।
 

910


আগে একাধিকবার মৃত্যু শূন্য হয়েও ফের মৃত্য়ু মুখোমুখি হয়েছে কলকাতা এবং উত্তর ২৪ পরগণায়। বিশেষ করে সংক্রমণ নিয়ে একভাবে সবার উপরে থাকায় উত্তর ২৪ পরগণা নিয়ে আশঙ্কা বাড়ছে। চিন্তায় স্বাস্থ্য ভবন।
 

1010


রবিবার কলকাতায় এসেছিল পৌঁছে ছিল কোভিশিল্ডের তিন লাখ ডোজ। যা পর্যাপ্ত নয় বলে দাবি জানায় রাজ্যের। এরপর সোমবার শহরে কোভিশিল্ডের টিকাকরণ চলে।  পুনিগমের তরফে জানানো হয় , পর্যাপ্ত যোগান না পাওয়া অবধি অনির্দিষ্টকালের জন্য কোভিশিল্ড দেওয়া বন্ধ হয়ে থাকবে। তবে মঙ্গলবার ফের আশার আলো নিয়ে রাজ্যে এসেছে আরও ৩ লক্ষ কোভিশিল্ডের ডোজ। কলকাতা পুরসভা জানিয়েছে বুধবার সকাল থেকে কোভিশিল্ড দেওয়া হবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos